চট্টগ্রামে এবার ৯৩ হাজার ৮৮৯ জন পরীক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক »

আজ থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা। চলবে ১৩ ডিসেম্বর পর্যন্ত। সকাল ১১টা থেকে ১টা পর্যন্ত বাংলা ১ম পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে। চট্টগ্রামে এবার ৯৩ হাজার ৮৮৯ জন পরীক্ষার্থীর অংশগ্রহণের কথা রয়েছে।

চট্টগ্রামে সুষ্ঠুভাবে পরীক্ষা শেষ করার জন্য খোলা হয়েছে কন্ট্রোল রুম। যেখানে পরীক্ষা সংক্রান্ত সমস্যা সার্বক্ষণিক সমাধান করা হবে। কন্ট্রোল রুমে যোগাযোগের নম্বরসমূহ হলো পরীক্ষা নিয়ন্ত্রক-০২৩৩৩৩৩৬৭৬৮, ০১৭১৮৩৮৬৪৭৩, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (উচ্চ মাধ্যমিক)-০১৮১৯-৬১৮৯৫১, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (মাধ্যমিক)-০১৮১৯৬১৮৯৫১, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক (গোপনীয়)-০১৮১৯৬৪৩২৩৯, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক (মাধ্যমিক)- ০১৮১৯১৭৩৪৯৪, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক (উচ্চ মাধ্যমিক)-০১৫৫৪৩৩৫৯৮২।

অর্থাৎ পরীক্ষা সংক্রান্ত, কোন প্রকার অপ্রীতিকর ঘটনা, শিক্ষার্থীরা অসুবিধার সম্মুখীন হলে উক্ত নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড চট্টগ্রামের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ বলেন, প্রশ্নপত্র ফাঁস নিয়ে কোনো ধরনের গুজব ও অপপ্রচার যেন বিভ্রান্তি তৈরি করে পরীক্ষা বিঘœ সৃষ্টি করতে না পারে সেজন্য খোলা হয়েছে কন্ট্রোল রুম। প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যরা থাকবে। প্রশ্নপত্র ফাঁস রোধে বোর্ড থেকে সর্বোচ্চ সতর্ক রয়েছে। পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে শেষ করতে ৮টি বিশেষ ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। এছাড়াও ৫০টি সাধারণ ভিজিল্যান্স টিম কাজ করবে।

চট্টগ্রাম শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, এবারে চট্টগ্রাম বিভাগে ২৬৭টি কলেজের ৯৩ হাজার ৮৮৯ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে। ১১১টি কেন্দ্রের মধ্যে চট্টগ্রাম নগর এবং উপজেলায় ৬৮ হাজার ৯৯৬ জন, কক্সবাজারে ১১ হাজার ৪৫৪ জন, রাঙামাটিতে ৫ হাজার ১১৫ জন, খাগড়াছড়িতে ৫ হাজার ৪৭১ জন, বান্দরবানে ২ হাজার ৮৫৩ জন পরীক্ষার্থী।

এদিকে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের অবশ্যই পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া পরীক্ষা কেন্দ্রে অন্য কেউ মোবাইল ফোন বা অননুমোদিত ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না।
পরীক্ষা শুরু হওয়ার ২৫ মিনিট আগে প্রশ্নের সেট কোড ঘোষণা করা হবে। প্রশ্নপত্র ফাঁসের গুজব সৃষ্টিকারী ব্যক্তি/ব্যক্তিবর্গের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

কোনো প্রতিষ্ঠান, প্রতিষ্ঠান প্রধান, শিক্ষক কোনোভাবে পাবলিক পরীক্ষা বেআইনি কাজ করলে সে প্রতিষ্ঠান, প্রতিষ্ঠান প্রধান ও শিক্ষকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে এবং প্রয়োজনে পরীক্ষা কেন্দ্র বাতিল করা হবে।

পরীক্ষা সংশ্লিষ্ট ব্যক্তি (যেমন পরীক্ষার্থী, কক্ষ পর্যবেক্ষক, মন্ত্রণালয়ের কেন্দ্র পরিদর্শন টিম, বোর্ডের কেন্দ্র পরিদর্শন টিম, জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের পরিদর্শন টিম, নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত আইন প্রয়োগকারী সংস্থার সদস্য) ছাড়া অন্য কেউই কেন্দ্রে প্রবেশ করতে পারবে না।
প্রশ্নপত্র বিতরণের আগে সময়সূচি অনুযায়ী বিষয়, বিষয় কোড, পত্র ও সেট কোড নিশ্চিত হয়ে কক্ষ পর্যবেক্ষক বিতরণ করবেন।