টাইব্রেকারে স্পেনকে হারিয়ে ফাইনালে ইতালি

সুপ্রভাত ডেস্ক »

স্নায়ুচাপ জয় করে শেষ হাসি হেসে ইউরোর ফাইনালে পা রাখল ইতালি। মঙ্গলবার রাতে আসরের প্রথম সেমিফাইনালে ওয়েম্বলি স্টেডিয়ামে টাইব্রেকারে স্পেনের বিপক্ষে ৪-২ গোলে জিতেছে ইতালি। আগের ১২০ মিনিট মিলিয়ে খেলা শেষ হয় ১-১ সমতায়। তবে ম্যাচ জুড়ে আজ্জুরিদের চেয়ে তুলনামূলক ভালো খেলা উপহার দেয় স্প্যানিশরা।

প্রথম অর্ধে রীতিমতো কোণঠাসাই করে রেখেছিল স্পেন। শুরুর ১৫ মিনিটে বলের দখল ছিল ৭৫ শতাংশ, বক্সের কাছাকাছি বল পেয়ে মিকেল ওইয়ারজাবাল যদি ঠিকঠাক আয়ত্বে আনতে পারতেন, তাহলে শুরুর ১৫ মিনিটেই এগিয়ে যেতে পারত স্পেন।

তবে দখল থাকলেও স্পেনকে আক্রমণের সুযোগ কম দিচ্ছিল ইতালি। প্রথমার্ধে ২৫ মিনিটে দানি ওলমোর শটটাই তাই হয়ে ছিল সে অর্ধে দলটির একমাত্র গোলমুখে শট। বিরতির আগে ইতালিও পেয়েছৈ একটা সুযোগ, এমারসনের দারুণ শটটা প্রতিহত হয় বারে।

বিরতির পর অনেকটা ধারার বিপরীতে গিয়েই গোল পায় ইতালি, ৬০ মিনিটে ডান পায়ের বাঁকানো শটে গোল পান ফেদেরিকো কিয়েসা। এই গোলের পর যেন স্পেন হয়ে ওঠল আরও বেশি মরিয়া। তাতে ইতালির নাভিশ্বাস অবস্থা।

তবে গোলের সাক্ষাৎটা স্প্যানিশরা পেয়েছে শেষ বাঁশির ১০ মিনিট আগে। গোলটি করেন আলভারো মোরাতার ।

খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। ইতালি কিছুটা রক্ষণাত্মকই হয়ে গিয়েছিল, আর স্পেন আক্রমণাত্মক। ফলে অতিরিক্ত সময় আক্রমণ ছিল কেবল স্পেনেরই, সে তুলনায় ইতালি তেমন আক্রমণে মনোযোগ দিচ্ছিলই না, টাইব্রেকারে নিয়ে যাওয়াটাকেই হয়তো চূড়ান্ত লক্ষ্যবস্তু ঠিক করেছিল মানচিনি।

পেনাল্টিতে শুট আউটে  ৪-২ ব্যবধানের এক রোমাঞ্চকর জয় নিয়ে মাঠ ছাড়ে ইতালি। সঙ্গে সঙ্গে নিশ্চিত হয়ে গেছে ৯ বছর পর ইউরোর ফাইনালে মাঠে আজ্জুরিরা। আর নিজেদের ইতিহাসের প্রথম সেমিফাইনাল হারের বিস্বাদ নিয়ে  ইউরো ২০২০ শেষ হয় স্পেনের।