চার শিক্ষার্থী বহিষ্কার, সবাই ছাত্রলীগ কর্মী

চবিতে দু’ছাত্রীকে হেনস্তা

চবি সংবাদদাতা »

২০২১ সালের ১৬ সেপ্টেম্বর দুই ছাত্রীকে হেনস্তার ঘটনায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আরো ৪ ছাত্রকে বহিষ্কার করা হয়েছে। উক্ত বহিষ্কারাদেশ ১ বছর পর্যন্ত কার্যকর হবে। বহিষ্কৃত ৪ শিক্ষার্থীই বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ কর্মী। তারা শাখা ছাত্রলীগ সভাপতি রেজাউল হক রুবেলের অনুসারী এবং বগি ভিত্তিক সংগঠন সিএফসির সদস্য।
গতকাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান চবি রেজিস্ট্রার প্রফেসর ড. মনিরুল হাসান।
তিনি জানান, গত বছরের ১৬ সেপ্টেম্বর রাত ১১টার দিকে ক্যাম্পাসে দুই ছাত্রীকে হেনস্তা করার দায়ে চার শিক্ষার্থীকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে। তারা হলেন আরবি বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মো. জুনায়েদ, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী রুবেল হাসান, দর্শন বিভাগের একই বর্ষের ইমন আহাম্মেদ এবং আর এইচ রাজু।
রেজিস্ট্রার জানান, শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে যৌন নিপীড়ন সেলে ঝুলে থাকা আরো ২ হেনস্তার ঘটনায় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
প্রথমত, ইন্সটিটিউট অব ফরেস্ট্রি অ্যান্ড ইনভারমেন্ট সাইন্সের প্রফেসর এটিএম রফিকুল হকের বিরুদ্ধে আনীত অভিযোগের প্রেক্ষিতে তাকে লিখিতভাবে সতর্ক করা হয়। ভবিষ্যতে একাডেমিক কাজের ক্ষেত্রে শিক্ষক সুলভ আচরণ করা এবং শব্দ চয়নে সতর্ক থাকার জন্য তাকে বলা হয়। পাশাপাশি পরবর্তীতে এমন কাজ করলে সর্বোচ্চ শাস্তির সম্মুখীন হবে বলে হুঁশিয়ারি করা হয়। অন্যদিকে, দেশনেত্রী খালেদা জিয়া হলের একজন ছাত্রীকে রসায়ন বিভাগের ছাত্র কর্তৃক হেনস্তার অভিযোগে অভিযুক্ত ছাত্রকে কঠোরভাবে সতর্ক করা হয়েছে। ভবিষ্যতে এরূপ কাজ আবারও করলে তাকে সর্বোচ্চ শাস্তির মুখোমুখি হতে হবে। পাশাপাশি ৭ দিনের মধ্যে তাকে এরূপ কাজ আর করবেনা শর্তে মুচলেকা প্রক্টর অফিসে জমা দিতে হবে।