চট্টগ্রামে ঘর পাচ্ছে ৬৪৯ পরিবার : ডিসি

রোববার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেছেন, সারাদেশে ৫৩ হাজার ৩৪০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২য় পর্যায়ে ঘর প্রদান করা হচ্ছে। এ কার্যক্রমের আওতায় চট্টগ্রাম জেলার ১৩টি উপজেলার ৬৪৯টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ঘর দেয়া হবে। আগামী ২০ জুন রোববার প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সিংয়ের এর মাধ্যমে এ কার্যক্রম উদ্বোধন করবেন।
গতকাল বৃহস্পতিবার বেলা ১২টায় জেলা প্রশাসক তার সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন।
এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস এম জাকারিয়া, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ নাজমূল আহসান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) সুমনী আক্তার, আরডিসি সুজন চন্দ্র রায়, স্টাফ অফিসার টু ডিসি উমর ফারুক, ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদ রানা উপস্থিত ছিলেন।
জেলা প্রশাসক বলেন, রাঙ্গুনিয়া উপজেলার বহলপুরে একসাথে ৩০টি পরিবারকে পুনর্বাসন করা হচ্ছে। প্রধানমন্ত্রীর এ অনন্য উদ্যোগে শামিল হবার জন্য বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান ও ব্যক্তিবর্গ এগিয়ে এসেছেন। ইতোমধ্যে বেসরকারি উদ্যোগে চট্টগ্রাম জেলায় ১২০টি ঘর নির্মাণ সম্পন্ন হয়েছে। এছাড়া বড় বড় শিল্প প্রতিষ্ঠানগুলো প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প খাতে অর্থ অনুদান দিচ্ছেন।
তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্প থেকে প্রদত্ত নমুনা মোতাবেক কবুলিয়ত দলিল, নামজারি, ও গৃহ প্রদানের সনদ প্রতিটি উপকারভোগীদের মাঝে পৃথক ফোল্ডার করে হস্তান্তরের জন্য প্রস্তুুত রাখা হয়েছে। গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানের পূর্বে চট্টগ্রাম জেলার ১৫ উপজেলার মধ্যে ১৩টি উপজেলায় মোট ৬৪৯টি ঘর প্রস্তÍুত করা হয়েছে। তন্মধ্যে রাঙ্গুনিয়া উপজেলায় ৫০টি, পটিয়া উপজেলায় ৩০টি, চন্দনাইশ উপজেলায় ২৭টি, সাতকানিয়া উপজেলায় ১০টি, লোহাগাড়া উপজেলায় ১৫০টি, বাঁশখালী উপজেলায় ১৪টি, কর্ণফুলী উপজেলায় ৫টি, বোয়ালখালী উপজেলায় ২০টি, রাউজান উপজেলায় ২৪৮টি, হাটহাজারী উপজেলায় ১০টি, আনোয়ারা উপজেলায় ৫০টি, মিরসরাই উপজেলায় ২৫টি, সীতাকু- উপজেলায় ১০টি। রাঙ্গুনিয়া উপজেলার বেতাগী ইউনিয়নের বহলপুর গ্রামে আগামী ২০ জুন সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে উপস্থিত থাকবেন। এতে যুক্ত থাকবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী, ভূমিমন্ত্রী, শিক্ষা উপমন্ত্রী, সংসদ সদস্য ও বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিরা।
জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে ১ম সরকার গঠনের পর ১৯৯৭ সালে আশ্রয়হীনদের পুনর্বাসনের জন্য সরকারি অর্থায়নে প্রথম উদ্যোগ হিসেবে গ্রহণ করেন “আশ্রয়ণ প্রকল্প”। জাতির পিতার জন্মশতবার্ষিকীতে তাঁর কন্যা দেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারকে বাসস্থান নিশ্চিতের ঘোষণা দেন। বিশ্বে সরকারি উদ্যোগে দেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ভূমি ও গৃহ প্রদানের এ এক অনন্য নজির। বিজ্ঞপ্তি