‘চাটগাঁর গান নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে’

নিজস্ব প্রতিবেদক »

হলভর্তি দর্শকের উপচেপড়া ভিড়, সংরক্ষিত আসনে জায়গা না পেয়ে দাঁড়িয়ে রয়েছেন আরও শ’ খানেক। চট্টগ্রামের জনপ্রিয় আঞ্চলিক গানগুলো মঞ্চে একে একে গাইছেন শিল্পীরা। উপস্থাপক ও বক্তারা সমানতালে চট্টগ্রামের ভাষায় কথা বলছেন, নৃত্যশিল্পীরা গানের সাথে নেচে যাচ্ছেন। এভাবে গতকাল সন্ধ্যায় থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রামে (টিআইসি) উৎসবমুখর পরিবেশে ফেসবুকভিত্তিক গ্রুপ ‘আঁরার চাটগাঁ-আমাদের চট্টগ্রাম’র সপ্তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেছে।

গ্রুপের এডমিন. শিল্পী ও সুরকার শাহরিয়ার খালেদ বলেন, রবীন্দ্র সংগীত, ক্লাসিক, হিন্দি গানসহ প্রায় সকল গান গাওয়া হয় অনুষ্ঠানে। কিন্তু চট্টগ্রামের মানুষ হয়ে চট্টগ্রামের গান খুবই কম গাইতে পারি। সকল অনুষ্ঠানে আমাদের চাটগাঁর গান গাইতে না পারাটা আমাকে পীড়া দেয়। এজন্য প্রথমে ফেসবুকে গ্রুপ খুলে কাজে নেমে পড়ি। আমি চাই আমাদের চট্টগ্রামের সমৃদ্ধ গানগলো ছড়িয়ে পড়ুক বিশ্বে। তবে দুঃখের বিষয় হলো কালের গর্ভে হারিয়ে গেছে বহু গান। সেই হারিয়ে যাওয়া গানগুলো ফেরাতে হবে।

চাটগাঁর গানগুলো নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে, তার জন্য দরকার সরকারের পৃষ্ঠপোষকতা, একই সাথে চট্টগ্রামের সংস্কৃতিবানদেরও এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন, ভাষাবিজ্ঞানী ড. মাহবুবুল হক, চট্টগ্রাম জেলা পরিষদের প্রশাসক এম এ সালাম, সংসদ সদস্য মোহাম্মদ মোস্তাফিজুর রহমান চৌধুরী, সাবেক সচিব জামাল উদ্দীন আহমেদ, পার্বত্য খাগড়াছড়ি জেলা পরিষদের চেয়ারম্যান কংজরি চৌধুরী প্রমুখ।

উল্লেখ্য, ‘আঁরার চাটগাঁ-আমাদের চট্টগ্রাম’ একটি ফেসবুক গ্রুপ। যেখানে প্রায় ৮২ হাজার সদস্য রয়েছেন।