খাগড়াছড়িতে দুর্বৃত্তের গুলিতে ইউপিডিএফ নেতা নিহত

প্রতিবাদে মালবাহী ট্রাকে আগুন

নিজস্ব প্রতিবেদক, মাটিরাঙা ও রামগড় »

খাগড়াছড়ির গুইমারায় দুর্বৃত্তের গুলিতে অংথোয়াই মারমা প্রকাশ আগুন (৫২) নামে প্রসীত বিকাশ খীসার নেতৃত্বাধীন পাহাড়ের আঞ্চলিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট-ইউপিডিএফের সংগঠক নিহত হয়েছে।

শুক্রবার সাড়ে ৯টার দিকে গুইমারা উপজেলার দুর্গম দেওয়ান পাড়ার অদূরে এ ঘটনা ঘটে। দুর্বৃত্তের গুলিতে নিহত অংথোয়াই মারমা প্রকাশ আগুন গুইমারা উপজেলার পুর্ব যৌথখামার এলাকার বাসিন্দা কংলোঅং মারমার ছেলে।

খবর পেয়ে পুলিশের একটি দল ঘটনাস্থল থেকে তার মরদেহ উদ্ধার করে। এসময় ঘটনাস্থলে তল্লাশি চালিয়ে চায়নার তৈরি একটি ৭.৬৫ এমএম পিস্তল, একটি ম্যাগজিন ও পাঁচ রাউন্ড গুলির খোসা উদ্ধার করে।

গুইমারা থানা পুলিশের অফিসার ইনচার্জ (ওসি) মুহাম্মদ রশীদ ঘটনার বলেন, দুর্বৃত্তের গুলিতে নিহত অংথোয়াই মারমা প্রকাশ আগুন তিনি দীর্ঘদিন যাবৎ সংগঠনটির গুইমারা ইউনিটের সংগঠকের দায়িত্বে ছিলেন। তবে কে বা কারা এ ঘটনা ঘটিয়েছে তা বলতে পারেননি তিনি। নিহতের লাশ উদ্ধার শেষে ময়নাতদন্তের জন্য খাহগড়াছড়ি জেলা সদর হাসপাতালে পাঠানোর হয়েছে।

তিনি আরো বলেন, নিহত অংথোয়াই মারমা প্রকাশ আগুনের বিরুদ্ধে বেশ-কয়েকটি মামলা ও ওয়ারেন্ট রয়েছে গুইমারা থানা।

এদিকে খাগড়াছড়ির রামগড় -জালিয়াপাড়া সড়কের ঢাকাইয়া কলোনী স্থানে বেলা সাড়ে বারোটায় একটি মালবাহী ট্রাকে দুর্বৃত্তরা আগুন লাগিয়ে দেয়। এ সময় গাড়ির ড্রাইভার ও হেলপারকে মারধর করা হয়। খবর পেয়ে পুলিশ, বিজিবি ও ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনার আগেই মালসমেত গাড়িটি পুড়ে যায় ।

জানা যায়, গুইমারা এলাকায় আঞ্চলিক রাজনৈতিক দল ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট ( ইউপিডিএফ) নেতা হত্যার প্রতিবাদে ১৫/২০ জনের একটি দল ওই সড়কে খাগড়াছড়িগামী মুরগির খাদ্যবাহী গাড়িতে আগুন লাগায়। তারা নাশকতা শেষে দ্রুত ঘটনাস্থল ত্যাগ করে পাহাড়ের জঙ্গলে চলে যায়।

রামগড় থানার ওসি( তদন্ত) রাজিব কর ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, বিজিবি, পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনা স্থলে গিয়ে গাড়ির আগুন নিয়ন্ত্রণে আনে। আইনগত কার্যক্রম এখন প্রক্রিয়াধীন বলে তিনি উল্লেখ করেন।