কাপ্তাই হ্রদে মাছ আহরণ বন্ধের সময়সীমা বাড়লো ১৫ দিন

নিজস্ব প্রতিবেদক, রাঙামাটি »

রাঙামাটির কাপ্তাই হ্রদে মাছ ধরা বন্ধের সময়সীমা আরো ১৫ দিন বেড়েছে। হ্রদে প্রয়োজনীয় পানি না বাড়ায়,মাছের বংশ বিস্তারের সুবিধার্থে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ মৎস উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি)’র ব্যবস্থাপক নৌ কমান্ডার তৌহিদুল ইসলাম।

তিনি জানিয়েছেন, বৃহস্পতিবার বিকালে রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ে জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভায় জেলা প্রশাসক ছাড়াও সংশ্লিষ্ট কর্মকর্তা,মৎস ব্যবসায়ী ও দপ্তরগুলোর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

তৌহিদুল ইসলাম জানিয়েছেন, ‘ হ্রদে সচরাচর আমরা ১০০ এমএসএল (মীন সি লেভেল) পানির উচ্চতা হলেই বুঝি স্বাভাবিক আছে পানির স্তর। কিন্তু সেটা ৯১.৩,যা অনেক কম। উজান থেকে নেমে আসা পানির কারণে উচ্চতা বাড়ছে,আশা করছি আগামী পনের দিনের মধ্যেই প্রত্যাশিত স্তরে পৌঁছাবে পানির উচ্চতা।’

প্রসঙ্গত, দেশের মিঠাপানির মাছের অন্যতম উৎস ৭৩০ বর্গকিলোমিটার আয়তনের কাপ্তাই হ্রদে মাছের উৎপাদন,বংশ বিস্তারের সুবিধার কথা বিবেচনায় রেখে প্রতিবছর ১ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত বন্ধ রাখা হয় মাছ আহরণ ও বাজারজাতকরণ। এই বছরও সেটি বন্ধ আছে। সেই হিসেবে ১ আগস্ট থেকে মাছ ধরা শুরু হওয়ার কথা ফের। কিন্তু ১৫দিনের মেয়াদ বাড়ার কারণে সেটি চালু হবে ১৫ আগস্ট মধ্যরাতের পর থেকে।