চট্টগ্রামে ৯৮৯ জনের করোনা শনাক্ত, মৃত্যু ১

নিজস্ব প্রতিবেদক »

চট্টগ্রামে করোনা শনাক্ত হাজার ছুঁই ছুঁই। ৩১৯২ জনের নমুনা পরীক্ষায় নতুন করে ৯৮৯ জনের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। একই সময়ে করোনা আক্রান্ত হয়ে নগরে ১ জনের মৃত্যু হয়েছে। নমুনা পরীক্ষায় শনাক্তের হার ৩০ দশমিক ৯৮ শতাংশ।

হু হু করে বাড়ছে করোনা ভাইরাস শনাক্ত। করোনার এ ভয়াল থাবা থেকে পরিত্রাণের একমাত্র উপায় স্বাস্থ্যবিধি মেনে চলা। যথাযথ মাস্ক পড়ে সামাজিক দূরত্ব বজায় রাখা। গত দুই বছরে করোনা থেকে বাঁচতে সকলে যা শিখেছি তা মেনে চলা। ভ্যাকসিনের আওতায় আসা। ভ্যাকসিন নেওয়ার পরও মেনে চলতে হবে স্বাস্থ্যবিধি। অন্যথায় ভয়াবহ রূপধারণ করতে পারে করোনা- এমনটাই বলছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।

বুধবার চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের তথ্যমতে, গত ২৪ ঘন্টায় চট্টগ্রামের ১৪টি ল্যাবে ৩ হাজার ১৯২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে ৯৮৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এদের মধ্যে নগরের ৮২৯ জন এবং উপজেলার ১৬০ জন। এ পর্যন্ত চট্টগ্রামে সর্বমোট ১ লাখ ৭ হাজার ৪৪৬ জনের করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। যাদের মধ্যে নগরের ৭৮ হাজার ২৬৭ জন এবং উপজেলার ২৯ হাজার ১৭৯ জন।

একই সময়ে নগরে ১ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাড়ালো ১ হাজার ৩৪১ জনে। এদের মধ্যে নগরের ৭২৭ জন এবং উপজেলার ৬১৪ জন।

গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৬২ জনের নমুনা পরীক্ষায় ৩৪ জন, বি. আই. টি. আই. ডি. ল্যাবে ৪৬৭ জনের নমুনা পরীক্ষায় ১০৫ জন, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল ল্যাবে ৩০৪ জনের নমুনা পরীক্ষায় ১৪৩ জন এবং জেনারেল হাসপাতাল আর টি আর এল ল্যাবে ৫৯ জনের নমুনা পরীক্ষায় ৩৭ জনের দেহে করোনা ভাইরাসের জীবাণু পাওয়া গেছে।

এছাড়া, ৩৮৪ জনের এন্টিজেন পরীক্ষায় ১৯৪ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে।

প্রাইভেট হাসপাতালের মধ্যে ইমপেরিয়াল হাসপাতাল ল্যাবে ৩৬৮ জনের নমুনা পরীক্ষায় ৮৫ জন, শেভরন হাসপাতাল ল্যাবে ৩৮৫ জনের নমুনা পরীক্ষায় ৭৯ জন, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ২৮৫ জনের নমুনা পরীক্ষায় ৫১ জন, মেডিক্যাল সেন্টার হাসপাতাল ল্যাবে ১২৫ জনের নমুনা পরীক্ষায় ২৬ জন, এপিক হেলথ কেয়ার ল্যাবে ২৬১ জনের নমুনা পরীক্ষায় ১৫৯ জন, মেট্রোপলিটন হাসপাতাল ল্যাবে ৭৩ জনের নমুনা পরীক্ষায় ৩২ জন, এশিয়ান স্পেশালাইজড হাসপাতাল ল্যাবে ১৮৬ জনের নমুনা পরীক্ষায় ২৯ জন এবং শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দর ২৩২ জনের নমুনা পরীক্ষায় ১৫ জনের করোনা শনাক্ত হয়েছে।

এদিকে, ল্যাব এইডে ১ জনের নমুনা পরীক্ষায় কারোর করোনা শনাক্ত হয়নি।