জড়িতদের গ্রেফতার দাবিতে সড়ক অবরোধ

চকরিয়ায় বিদ্যালয়ে ঢুকে হামলা

নিজস্ব প্রতিনিধি, চকরিয়া »

কক্সবাজারের চকরিয়ায় বিদ্যালয়ের শ্রেণী কক্ষে ডুকে এসএসসি পরীক্ষার্থী পাঁচজনসহ শিক্ষার্থীদের মারধর ও কুপিয়ে জখম করেছে একদল বখাটে। এতে ওই বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থীসহ আটজন শিক্ষার্থী আহত হয়েছেন। বুধবার সকালের দিকে উপজেলার পশ্চিম বড় ভেওলা ইউনিয়নের দরবেশকাটা উচ্চ বিদ্যালয়ে এ ঘটনা ঘটে।

এ ঘটনায় জড়িতদের গ্রেফতার ও হামলার প্রতিবাদে বিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃহস্পতিবার সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত চকরিয়া-মহেশখালী সড়কে টায়ার জ্বালিয়ে অবরোধ করলে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে খবর পেয়ে স্থানীয় প্রশাসন ও পুলিশের আশ্বাসে সড়ক থেকে সরে যায় শিক্ষার্থীরা।

বখাটেদের হামলায় আহতরা হলেন দরবেশকাটা উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী রহমত উল্লাহ, শাকিব উদ্দিন, রকিবসহ আরও পাঁচজন।

দরবেশকাটা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আকবর হোছাইন বলেন, বুধবার মাতামুহুরী সাংগঠনিক উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনে যাওয়ার জন্য বিদ্যালয়ের বেশ কিছু শিক্ষার্থীকে পাঠানোর জন্য বলেন আওয়ামী লীগের কয়েকজন নেতা। পরে ওইদিন সকালে আমাদের বিদ্যালয় থেকে শতাধিক শিক্ষার্থী সম্মেলনে যাওয়ার পর তাদের আবার ফেরত পাঠানো হয়।

তিনি বলেন, ওইসময় শিক্ষার্থীরা বিদ্যালয়ে চলে আসার সময় একদল বখাটে যুবক তাদের নানা ধরনের খারাপ মন্তব্য করে। এসময় শিক্ষার্থী ও বখাটেদের মধ্যে তর্কাতর্কি হলে বিদ্যালয়ের শিক্ষকরা গিয়ে তা মীমাংসা করে দেন। ওই ঘটনার জের ধরে ওইদিন সকাল সাড়ে ১১টার দিকে দরবেশকাটার ১নম্বর ওয়ার্ডের সাইদুল, রিয়াজ উদ্দিন, আনিছ, আবছার, শরফ উল্লাহ, জয়নাল আবেদিন ও করিম হোছাইনের নেতৃত্বে একদল বখাটে ধারালো দা-কিরিচ নিয়ে বিদ্যালয়ে ডুকে শিক্ষার্থীদের জখম করে পালিয়ে যায়।

এ ঘটনায় বিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃহস্পতিবার সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত সড়কের উপর টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ করে রাখে। পরে চকরিয়া উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. রাহাত উজ্ জামান ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) চন্দন কুমার চক্রবর্তীর নেতৃত্বে পুলিশ ঘটনাস্থলে আসে। তাদের আশ্বাসে সড়ক অবরোধ তুলে নিয়ে বিদ্যালয় ক্যাম্পাসে ফিরে যায় শিক্ষার্থীরা।

আহত শিক্ষার্থী রহমত উল্লাহ বলেন, এবার এসএসসি পরীক্ষা দিবো। গতকাল স্থানীয় বেশ কয়েকজন বখাটে যুবক দা-কিরিচ নিয়ে এসে ক্লাসরুমে ডুকে হামলা চালায়। এতে আমিসহ আরও বেশ কয়েকজন শিক্ষার্থী গুরুতর আহত হয়।

বিদ্যালয়ের শিক্ষার্থীদের কেন সম্মেলনে আনতে হবে এ ব্যাপারে জানতে মাতামুহুরী সাংগঠনিক উপজেলা আওয়ামী লীগের নব-নির্বাচিত সভাপতি ও পশ্চিম বড় ভেওলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সিরাজুল ইসলাম চৌধুরী বাবলার মুঠোফোনে কয়েকবার কল করা হলেও তার মুঠোফোনের সংযোগ পাওয়া যায়নি।

চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) চন্দন কুমার চক্রবর্তী বলেন,গতকাল স্থানীয় কিছু বখাটে দরবেশকাটা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর হামলা করে। এ ঘটনার জেরে সড়ক অবরোধ করে শিক্ষার্থীরা। পরে এসিল্যান্ডসহ গিয়ে সড়ক থেকে শিক্ষার্থীদের বিদ্যালয়ে ফিরিয়ে দিই।
তিনি বলেন, যারা এই ঘটনার সাথে জড়িত তাদের অবশ্যই আইনের আওতায় নিয়ে আসবো। ঘটনার সাথে কারা কারা জড়িত পুলিশ তদন্ত করে দেখছে।