কাস্টমস ক্লিয়ারেন্স দ্রুততর করার অনুরোধ বিজিএমইএ’র

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) পোশাক শিল্পের প্রতিযোগী সক্ষমতা বাড়াতে কাস্টমস সম্পর্কিত প্রক্রিয়াগুলো, বিশেষ করে রপ্তানি-আমদানি পণ্যের ছাড়পত্র প্রদান আরও দ্রুততর করার জন্য অনুরোধ জানিয়েছে।

গতকাল বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল কাস্টমস হাউজ, চট্রগ্রামের কমিশনার মোহাম্মদ ফাইজুর রহমানের সঙ্গে সাক্ষাতকালে এ অনুরোধ করা হয়।

বৈঠকে তারা কাস্টমস সংক্রান্ত বিভিন্ন ইস্যু, যেগুলো পোশাক শিল্পের জন্য উদ্বেগের বিষয়, সেগুলো সমাধানের উপায়গুলো নিয়ে আলোচনা করেন।
বৈঠকে উপস্থিত ছিলেন বিজিএমইএর প্রথম সহসভাপতি সৈয়দ নজরুল ইসলাম, সহসভাপতি (অর্থ) খন্দকার রফিকুল ইসলাম, সহসভাপতি মো. নাসির উদ্দিন, সহসভাপতি রাকিবুল আলম চৌধুরী, সাবেক পরিচালক অঞ্জন শেখর দাস, বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ট্রেড ফেয়ার এর চেয়ারম্যান মোহাম্মদ কামাল উদ্দিন এবং বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ইউডি-ওভেন অ্যান্ড নিট এর চেয়ারম্যান মো. নুরুল ইসলাম।

বৈঠকে ফারুক হাসান অত্যন্ত প্রতিযোগিতামূলক বিশ্ববাজারে, বিশেষ করে ফ্যাশন শিল্পে প্রতিযোগী সক্ষমতা ধরে রাখতে লিড টাইম কমানোর ওপর গুরুত্বারোপ করেন।

তিনি কাস্টমস হাউসকে নির্বিঘ্ন ও দ্রুততর সেবা নিশ্চিতকরণ, বিশেষ করে রপ্তানি-আমদানি পণ্যের ছাড়পত্র প্রদানের প্রক্রিয়া দ্রুততর করার জন্য অবিলম্বে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণেরও অনুরোধ জানান।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতিতে পোশাকশিল্প যেসব চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে, সে বিষয়গুলোও তুলে ধরেন।

কাস্টমস কমিশনার বিজিএমইএ নেতৃবৃন্দের উত্থাপিত বিষয়গুলো মনোযোগ সহকারে শুনেন এবং এগুলো সমাধানে কাস্টমস হাউজের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন। বিজ্ঞপ্তি