চুক্তি বাস্তবায়নে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসার তাগিদ

রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রাম চুক্তির বর্ষপূর্তি

নিজস্ব প্রতিবেদক, রাঙামাটি »

সাবেক সাংসদ ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সিনিয়র সহ-সভাপতি ঊষাতন তালুকদার বলেছেন, ‘পার্বত্য চট্টগ্রাম সমস্যা রাজনৈতিক সমস্যা; এটি রাজনৈতিক ভাবেই সমাধান করতে হবে। তিনি বলেন, আমাদের দাবি-অধিকার আদায়ে আমরা আন্দোলন, সংগ্রাম চালিয়ে যাবো।’

পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৫তম বর্ষপূর্তি উপলক্ষে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি রাঙামাটি জেলা শাখার উদ্যোগে এক গণসমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। রাঙামাটি জিমনেশিয়াম প্রাঙ্গণে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

‘জুম্ম জাতীয় ঐক্য ও সংহতি সুদৃঢ় করুন’ এই স্লোগানে আয়োজিত গণসমাবেশে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির রাঙামাটি জেলা কমিটির সভাপতি গঙ্গা মানিক চাকমার সভাপতিত্বে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম আদিবাসী ফোরাম পার্বত্য অঞ্চলের সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমা, এমএন লারমা মোমোরিয়াল ফাউন্ডেশনের সভাপতি বিজয় চাকমা, বাংলাদেশ যুব ইউনিয়নের সাধারণ সম্পাদক খান আসাদুজ্জামান মাসুম, সিএইচটি হেডম্যান নেটওয়ার্ক এর সহ-সভাপতি ভবতোষ দেওয়ান, পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মনি চাকমা, যুব সমিতি রাঙামাটি জেলা কমিটির সভাপতি অমিতাভ তঞ্চঙ্গ্যা, পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি সুমন মারমা, হিল উইমেন্স ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সাধরণ সম্পাদক শান্তিদেবী তঞ্চঙ্গ্যা বক্তব্য রাখেন।

গণসমাবেশ বক্তারা বলেন, চুক্তি বাস্তবায়নে যত দেরি হবে, দলবাজি ও চাঁদাবাজি তত বাড়বে। নতুন নতুন দলও গজিয়ে উঠবে। ভূমি কমিশন কোনো কাজ করতে পারছে না। চুক্তি বাস্তবায়নের জন্য আমাদের আরও ঐক্যবদ্ধ হতে হবে। আন্দোলন সংগ্রাম ছাড়া চুক্তি বাস্তবায়ন সম্ভব না। চুক্তি বাস্তবায়নে তাই জুম্ম জনগণকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসার আহ্বান জানানো হয় গণসমাবেশ থেকে।

এদিকে পার্বত্য শান্তি চুক্তি রজত জয়ন্তী উপলক্ষে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে শহরে একটি শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। শুক্রবার দুপুরে কলেজ গেইট এলাকা থেকে শোভাযাত্রা বের হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

জেলা পরিষদের চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরীর সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি।

এছাড়া পার্বত্য শান্তিচুক্তির ২৫ বছর পূর্তি উপলক্ষে রাঙামাটি রিজিয়ন ও সেনা জোনের উদ্যোগে শান্তি র‍্যালি ও মানবিক সহায়তা প্রদান করা হয়।
গতকাল সকালে শহরের কলেজ মাঠে কবুতর ও বেলুন উড়িয়ে শান্তিচুক্তির বর্ষপূর্তির আনুষ্ঠানিকতা শুরু হয়। পরে কলেজ মাঠ হতে একটি র‍্যালি বের করা হয়।

র‌্যালি শেষে ঢেউটিন, সেলাই মেশিন, সিলিং ফ্যান ও দুস্থ ব্যক্তিবর্গকে এক লাখ টাকা আর্থিক অনুদান প্রদান করা হয়।