কলকাতার সিনেমায় বাংলাদেশি শিল্পীদের প্রভাব

সুপ্রভাত বিনোদন ডেস্ক »

ঢালিউড ইন্ডাস্ট্রির অভিনয় শিল্পীদের চাহিদা বাড়ছে টালিউড সিনেমায়। ফেরদৌস, শাকিব খান এবং জয়া আহসান ইতিমধ্যে নিজের অবস্থান শক্ত করে নিয়েছেন। সেই ধারাবাহিকতায় এ সময়ের তারকারা শিল্পীরাও জায়গা করে নিচ্ছেন কলকাতায়। তাদের নিয়ে টালিগঞ্জের প্রযোজক-পরিচালকরা ক্রমেই কাজ করার আগ্রহ প্রকাশ করছেন। গত কয়েক বছর ধরে কলকাতার বেশ কয়েকটি সিনেমায় অভিনয় করেছেন রাফিয়াদ রাশিদ মিথিলা। মুক্তির অপেক্ষায় রয়েছে এ অভিনেত্রীর একাধিক সিনেমা।
কলকাতার সিনেমা নিয়ে বর্তমানে ব্যস্ত সময় পার করছেন পরীমনি। গত ১৯ মার্চ থেকে দেবরাজ সিনহা পরিচালিত ‘ফেলুবক্সী’ সিনেমায় শুটিং করছেন অভিনেত্রী। থ্রিলার গল্পের এ সিনেমায় তার চরিত্রের নাম লাবণ্য। সিনেমায় পরীর বিপরীতে অভিনয় করছেন সোহম। সিনেমার শুটিংয়ের ফাঁকে বিজ্ঞাপনচিত্রে কাজ করবেন পরীমনি। পরীমনির আগে প্রথমবারের মতো কলকাতার সিনেমায় যুক্ত হয়েছেন অভিনেত্রী শবনম বুবলী। সিনেমার নাম ‘ফ্ল্যাশব্যাক’। সিনেমাটি পরিচালনা করছেন রাশেদ রাহা। এতে বুবলীর সহ-শিল্পী হিসেবে আছেন কৌশিক গাঙ্গুলি ও সৌরভ দাস। সাইকোলজিক্যাল থ্রিলার গল্পের এই ছবিটি যৌথভাবে প্রযোজনা করছেন নারায়ণ চট্টোপাধ্যায় ও কাজী জাফরিন মুন। সম্প্রতি ভারতের একটি ওয়েব ফিল্মে কাজ শেষ করেছেন অভিনেত্রী কাজী নওশাবা। এটি পরিচালনা করেছেন কৌশিক মুখার্জি। নাম চূড়ান্ত না হওয়া এই সিনেমায় আরও অভিনয় করেছেন বাংলাদেশ অভিনেতা সায়েম সামাদ।
গত বছরের শেষ দিকে প্রথমবারের মতো কলকাতার সিনেমায় অভিনয় করেছেন ছোট পর্দার অভিনেতা জিয়াউল ফারুক অপূর্ব। সিনেমার নাম ‘চালচিত্র’। এটি পরিচালনা করছেন প্রতিম ডি গুপ্ত। থ্রিলার ঘরানার এই ছবিতে অপূর্বকে দেখা যাবে পুলিশ অফিসারের চরিত্রে। সিনেমাটির শুটিং শেষ হয়ে এখন মুক্তির অপেক্ষায়। এই সিনেমায় অপূর্বের সঙ্গে আরও অভিনয় করেছেন অভিনেত্রী সুচিত্রা সেনের নাতনি রাইমা সেন, টোটা রায় চৌধুরী, শান্তনু মহেশ্বরী, স্বস্তিকা দত্ত, অনির্বাণ চক্রবর্তী।
গত বছর সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত ‘পদাতিক’ সিনেমার কাজ শেষ করেছেন চঞ্চল চৌধুরী। এতে ভারতের বিখ্যাত পরিচালক মৃণাল সেনের চরিত্রে ধরা দেবেন তিনি। এ ছবির হাত ধরেই প্রথমবারের মতো কোনো বায়োপিকে অভিনয় করেন চঞ্চল। এরপর প্রসূন চট্টোপাধ্যায়ের পরিচালনায় কলকাতার আরও একটি সিনেমায় চঞ্চলের যুক্ত হওয়ার কথা শোনা যায়।
ইতিমধ্যে কলকাতায় নিজেকে প্রমাণ করেছেন অভিনেতা মোশাররফ করিম। সর্বশেষ তার ‘হুব্বা’ সিনেমাটি গত জানুয়ারিতে বাংলাদেশ ও ভারতে একসঙ্গে মুক্তি পায়। ব্রাত্য বসু পরিচালিত এই সিনেমায় মোশাররফ করিম নাম ভূমিকায় অভিনয় করেছেন। ইন্দ্রনীল রায় চৌধুরী পরিচালিত ‘মায়ার জঞ্জাল’ সিনেমায় অভিনয় করেছেন সোহেল মণ্ডল ও অপি করিম। সিনেমাটি গত বছরে মুক্তি পায়। এই সিনেমার জন্য সম্প্রতি ভারতের ফিল্মফেয়ার পুরস্কার জিতেছেন সোহেল মণ্ডল।
গত বছরে শুরুতে কলকাতার সিনেমার মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয়েছে ছোট পর্দার অভিনেত্রী তাসনিয়া ফারিণের। অতনু ঘোষ পরিচালিত ‘আরও এক পৃথিবী’ সিনেমার পর কলকাতার আরো একটি সিনেমায় চুক্তিবদ্ধ হন তিনি। সিনেমাটি পরিচালনায় রয়েছেন বিপ্লব গোস্বামী। তবে এর শুটিং এখনও শুরু হয়নি। এদিকে ‘আরও এক পৃথিবী’ সিনেমার জন্য ভারতের মঞ্চে ফিল্মফেয়ার পুরস্কার পেয়েছেন ফারিণ। এ ছাড়া কলকাতার সিনেমায় নাম লিখিয়েছেন বিদ্যা সিনহা মিম, অপু বিশ্বাস, নুসরাত ফারিয়া, সোহানা সাবা, জাহিদ হাসান, ফজলুর রহমান বাবু জ্যোতিকা জ্যোতি।