ক্যাম্প থেকে পালানোর সময় ৩০ রোহিঙ্গা আটক

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার »

উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প থেকে পালিয়ে যাওয়ার সময় ৩০ রোহিঙ্গাকে আটক করেছে পুলিশ। বুধবার সন্ধ্যার দিকে টেকনাফ-কক্সবাজার মহাসড়কের উখিয়াস্হ বিভিন্ন যানবাহনে তল্লাশি করে তাদের আটক করা হয়।

উখিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) শামীম হোসাইন বলেন, রোহিঙ্গাদের ক্যাম্প ছেড়ে বাইরে আসা ঠেকাতে পুলিশ কঠোর নজরদারি শুরু করেছে। অনেকে কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই ক্যাম্পের নিরাপত্তা কর্মীদের চোখ ফাঁকি দিয়ে বাইরে বেরিয়ে আসেন এবং জেলার বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়ছেন বলে অভিযোগ উঠেছে। এটা ঠেকাতে আমরা বিশেষ অভিযান শুরু করেছি। বুধবার সন্ধ্যায় উখিয়ার বিভিন্ন যানবাহনে তল্লাশি করে ৩০ রোহিঙ্গাকে আটক করা হয়। তারা উখিয়ার ১৩ ও ১৯ নম্বর ক্যাম্পের বলে জানিয়েছেন।

তিনি আরও বলেন, আটক রোহিঙ্গারা ক্যাম্প ছেড়ে বাইরে আসার বিষয়ে বিভিন্ন তথ্য দিয়েছেন। কেউ আত্মীয়ের বাড়ি বেড়াতে, কেউ কাজের সন্ধানে, কেউ চিকিৎসাসহ প্রয়োজনীয় জিনিসপত্র কিনতে বের হয়েছেন বলে জানান।

স্থানীয় রাজাপালং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর কবির চৌধুরী বলেন, রোহিঙ্গারা সীমানার কাটা তারের বেড়া ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চোখকে ফাঁকি দিয়ে প্রতিনিয়তই কাজের সন্ধানে বের হয়। তাদের পর্যাপ্ত পরিমাণ রেশন দিলেও তারা সন্তুষ্টি প্রকাশ করে না। এ ব্যাপারে আইনপ্রয়োগকারী সংস্থাকে কঠোর হতে হবে।

ওসি আরও বলেন, আটককৃতদের জিজ্ঞাসাবাদের পাশাপাশি তাদের মধ্যে কারও বিরুদ্ধে অপরাধে জড়িত থাকার অভিযোগ আছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। জিজ্ঞাসাবাদ শেষে তাদের নিজ ক্যাম্প ইনচার্জের কাছে হস্তান্তর করা হবে বলে জানান ওসি।