ক্ষুদ্র নৃগোষ্ঠী কোটা পুনর্বহালের দাবি

রাঙামাটিতে সংবাদ সম্মেলন

নিজস্ব প্রতিবেদক, রাঙামাটি :

প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকুরিতে ক্ষুদ্র নৃগোষ্ঠী কোটা পদ্ধতি পুনর্বহাল রাখার দাবিতে রাঙামাটিতে সংবাদ সম্মেলন  শেষে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি দিয়েছেন পাহাড়ী নাগরিক সমাজের একদল প্রতিনিধি।

রবিবার সকালে রাঙামাটি শহরের সাবারাং রেস্টুরেন্টে পার্বত্য চট্টগ্রাম নাগরিক কমিটির ব্যানারে এই সংবাদ সম্মেলন আনুষ্ঠিত হয়।

সম্মেলনে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম নাগরিক কমিটির সভাপতি গৌতম দেওয়ান, চাকমা সার্কেল চিফ ব্যারিস্টার দেবাশীষ রায়,শিক্ষাবিদ অধ্যাপক মংসানু চৌধুরী, পার্বত্য চট্টগ্রাম নাগরিক কমিটির সাধারণ সম্পাদক সুদত্ত বিকাশ তঞ্চঙ্গ্যা, জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক সদস্য নিরূপা দেওয়ান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সভাপতি গৌতম দেওয়ান।

তিনি জানান, প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকুরিতে ক্ষুদ্র নৃগোষ্ঠীদের জন্য কোটা ব্যবস্থা রাখা হয়েছিল ৫ শতাংশ। ২০১৮ সালে সকল কোটা পদ্ধতি বাতিলের সাথে এটিও বাতিল করা হয়েছে, কিন্তু তখন প্রধানমন্ত্রী বলেছিলেন, ক্ষুদ্র নৃগোষ্ঠীদের জন্য আলাদা ব্যবস্থা করা হবে।

কিন্তু দীর্ঘ দুই বছরেও আমরা এর কোন প্রতিফলন দেখছি না। একই সাথে আমরা প্রধানমন্ত্রীর উপর আস্থা রেখে জানতে চাই, কি আলাদা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সে বিষয়ে আমরা অন্ধকারে আছি।

পাশাপাশি প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরির ক্ষেত্রে ৫ শতাংশ কোটা পুনর্বহালের দাবি জানাচ্ছি।

এর আগে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর বরাবরে  কোটা পুনর্বহালের বিষয়ে স্মারকলিপি  প্রদান করেন পার্বত্য নাগরিক কমিটির নেতৃবৃন্দ।