নাইক্ষ্যংছড়িতে আমন ধান কাটার ধুম

নিজস্ব প্রতিনিধি, নাইক্ষ্যংছড়ি:

বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে আমন মৌসুমে ধান কাটার ধুম পড়েছে। পাহাড়ি এলাকাটির নদীর তীর ও ছোট ছোট বিলে নারী-পুরুষ একাকার হয়ে ধান কাটছে। তাদের এ আনন্দে ভাগ বসালেন স্থানীয় সদর ইউপির চেয়ারম্যান নুরুল আবছার ইমন ও সাথে মহিলা সদস্য রাশেদা বেগম। আমন মৌসুমের শুরুর সাথে সাথে পাহাড়ি-বাঙালির পাড়ায় পাড়ায় শুরু হয়েছে নবান্ন উৎসবও।

সোনাইছড়ির ক্ষেতে ধান কাটার সময় মিমি চাকমা নামে এক নারী এ প্রতিবেদককে বলেন, ধান কাটা, জুম চাষ, নবান্ন উৎসবের পিঠাপুলি বানানোসহ সব কাজ তারা করে থাকে সারা বছর। এভাবে উপজেলার ৫ ইউনিয়নের শত শত নারী পুরুষ ধান কাটা সহ সব কাজ করে আসছেন পাহাড়ি গ্রামগুলোতে।

সদর ইউপির চেয়ারম্যান নুরুল আবছার ইমন জানান, সীমান্ত শহর নাইক্ষ্যংছড়িতে আমন কাটার ধুম পড়েছে। পাহাড়ি   রীরাও নেমেছে ধান ক্ষেতে। এলাকার কৃষকদের উৎসাহিত করতে তিনি নিজেও ধান ক্ষেতে নেমে ধান কাটায় একটু সহায়তা করেছেন।

নাইক্ষ্যংছড়ি উপজেলা কৃষি অফিসার মুহাম্মদ ইনামুল হক বলেন, নাইক্ষ্যংছড়ি ভরে উঠছে ফসলের ক্ষেত। মাঠের পর মাঠ যতদূর দৃষ্টি যায় কেবলি সোনালি কাঁচা-পাকা ধানের ফসলি ক্ষেত। এবার নাইক্ষ্যংছড়িতে ৩ হাজার ৪ শত ৪১ হেক্টর জমিতে আমনের চাষাবাদ হয়েছে।

তিনি আরো জানান,সপ্তাহের ব্যবধানে পুরোদমে ধান কাটা শুরু হবে বলে জানায় কৃষকরা। বরাবরের মতো এবারো বাম্পার ফলনের প্রত্যাশা করছেন তিনি ।