চট্টগ্রামে বিভিন্ন কর্মসূচিতে ৭ মার্চ উদযাপন

সুপ্রভাত ডেস্ক »
চট্টগ্রামে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও বিভিন্ন রাজনৈতিক দল নানা কর্মসূচিতে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন করেছে।
গতকাল সোমবার নগরীর শিল্পকলা একাডেমিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের মধ্যদিয়ে দিনের কর্মসূচি শুরু হয়।
নগরীর থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে মহানগর আওয়ামী লীগের উদ্যোগে এ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
দিবসটি উপলক্ষে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ সম্প্রচার করেন আওয়ামী লীগ ও বিভিন্ন সংগঠন।
নগর আওয়ামী লীগের বিভিন্ন শাখার দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের ৪১টি ওয়ার্ড কার্যালয়ে বঙ্গবন্ধুর ৭ মার্চের রেকর্ড করা ভাষণ বাজানো হয়। খবর বাসসের
পৃথকভাবে দিবসটি পালন করেছে চট্টগ্রাম উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগ। জেলার প্রতিটি উপজেলা ও ইউনিয়নেও দিনব্যাপী কর্মসূচির আয়োজন করা হয়।
থিয়েটার ইনস্টিটিউটে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য দেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।
সভায় বক্তারা বলেন, আমরা স্বাধীনতা পেয়েছি বঙ্গবন্ধুর ডাকে। এখন চলছে শেখ হাসিনার নেতৃত্বে মুক্তির সংগ্রাম। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ছিল মাটির গন্ধময় সাধারণ মানুষের বোধগম্য সঠিক নির্দেশনা। এতে কোনও ধরনের পাণ্ডিত্য নেই, তবে কৌশল ও যুদ্ধের প্রস্তুতির ইঙ্গিত দিয়ে ঘরে ঘরে দুর্গ গড়ে তোলার আহ্বান সারা বিশ্বকে অবাক করে দেয়। তাই ভাষণটি বিশ্বসভায় ১০টি শ্রেষ্ঠ ভাষণের অন্যতম।
বক্তারা আরও বলেন, ৭ মার্চ আমাদের মুক্তিযুদ্ধের চেতনার অবিনাশী শক্তি। যে শক্তিতে বলিয়ান হয়ে আমরা বঙ্গবন্ধুর আহ্বানে দীর্ঘ নয় মাস সশস্ত্র সংগ্রামের মধ্য দিয়ে একটি স্বাধীন সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছি। আমরা হিম্মত রাখি, যে কোনও অশুভ শক্তির বিরুদ্ধে আমরা রাজপথে থেকে তাদের মোকাবেলা করবো এবং দেশ থেকে তাদেরকে নির্মূল করতে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ।
নগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য দেন সহ-সভাপতি নঈম উদ্দিন চৌধুরী, জহিরুল আলম দোভাষ, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, সম্পাদকম-লীর সদস্য শফিক আদনান, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, হাসান মাহমুদ শমসের, শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, মশিউর রহমান চৌধুরী, মোহাম্মদ হোসেন, দিদারুল আলম চৌধুরী, আবদুল আহাদ, আবু তাহের, নির্বাহী সদস্য বীর মুক্তিযোদ্ধা অমল মিত্র।
সভার শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতা এবং মহান মুক্তিযুদ্ধের সকল শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।
এছাড়া ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে সকালে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আশরাফ উদ্দিন, জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান, পুলিশের চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি মো. আনোয়ার হোসেন, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর, জেলা পুলিশ সুপার এসএম রশিদুল হক, বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর, ইন্ডাস্ট্রিয়াল পুলিশের এসপি মো. সুলাইমান, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম মহানগর ইউনিট কমান্ডার মোজাফফর আহমদসহ অন্যান্য বীর মুক্তিযোদ্ধাগণ, বাংলাদেশ শিশু একাডেমি চট্টগ্রাম, জেলা শিল্পকলা একাডেমিসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।
ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. রেজাউল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।
বিশেষ অতিথি ছিলেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. সুনীল ধর, পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম, তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক, স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল হাছান, রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী।
এর আগে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে ভিসি’র নেতৃত্বে র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। এ সময় বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ ও রেজিস্ট্রার উপস্থিত ছিলেন।
চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) ঐতিহাসিক ৭ মার্চ উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকালে বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে জাতীয় পতাকা উত্তোলন শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।
বিশ^বিদ্যালয়ের পক্ষে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পাঞ্জলি অর্পণ করেন ফিশারিজ অনুষদের ডিন ও ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ নূরুল আবছার খান। এরপর শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি, কর্মচারী ইউনিয়ন, প্রগতিশীল শিক্ষক ফোরাম এবং আবাসিক হলের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
চট্টগ্রাম প্রেসক্লাব ও চট্টগ্রাম সাংবদিক ইউনিয়নের উদ্যোগে ঐতিহাসিক ৭ মার্চ পালন করা হয়েছে। প্রেসক্লাব প্রাঙ্গণে স্থাপিত জাতির পিতার ম্যুরালে শ্রদ্ধা নিবেদন ও সংক্ষিপ্ত আলোচনার আয়োজন করা হয়।