জিয়া স্মৃতি জাদুঘর থেকে ঐতিহাসিক ট্রান্সমিটারটি সরাতে হবে : তথ্য প্রতিমন্ত্রী

জিয়া স্মৃতি জাদুঘর থেকে অবিলম্বে আমাদের মহান স্বাধীনতার ঘোষণা প্রদানে ব্যবহৃত ঐতিহাসিক ট্রান্সমিটার চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্রে স্থানান্তর করা হবে।
গতকাল বিকেলে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ড. মো. মুরাদ হাসান চট্টগ্রাম সার্কিট হাউজে আঞ্চলিক তথ্য অফিস (পিআইডি), জেলা তথ্য অফিস, চট্টগ্রাম এবং বাংলাদেশ বেতার, চট্টগ্রামের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে এ কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, ১৯৭১-এর ২৫ মার্চ কালরাত্রিতে পাকিস্তানি হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালির ওপর নির্বিচারে গণহত্যা শুরু করলে ২৬ মার্চ প্রথম প্রহরে বাঙালির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা করেন যা এই ট্রান্সমিটারের মাধ্যমে সর্ব প্রথম প্রচারিত হয়। পরবর্তীতে শেখ মুজিবুর রহমানের নামে স্বাধীনতার ঘোষণা পাঠ করেছিলেন চট্টগ্রামের আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ হান্নান। স্বাধীনতা পরবর্তী সময়ে ঐতিহাসিক এই ট্রান্সমিটার চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র থেকে জিয়া স্মৃতি জাদুঘরে স্থানান্তর করা হয়।
ড. মুরাদ হাসান বলেন, এই ট্রান্সমিটার আমাদের মহান মুক্তিযুদ্ধের ঐতিহাসিক অংশ। বাংলাদেশের ইতিহাসের অবিচ্ছেদ্য দলিল। মুক্তিযুদ্ধ চলাকালে এ ট্রান্সমিটারের মাধ্যমেই স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে পরিচালিত হয়েছিল। ঐতিহাসিক এই ট্রান্সমিটারটি বর্তমানে সংস্কৃতি মন্ত্রণালয়ের আওতাধীন। জিয়া স্মৃতি জাদুঘর থেকে ট্রান্সমিটারটি কালুরঘাট বেতার কেন্দ্রে স্থানান্তরের বিষয়টি আন্তঃমন্ত্রণালয় আলোচনার মাধ্যমে সমাধানের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। বিজ্ঞপ্তি