জ্ঞান চর্চার সঙ্গে চাই নৈতিকতার চর্চা: মুনীর চৌধুরী

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, ‘জ্ঞান চর্চার পাশাপাশি নৈতিক জীবন গড়তে হবে। মিথ্যা, অন্যায় ও অপরের ক্ষতি সাধন থেকে বিরত থেকে নিজেকে আদর্শ নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে।

তিনি গতকাল ঢাকা রেসিডেনসিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা বিজ্ঞান জাদুঘর পরিদর্শনে আসলে তাদের উদ্দেশে বক্তৃতাকালে এ আহ্বান জানান ।

তরুণ শিক্ষার্থীদের মোবাইল আসক্তি থেকে বিরত থেকে এবং গভীর মনোযোগের সাথে পাঠ্যজীবন শেষ করে দেশ গড়ার কাজে নিয়োজিত হবার আহ্বান জানান তিনি।

মুনীর চৌধুরী বলেন, ‘খুব ভোরে ঘুম থেকে জাগতে হবে এবং পড়াশোনায় নিয়োজিত থেকে বিজ্ঞানী, প্রকৌশলী ও চিকিৎসক হয়ে দেশের হাল ধরতে হবে। পিতামাতা এবং শিক্ষকদের শ্রদ্ধা করতে হবে। অবিরাম মোবাইল ফোন ব্যবহার করলে চোখের ও ব্রেনের অপূরণীয় ক্ষতি হয়। তাই মোবাইল আসক্তি থেকে বাঁচতে হবে।’

এ অনুষ্ঠানে শিক্ষার্থীদের নিয়ে ৩টি কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। তন্মধ্যে বিজয়ী ৯ জনকে বিজ্ঞান জাদুঘরের পক্ষ থেকে স্মারক উপহার প্রদান করা হয়। কুইজ প্রতিযোগিতায় বিজয়ীরা হলেন হাসান মাশহুর তাবীব, মো. রিফাত, সায়েদ সাবিত, ফাহিম আহম্মেদ, নাবিল হোসাইন, ফাহিম আজিজ, সাকিব বিন রফিক, অভীক রঞ্জন এবং শাদমান তাকি।

অনুষ্ঠানে বিজ্ঞান জাদুঘরের কর্মকর্তা ও রেসিডেনসিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি