ডিসেম্বরে হেফাজতের উলামা মাশায়েখ সম্মেলন

জুনায়েদ বাবুনগরীর মৃত্যুর পর কেন্দ্রীয় কমিটির প্রথম বৈঠক

নিজস্ব, হাটহাজারী »

দারুলউলুম হাটহাজারী বড় মাদ্রাসায় হেফাজতে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার বেলা ১০টার দিকে দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসায় সংগঠনের আমীর আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরীর সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে উপস্থিত ছিলেন সিনিয়র নায়েবে আমীর আল্লামা মুহাম্মদ ইয়াহইয়া, নায়েবে আমীর মাওলানা সালাউদ্দিন নানুপুরী, মাওলানা আব্দুল আউয়াল, মুফতি জসিম উদ্দিন, মাওলানা ফুরকানুল্লাহ খলিল, মহাসচিব আল্লামা শায়েখ সাজিদুর রহমান, মাওলানা মাহমুদুল হাসান ফতেহপুরী, মাওলানা জহুরুল ইসলাম, মাওলানা মুহিউদ্দিন রব্বানী, মাওলানা মীর ইদরীস, মুফতি মোহাম্মদ আলী, মাওলানা আব্দুল কাইয়ুম সুবাহানী, মুফতি কিফায়াতুল্লাহ আজহারী, সাইয়েদ মাহফুজ খন্দকার, মাওলানা রাশেদ বিন নূর।

এদিকে, হেফাজতের আমীর আল্লামা জুনায়েদ বাবুনগরীর মৃত্যুর পর হাটহাজারী মাদ্রাসায় হেফাজতের প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে কেন্দ্রীয় কমিটি ও ঢাকা মহনগর কমিটি সম্প্রসারণ এবং পুনঃবিন্যাস করা হয়। এছাড়া চট্টগ্রাম মহানগর আহ্বায়ক কমিটি গঠন করা হয়। পাশাপাশি কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদক মাওলানা মুহিউদ্দীন রাব্বানী ও কেন্দ্রীয় দাওয়া সম্পাদক মাওলানা আব্দুল কাইয়ুম সোবহানীকে যুগ্মসচিব করা হয়।
এছাড়া মুফতি কিফায়াতুল্লাহ আযহারীকে প্রচার সম্পাদক ও মাওলানা রাশেদ বিন নূরকে দফতর সম্পাদক করা হয়।

বৈঠকে কারাবন্দি হেফাজত নেতা-কর্মীদের মুক্তি ও হেফাজতের নামে ২০১৩ সাল থেকে আজ পর্যন্ত হওয়া সকল মামলা প্রত্যাহার করার জন্য প্রধানমন্ত্রী বরাবর আমীরে হেফাজতের পক্ষ থেকে চিঠি দেওয়ার সিদ্ধান্ত হয়।

এছাড়া আগামী ১৭ ডিসেম্বর রাজধানী ঢাকায় হেফাজতে ইসলাম বাংলাদেশের উদ্যোগে জাতীয় উলামা মাশায়েখ সম্মেলন করার সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে ব্যক্তি উদ্যোগে জাতীয় পর্যায়ের যে কোনো কাজে হেফাজতের পদ পদবি ব্যবহার না করার জন্য আমীরে হেফাজত সকল দায়িত্বশীলদের সতর্ক করেন।

জেলা কমিটি গঠন করার জন্য মহাসচিব আল্লামা সাজিদুর রহমানকে প্রধান করে পাঁচ সদস্যবিশিষ্ট সাব কমিটি গঠন করা হয়। এতে আরো আছেন, মাওলানা মুহিউদ্দীন রাব্বানী, মাওলানা মীর ইদরিস, মাওলানা আব্দুল কাইয়ুম সোবহানী ও মুফতী কিফায়াতুল্লাহ আজহারী।

হেফাজতের কেন্দ্রীয় কমিটিতে যাদের অন্তর্ভুক্ত হয়েছে- মুফতি আরশাদ রহমানী, মাওলানা আবদুল বাসির, মাওলানা শাহাদত হোসেন, মাওলানা খোবাইব, মাওলানা. আশরাফ আলী নিজামপুরী, মাওলানা আবদুল কাদের, মাওলানা ইউনুস, মাওলানা শওকত হোসেন সরকার, মাওলানা সাঈদ নূর, মাওলানা আকরাম আলী, মাওলানা হেলাল উদ্দিন, ডক্টর নুরুল আবসার আজহারী, মুফতি কেফায়েতুল্লাহ আজহারী, মাওলানা তৈয়ব হালীম, মুফতি মাসুদুল করীম, মাওলানা নূরুর রহমান বেগ, মাওলানা নিজামদ্দীন নোয়াখালী, মাওলানা আবদুল মা’বুদ, মাওলানা মুসলিম, মাওলানা বোরহান উদ্দীন কাসেমী, মাওলানা আনওয়ার, মাওলানা কেফায়েতউল্লাহ, মাওলানা ইয়াহহিয়া, মাও. শাসমুল ইসলাম জিলানী, মাও. আব্দুল্লাহ, মাও. শরিফ, মাও. তাফহিমুল হক, মাও. জুনাইদ বিন ইয়াহিয়া, মাও. রাশেদ বিন নূর।

এদিকে ঢাকা মহানগর কমিটিতে যাদের অন্তর্ভুক্ত করা হয়েছে- মাওলানা মুহাম্মদ ফারুক , মাও. মুজিবুর রহমান হামিদী, মাও. লোকমান মাযহারী, মাও. আব্দুল্লাহ, মাও. ইউসুফ সাদিক হক্কানী, মাও. আব্দুল্লাহ ইয়াহিয়া, মাও. ইলিয়াস হামিদী, মাও. ওয়াহিদুর রহমান, মাও. যুবায়ের আহমদ মাও. জসীমউদ্দীন মুফতী জুবায়ের রশিদ ।

চট্টগ্রাম মহানগর আহ্বায়ক কমিটি
মাওলানা তাজুল ইসলামকে আহ্বায়ক এবং মাওলানা মাওলানা লোকমান হাকিমকে সদস্যসচিব এবং মাওলানা ফোরকানুউল্লাহ খলীল, মাও. আলী ওসমান, মাও. ঘারুন, মাও. মুনীর উদ্দিন, মাও. ইয়াসিন, মাও. হাসান মুরাদাবাদী, মুফতি শিহাব উদ্দিন ইসপাহানী, মাও. আনোয়ার রব্বানী, মাও. এনায়েতুল্লাহ, মাও. সায়েমুল্লাহ, মাও. ফয়সাল বিন তাজুল ইসলাম, মাও. জাকারিয়া মাদানী, মাও. জয়নাল কতুবী, মাও. শহিদুল ইসলাম, মাও. মানজুরুল কাদেরকে সদস্য করে ১৭ সদস্যবিশিষ্ট চট্টগ্রাম মহানগর আহ্বায়ক কমিটি গঠন করা হয়।