নগরে বড়দিনে নানা আয়োজন

নিরাপত্তা জোরদার

নিজস্ব প্রতিবেদক »

আজ শুভ বড়দিন। সারা বিশ্বের মতো বাংলাদেশের খ্রিস্টান সম্প্রদায় নানা আনুষ্ঠানিকতায় পালন করবে তাদের সবচেয়ে এ বড় উৎসব। এবার নগরের ২০ গির্জায় বড়দিন পালিত হবে। এজন্য নিরাপত্তা জোরদার করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)।

এদিকে গতকাল সন্ধ্যায় পাথরঘাটার ক্যাথ্রিডাল অব আওয়ার লেডি অব দ্য হোলি রোজারিও চার্চ, বেথলেহেম এজি চার্চ, সিয়োন ব্যাপ্টিস্ট, দামপাড়া ব্যাপ্টিস্ট চার্চ, ক্রাইস্ট চার্চ, সেভেন-ডে ও সেন্ট ম্যারিস চার্চসহ বিভিন্ন গির্জায় বড়দিনের বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়।

অন্যদিকে ক্যাথ্রিডাল অব আওয়ার লেডি অফ দ্য হোলি রোজারিও চার্চ, এজি বেথলেহেম চার্চ ও সিয়োন ব্যাপ্টিস্ট চার্চেও ভেতরে ও বাইরে নানা রঙের বেলুন, নকশা করা ককশিট, রঙিন কাগজ, জরি ও ফুল দিয়ে সাজানো হয়েছে। বর্ণিল সাজে সাজানো হয়েছে কৃত্রিম ‘ক্রিসমাস ট্রি’। গির্জা প্রাঙ্গণে ঝুলছে রংবেরঙের বাতি। গির্জার মূল ফটকের বাইরে বসেছে ছোটখাটো মেলা।

বড়দিনের উদযাপন সম্পর্কে জানতে চাইলে আর্যবিশপ লরেন্স সুব্রত হাওলাদার সুপ্রভাতকে বলেন, ‘আমরা গত দু’বছর করোনাকালীন সময়ের কারণে ঝাঁকজমকভাবে বড়দিনের আয়োজন করতে পারিনি। এবারের আয়োজন চোখে দেখার মতো।

বেথলেহেম এজি চার্চের সহ পালক আইজ্যাক বিনয় রায় বলেন, সকাল সাড়ে নয়টায় প্রভুর জন্মদিনের কেক কাটা হবে। এরপর বিশেষ প্রার্থনা ও আলোচনা অনুষ্ঠানের মধ্যে বড়দিনের অনুষ্ঠান শেষ হবে।

দামপাড়া ব্যাপ্টিস্ট চার্চের ডিকন হৃদয় হালদার বলেন, আমরা শান্তিপূর্ণভাবে বড়দিনের আয়োজন করছি। সকাল ৯টায় গিজার্য় প্রার্থনা আরম্ভ হবে। এরপর পবিত্রবাক্য পাঠ করা হবে। এবারের আমাদের পুরোহিত্য করবেন পালক অনুপ দিও।

সিএমপির জনসংযোগ বিভাগের অতিরিক্ত উপ কমিশনার (এডিসি) পংকজ দত্ত বলেন, বড়দিন উপলক্ষে পুলিশ এবং গোয়েন্দা সংস্থা সতর্ক আছে। নিরাপত্তা জোরদার করা হয়েছে। এছাড়া প্রতিটি গির্জায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।