ডিসি পার্ক পর্যটন হাব হতে পারে

সিইউসিএজেএএ’র পুনর্মিলনীতে এফবিসিসিআই প্রেসিডেন্ট মাহবুবুল আলম

এফবিসিসিআই প্রেসিডেন্ট মাহবুবুল আলম বলেন, ‘ডিসি পার্ক (পূর্বের শুকতারা পার্ক) চট্টগ্রামের অন্যতম পর্যটন হাব হতে পারে। কর্ণফুলী টানেল ও বিমানবন্দরের সুবিধা কাজে লাগিয়ে কক্সবাজার ও মাতারবাড়ি কেন্দ্রীক অর্থনৈতিক বিপ্লবের আরেক সহযাত্রী হতে পারে এ ডিসি পার্ক। এটাকে যদি বেসরকারি খাতে ছেড়ে দেওয়া হয় অথবা পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ ভিত্তিতে মাস্টারপ্ল্যান করে পরিকল্পনা গ্রহণ করা হয় তবে এটাও চট্টগ্রামের পর্যটন শিল্পকে অনেকদূর এগিয়ে নিয়ে যাবে।’

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশন (সিইউসিএজেএএ)-এর উদ্যোগে ‘পুনর্মিলনী অনুষ্ঠানে গতকাল শনিবার দুপুরে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, ‘চট্টগ্রামের যারা এখানে একত্রিত হয়েছি আমরা কেউ অতিথি নই, আমরা সবাই পরিবারের মতো। আমি সিইউসিএজেএএ-এর পাশে সবসময় থাকার চেষ্টা করি। দেশকে রক্ষা করতে এবং স্থিতিশীলতা বজায় রাখতে আমাদের সবার যার যার অবস্থান থেকে ভূমিকা রাখতে হবে। আপনাদেরও দেশের প্রতি দায়বদ্ধতা রয়েছে। আপনাদের লেখনীর মাধ্যমে দেশের মানুষ প্রভাবিত হয়।

চট্টগ্রাম জেলা প্রশাসক ড. আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান তাঁর বক্তব্যে বলেন, ‘বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যের সিংহভাগ চট্টগ্রাম কেন্দ্রীক। আমি যেহেতু বাণিজ্যের শিক্ষার্থী তাই ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত বিষয়ে আমার আগ্রহ আছে। এখানে গভীর সমুদ্র বন্দর না থাকাতে অনেক সমস্যা হয়। কাঁচামাল আনতে ও জাহাজ থেকে মালামাল খালাস করতে ৯০ দিন সময় লেগে যায়। এতে প্রতিটি ব্যবসায় প্রতিষ্ঠান বছরে মাত্র ২-৩টা শিপমেন্ট করতে পারে। ইন্ডাস্ট্রিয়াল আপগ্রেডেশন চট্টগ্রামে আরও অগ্রগতি আরও বেশি পরিমাণে হওয়া উচিত।

তিনি আরও বলেন, চট্টগ্রামের মানুষের নাড়ির প্রতি টান বেশি। যার ফলে চট্টগ্রামের লোকজনকে পেশাগত জীবনে অনেক বেশি কম্প্রোমাইজ করতে হয়। চট্টগ্রামের মানুষেরা অতিথিপরায়ণ ও আন্তরিক। আপনারা ইতিবাচক প্রচার ও ভালো কাজের জন্য সহায়ক ভূমিকা রেখেছেন।

জেলা প্রশাসক আরও বলেন, ‘চট্টগ্রামকে বাণিজ্যিক রাজধানী হিসেবে গেজেটভুক্ত করার পদক্ষেপ গ্রহণের জন্য এফবিসিসিআই প্রেসিডেন্টকে আমি অনুরোধ জানাচ্ছি। এটি সম্ভব হলে চট্টগ্রাম দেশের অন্যতম বাণিজ্যিক হাব হিসেবে পরিণত হবে।’

অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাহবুবুল আলম এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় এবং চট্টগ্রাম জেলা প্রশাসক ড. আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান ‘স্মার্ট জেলা উদ্ভাবন চ্যালেঞ্জ-২০২৩’ এর আওতায় দেশসেরা জেলা প্রশাসক ও অস্ট্রেলিয়ায় পিএইচডি ডিগ্রি অর্জন করায় সিইউসিএজেএএ-এর পক্ষ থেকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিইউসিএজেএএ-এর সভাপতি ও ডেইলি স্টারের ব্যুরো প্রধান শিমুল নজরুল। সাধারণ সম্পাদক ও ডেইলি সানের ব্যুরো প্রধান মো. নূর উদ্দিন আলমগীরের সঞ্চালনায় এতে আরও বক্তব্য রাখেন অ্যালামনাই সদস্য এবং যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মোরশেদুল ইসলাম, অ্যালামনাই সদস্য ও আজকের পত্রিকার ব্যুরো প্রধান সবুর শুভ, অ্যালামনাই সদস্য ও সমকালের আঞ্চলিক সম্পাদক সারোয়ার সুমন, সীতাকু- উপজেলা নির্বাহী কর্মকর্তা কে এম রফিকুল ইসলাম প্রমুখ।