জোয়ারের পর বৃষ্টির দুর্ভোগ

জলাবদ্ধতা

নিজস্ব প্রতিবেদক »

জোয়ারের পানির দুর্ভোগের পর এবার বৃষ্টির পানির জলাবদ্ধতা দুর্ভোগ। গত কিছুদিন টানা গরমের পর গত মঙ্গলবার দিবাগত রাত থেকে বর্ষণ শুরু হলে গতকাল নগরের বিভিন্ন এলাকায় পানি জমে জলাবদ্ধতা দুর্ভোগ সৃষ্টি করে। নগরীর বাকলিয়া, কাপাসগোলা, বাদুরতলা, আগ্রাবাদ সিডিএ এলাকাসহ নিচু এলাকাগুলোতে গত কিছুদিন জোয়ারের পানিও উঠেছে।
মঙ্গলবার রাত ১০টার পর থেকে থেমে থেমে শুরু হওয়া বৃষ্টি মধ্যরাতের পর ভারী বৃষ্টিতে রূপ নেয়। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত ১৫৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে নগরীতে। আর এই বৃষ্টির সবচেয়ে বেশি অংশ হয়েছে মঙ্গলবার মধ্যরাতের পর। সকাল থেকে কয়েক দফায়ও বৃষ্টি হয়েছে। তবে দুপুরের পর বৃষ্টি তেমন ছিল না। বৃষ্টি বিষয়ে আবহাওয়া অধিদপ্তর পতেঙ্গা কার্যালয়ের বিশ্বজিৎ চৌধুরী বলেন, এখন বর্ষার বৃষ্টি চলছে। এ বৃষ্টি আরো কয়েকদিন অব্যাহত থাকবে।’
এদিকে বৃষ্টির কারণে নগরীর কয়েক এলাকায় গাছ পড়ে রাস্তায় গাড়ি চলাচল বন্ধ হয়ে গেছে। আবারো কোথাও বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। এরমধ্যে জাকির হোসেন রোডের ইউএসটিসির একটি গাছ পড়ে রাস্তার উপর পড়ে। এতে ফয়’স লেক গেটের সামনের সড়কে যান চলাচল প্রায় বন্ধ হয়ে যায়। এজন্য সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত জাকির হোসেন রোডে তীব্র যানজট দেখা যায়। অপরদিকে মধ্যরাতের পর টানা বর্ষণের কারণে ভোর রাতের পর থেকে নগরীর বাকলিয়া, কাপাসগোলা, বাদুরতলা, কেবিআমান আলী রোড, চান্দগাঁও, আগ্রাবাদ সিডিএ আবাসিক এলাকাসহ বিভিন্ন এলাকায় পানি জমে জলাবদ্ধতা দুর্ভোগের সৃষ্টি করে। এতে মানুষের দুর্ভোগ হয়। এসব এলাকায় কিছুদিন আগে জোয়ারের পানিতেও রাস্তায় পানি জমে। ফলে বৃষ্টি ও জোয়ারের দুর্ভোগে নাজেহাল নগরবাসী।
উল্লেখ্য, নগরীর জলাবদ্ধতা নিরসনে সাড়ে পাঁচ হাজার কোটি টাকার মেগা প্রকল্পের কাজ চলমান থাকলেও এর শতভাগ সুফল নগরবাসী এখনো পাচ্ছে না। প্রকল্প শেষ হয়ে তা পাওয়া যায় কিনা তা নিয়েও সংশয় রয়েছে।