জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই

সুপ্রভাত ডেস্ক »

জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ মঙ্গলবার বেলা আড়াইটায় রাজধানীর এভারকেয়ার হাসপাতালে তাঁর মৃত্যু হয়।

৮৭ বছর বয়সী অধ্যাপক রফিকুল ইসলাম পেটে ব্যথা নিয়ে গত ৭ অক্টোবর ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ভর্তি হন। পরীক্ষা-নিরীক্ষার পর তাঁর ফুসফুসে পানি জমার বিষয়টি ধরা পড়ে। তখন থেকে বিএসএমএমইউর বক্ষব্যাধি (রেসপিরেটরি মেডিসিন) বিভাগের অধ্যাপক এ কে এম মোশাররফ হোসেনের তত্ত্বাবধানে তাঁর চিকিৎসা চলছিল।

এভারকেয়ারের ডিউটি অফিসার অভিজিৎ রায় জানান, ২১ নভেম্বর অধ্যাপক রফিকুল ইসলামকে বিএসএমএমইউ থেকে এভারকেয়ার হাসপাতালে নেওয়া হয়। সেখানে নেওয়ার পর তাঁর শ্বাসকষ্ট শুরু হয়।

আজ মঙ্গলবার (৩০ নভেম্বর) দুপুরে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। হাসপাতালের উপ-পরিচালক ডা. আরিফ মাহমুদ দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে তার মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন।

তার মৃত্যুতে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক প্রকাশ করেছেন।

রফিকুল ইসলামের জন্ম ১৯৩৪ সালে বাংলাদেশের চাঁদপুর জেলায়। তিনি ১৯৫২ সালের ভাষা আন্দোলন ও একাত্তরের মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেন।

১৯৫৮ সালে রফিকুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপনা ও নজরুল গবেষণায় নিয়োজিত হন। তিনিই বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রথম নজরুল অধ্যাপক ও নজরুল-গবেষণা কেন্দ্রের প্রথম পরিচালক।

তিনি একসময় বাংলা একাডেমির মহাপরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

সাহিত্য চর্চা ও গবেষণার পাশাপাশি শিক্ষাক্ষেত্রে অসাধারণ অবদানের জন্য ২০১২ সালে বাংলাদেশের সর্বোচ্চ বেসামরিক পদক “স্বাধীনতা পুরস্কার” প্রদান করা হয় তাকে।

২০১৮ সালের ১৯ জুন বাংলাদেশ সরকার রফিকুল ইসলামকে জাতীয় অধ্যাপক হিসেবে পুরস্কৃত করে।