চট্টগ্রামে ১৮ দিনে ১১ মৃত্যৃ, আক্রান্ত ১১০০

নিজস্ব প্রতিবেদক »

ডেঙ্গু আক্রান্ত হয়ে চট্টগ্রামে শেষ ২৪ ঘণ্টায় দশ মাস বয়সী এক শিশুসহ আরও দু’জনের মৃত্যু ও ১০১ জন আক্রান্ত হয়েছে। এ নিয়ে গত ১৮ দিনে ডেঙ্গু আক্রান্ত ১১ জনের মৃত্যু ও ১১০০ জন আক্রান্ত হওয়ার তথ্য জানিয়েছে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন অফিস।

গতকাল মঙ্গলবার চট্টগ্রাম জেলা সিভিল সার্জনের কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য দেয়া হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া দু’জন হলেন ১০ মাস বয়সী রাজশ্রী ধর এবং ৩৫ বছর বয়সী ইলিনা হক। দু’জনই চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এর মধ্যে শিশু রাজশ্রী ধর আনোয়ারা উপজেলা এবং ইলিনা হক চন্দনাইশ উপজেলার বাসিন্দা।

এছাড়া নতুন করে ১০১ জন আক্রান্ত হয়েছে। এর মধ্যে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১০ জন, বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজ (বিআইটিআইডি) হাসপাতালে ২০ জন, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ৩১ জন, চট্টগ্রাম সরকারি জেনারেল হাসপাতালে ৫ জন এবং ৩৫ জন নগরের বিভিন্ন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াস চৌধুরী বলেন, ‘সর্বশেষ তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় দুইজনের মৃত্যু হয়েছে। এর মধ্যে একজন শিশু ও অন্যজন নারী। ডেঙ্গু রোগে আক্রান্ত হলেও আগে চিকিৎসা না নেওয়ায় ক্ষতিটা বেশি হচ্ছে। তারা একেবারে শেষমুহূর্তে হাসপাতালে ভর্তি হয়েছেন। তাই বারবার বমি, পেট ব্যথা, ডায়রিয়া, অতিরিক্ত দুর্বলতা, রক্তপাত কমে যাওয়া ও শরীরের বিভিন্ন অংশ থেকে রক্তপাত হলে অবশ্যই যতদ্রুত সম্ভব হাসপাতালে ভর্তি হতে হবে। এসব ক্ষেত্রে শিশুদের প্রতি আরও যতœবান হওয়া জরুরি।’

প্রসঙ্গত, ১ জুলাই ৩৬ জন, ২ জুলাই ৫৫ জন, ৩ জুলাই ২৪ জন, ৪ জুলাই ৩৩ জন, ৫ জুলাই ৪৮ জন, ৬ জুলাই ২৬ জন, ৭ জুলাই ৩৪ জন, ৮ জুলাই ২৭ জন, ৯ জুলাই ১১১ জন, ১০ জুলাই ৮১ জন, ১১ জুলাই ৭৪ জন, ১২ জুলাই ৯৯ জন, ১৩ জুলাই ৫২ জন, ১৪ জুলাই ৪৮ জন, ১৫ জুলাই ৯০ জন, ১৬ জুলাই ৭৪ জন, ১৭ জুলাই ৮৭ জন এবং ১৮ জুলাই ১০১ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। এর মধ্যে ১ জুলাই রুবেল (২৮), ৩ জুলাই মো. মাহেদুল (৩৫), ৪ জুলাই শ্রাবন্তী সরকার (১১), ৬ জুলাই মো. আনাস (১৬) ১৩ জুলাই মরিয়ম জান্নাত (২ বছর ৬ মাস), ১৬ জুলাই মো. আলমগীর (৩০) ও মো. আব্দুল মান্নান (৪৫), ১৭ জুলাই মো. রিয়াজুল ইসলাম আল্ভী (১৫) ও শারমিন হেনা রিতা (৪৫) এবং ১৮ জুলাই রাজশ্রী ধর (১০ মাস) ও ইলিনা হকের (৩৫) মৃত্যু হয়েছে।