চিকিৎসাসেবা সহজেই মানুষের কাছে পৌঁছাতে সরকার কাজ করছে

মা ও শিশু হাসপাতালে ইঞ্জিনিয়ার মোশাররফ

সাবেক মন্ত্রী, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, চিকিৎসা একটি নোবেল পেশা। চিকিৎসকরাই তাদের এই পেশার মাধ্যমে মানুষের সেবা করার সুযোগ পেয়ে থাকে। তিনি নবাগত চিকিৎসকদের পেশার প্রতি মনোযোগ দেয়ার মাধ্যমে ভাল চিকিৎসক ও প্রতিষ্ঠিত চিকিৎসক হওয়ার আহ্বান জানান। তিনি বলেন, সরকার চিকিৎসাসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেয়ার জন্য গ্রামপর্যায়ে কমিউনিটি ক্লিনিক স্থাপন করেছে। উপজেলা পর্যায়ের হাসপাতালগুলোকে অনেক উন্নত করা হয়েছে। জেলা পর্যায়ের হাসপাতালগুলোতেও বিশেষজ্ঞ চিকিৎসা সেবাসহ সব ধরনের চিকিৎসা সেবার ব্যবস্থা নেয়া হয়েছে, যাতে সাধারণ মানুষ সহজেই তাদের সব ধরনের চিকিৎসাসেবা পেতে পারে।

তিনি গতকাল বৃহস্পতিবার হাসপাতাল ক্যাম্পাসে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল মেডিক্যাল কলেজের ১১তম ব্যাচের ইন্টার্নি চিকিৎসকদের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

ইঞ্জিনিয়ার মোশাররফ আরও বলেন, করোনাকালে আপানারা যেভাবে এ হাসপাতালে রোগীদের চিকিৎসাসেবা দিয়েছেন তা দেশবাসী অবগত আছে। এই বিশাল অবদানের জন্য সরকারের পক্ষ থেকে ধন্যবাদ জানাচ্ছি। তিনি বলেন, মা ও শিশু হাসপাতাল আমাদের সকলের প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানের উন্নয়নে আমাদের সকলকে কাজ করতে হবে। আমি হাসপাতালের সমস্যাগুলো নিয়ে আলাদাভাবে আপনাদের সাথে কথা বলব এবং এ ব্যাপারে স্বাস্থ্যমন্ত্রীসহ সংশ্লিষ্টদের সাথে যোগাযোগ করব।

হাসপাতালের কার্যনির্বাহী কমিটির ভাইস প্রেসিডেন্ট ও মেডিক্যাল কলেজ গভর্নিং বডির ভাইস চেয়ারম্যান সৈয়দ মোহাম্মদ মোরশেদ হোসেনের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন কার্যনির্বাহী কমিটির জেনারেল সেক্রেটারি মোহাম্মদ রেজাউল করিম আজাদ, জয়েন্ট ট্রেজারার এস এম কুতুব উদ্দিন, অর্গানাইজিং সেক্রেটারি মোহাম্মদ সাগির, স্পোর্টস অ্যান্ড কালচারাল সেক্রেটারি মো. আহসান উল্লাহ, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল মেডিক্যাল কলেজের প্রিন্সিপাল প্রফেসর এ এস এম মোস্তাক আহমেদ, হাসপাতালের পরিচালক (প্রশাসন) ও অনুষ্ঠান উদযাপন কমিটির চেয়ারম্যান ডা. মোহাম্মদ নূরুল হক, অটিজম ও শিশু বিকাশ কেন্দ্রের পরিচালক প্রফেসর মাহমুদ আহমেদ চৌধুরী আরজু, ভাইস প্রিন্সিপাল প্রফেসর অসীম কুমার বড়–য়া, ইএনটি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর আবদুল কাইয়ুম, উপপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মোশাররফ হোসাইন, উপপরিচালক (মেডিক্যাল অ্যাফেয়ার্স) ডা. এ কে এম আশরাফুল করিম, চক্ষু বিভাগের প্রধান ডা. মোজাম্মেল হক শরিফি, মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ও ইন্টার্নি কোঅর্ডিনেটর ডা. রজত শংকর রায় বিশ^াস, ইন্টার্নি চিকিৎসক প্রতিনিধি ডা. নাহিদুল ইসলাম অপু ও ডা. তাসদিদ আনান।

অনুষ্ঠানে প্রধান অতিথি ইন্টার্নি চিকিৎসকদের কাছে ইন্টার্নশিপ সার্টিফিকেট তুলে দেন। এই উপলক্ষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠান সঞ্চালনা করেন শিশু স্বাস্থ্য বিভাগের সহকারী অধ্যাপক ডা. ফাহিম হাসান রেজা ও সহকারী অধ্যাপক ডা. ইন্দিরা চৌধুরী। বিজ্ঞপ্তি