চবি’র কোভিড-১৯ সনাক্তকরণ ল্যাব মানুষের কল্যাণে ভূমিকা রাখছে

আলোচনা সভায় উপাচার্য

চবি জীব বিজ্ঞান অনুষদে প্রতিষ্ঠিত কোভিড-১৯ সনাক্তকরণ ল্যাবের বর্ষপূর্তি উপলক্ষে এক আলোচনা সভা ১ জুন ২০২১ দুপুর ১২:৩০ টায় চবি উপাচার্য দপ্তরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।
সভায় সভাপতিত্ব করেন চবি উপাচার্য ও কোভিড-১৯ সনাক্তকরণ ল্যাবের সভাপতি প্রফেসর ড. শিরীণ আখতার। সভায় চবি উপ-উপাচার্য প্রফেসর বেনু কুমার দে ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসান উপস্থিত ছিলেন।
উপাচার্য বলেন, দেশে করোনা ভাইরাস মহামারির শুরু থেকেই চবি জীব বিজ্ঞান অনুষদে প্রতিষ্ঠিত কোভিড-১৯ সনাক্তকরণ ল্যাব এ অঞ্চলের গণমানুষের কল্যাণে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।
উপাচার্য আরও বলেন, মানুষের জীবন সুরক্ষার মানবিক বিষয়টি বিবেচনায় নিয়ে শত প্রতিকূলতা অতিক্রম করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসন এ ল্যাব প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছে। এটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পরিবারসহ এ অঞ্চলের সকলের জন্য গৌরবের। বর্তমানেও চবিতে কোভিড-১৯ সনাক্তকরণের কাজ চলমান রয়েছে। ভবিষ্যতের জীবানুঘটিত যেকোন দুর্যোগকালীন সময়ে জাতীয় দায়িত্ব পালনের সক্ষমতা অর্জনের জন্য এ ল্যাব তার প্রচেষ্টা অব্যাহত রাখবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন। মানব কল্যাণে উজ্জীবিত হয়ে কোভিড-১৯ ল্যাবে করোনাভাইরাস সনাক্তকরণের জন্য জীবনের ঝুঁকি নিয়ে দায়িত্ব পালন করা এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের নিজ নিজ দায়িত্ব অব্যাহত রাখার আহ্বান জানান উপাচার্য। সভায় স্বাগত বক্তব্য রাখেন কোভিড-১৯ সনাক্তকরণ ল্যাব এর সদস্য-সচিব চবি প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া। সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন চবি জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ আল-ফোরকান, চবি কলেজ পরিদর্শক (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. শ্যামল রঞ্জন চক্রবর্তী, ল্যাবের সদস্য প্রফেসর ড. মোহাম্মদ আবুল মনছুর, ড. মোহাম্মদ ওমর ফারুক, ড. এইচ এম আবদুল্লাহ আল মাসুদ, ড. লায়লা খালেদা (আঁখি) এবং এমফিল রিসার্সার অমিত দত্ত। বিজ্ঞপ্তি