কক্সবাজার মেডিক্যাল কলেজে বসছে তৃতীয় পিসিআর মেশিন

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার :

কক্সবাজার মেডিক্যাল কলেজের ল্যাবে স্থাপিত হচ্ছে তৃতীয় পিসিআর (পলিমারি চেইন রি-এ্যাকশন) মেশিন। কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন সাংবাদিকদের এই তথ্য নিশ্চিত করেছেন।

জেলা প্রশাসক বলেন, কক্সবাজার মৎস্য গবেষণা ইনস্টিটিউটে আগে থেকেই একটি পিসিআর মেশিন ছিলো। সেই পিসিআর মেশিনটি করোনা ভাইরাসের স্যাম্পল টেস্ট করতে কক্সবাজার মেডিক্যাল কলেজের ল্যাবে দেওয়ার জন্য অনুরোধ জানিয়ে জেলা প্রশাসক ও জেলা করোনা প্রতিরোধ কমিটির সভাপতি মো. কামাল হোসেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিবের কাছে পত্র দেন। জেলা প্রশাসকের প্রেরিত পত্রের প্রেড়্গিতে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় থেকে অনুমতি মেলে।

জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, বৃহস্পতিবার  কক্সবাজার মৎস্য গবেষণা ইনস্টিটিউটের পিসিআর মেশিনটি স্থানান্তরের জন্য কক্সবাজার মেডিক্যাল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. অনুপম বড়ুয়াকে ইতোমধ্যে বলা হয়েছে। সূত্র জানায়, পিসিআর মেশিনটি স্থাপন করতে ৫/৬ দিন সময় লাগতে পারে। এরপর এই পিসিআর মেশিনটিতেও পুরোদমে করোনা ভাইরাসের স্যাম্পল টেস্ট শুরুকরা হবে।

কক্সবাজার মৎস্য গবেষণা ইনস্টিটিউটের পিসিআর মেশিনটি কক্সবাজার মেডিক্যাল কলেজে স্থাপন করা হলে এটি হবে সেখানে স্থাপিত তৃতীয় পিসিআর মেশিন। এখন সেখানে চালু থাকা ২টি পিসিআর মেশিনে গত ২ দিন ধরে প্রতিদিন ৪৭৭টি (কমবেশি) স্যাম্পল টেস্ট করা হয়। তৃতীয় পিসিআর মেশিনটি চালু হলে প্রতিদিন কমপড়্গে ৬০০ স্যাম্পল টেস্ট করা যাবে। তখন কক্সবাজার মেডিক্যাল কলেজে স্যাম্পল জট কিছুটা হলেও কমে আসবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেছেন।