ট্রেন দুর্ঘটনায় পায়ের আঙুল কাটা পড়েছে অধ্যাপক আনু মুহাম্মদের

অধ্যাপক আনু মুহাম্মদ। ছবি: সংগৃহীত

সুপ্রভাত ডেস্ক »

রাজধানীর খিলগাঁওয়ে ট্রেন থেকে নামার সময় আহত হয়েছেন তেল, গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্যসচিব অধ্যাপক আনু মুহাম্মদ। তাঁর দুই পায়ের পাতা ক্ষতিগ্রস্ত হয়েছে।

অধ্যাপক আনু মুহাম্মদ দিনাজপুরের ফুলবাড়ি গিয়েছিলেন সেখান থেকে ঢাকায় ফেরার পথে খিলগাঁও রেলক্রসিংয়ে এ দুর্ঘটনা ঘটে। খিলগাঁওয়ে পৌঁছানোর পর ট্রেন থেকে নামছিলেন তিনি। হঠাৎ পা পিছলে পড়ে যান। এ সময় ট্রেনটি খুব ধীরগতিতে চলছিল। পিছলে পড়ার পর তাঁর দুই পা ট্রেনের চাকায় নিচে চলে যায়। বেলা ১১টার দিকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নেওয়া হয় তাঁকে।

তিনি ডান পায়ের বুড়ো আঙুলে আঘাত পেয়েছেন। আর বাম পায়ের সবকটি আঙ্গুলই থেঁতলে গুঁড়ো গুঁড়ো হয়ে গেছে।

ঢামেক হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক বিধান সরকার সাংবাদিকদের বলেন, ‘তার বাম পায়ের পাঁচটি আঙুলই মারাত্মকভাবে থেঁতলে গেছে। এগুলো চিকিৎসার মাধ্যমে ঠিক করা সম্ভব নয়। তার পায়ের আঙ্গুলের টিস্যুও ক্ষতিগ্রস্ত হয়েছে। আঙুলগুলোতে চিকিৎসকরা ব্যান্ডেজ লাগিয়ে দিয়েছেন। এছাড়া তার ডান পায়ের একটি আঙুলও ক্ষতিগ্রস্ত হয়েছে।’

অর্থোপেডিকস, বার্ন এবং ক্যাজুয়ালটি বিভাগের সার্জন ও জেনারেল ফিজিশিয়ানরা তার দেখাশোনা করছেন। তার চিকিৎসার ব্যাপারে পরবর্তী সিদ্ধান্ত নিতে একটি মেডিকেল বোর্ড গঠন করা হবে বলেও জানান তিনি।

আনু মুহাম্মদ দীর্ঘদিন ধরে দেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতে জাতীয় সক্ষমতা বাড়ানোর পক্ষে কাজ করছেন। তিনি তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সাবেক সদস্যসচিব। দেশের অর্থনীতিসহ মানবাধিকার প্রশ্নে সরব এই লেখক ত্রৈমাসিক জার্নাল সর্বজনকথার সম্পাদক।