এশিয়া কাপের আয়োজক, সূচি ও ফরম্যাট চূড়ান্ত

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

চলতি বছর অনুষ্ঠিত হবে এশিয়া কাপের আগামী আসর। এ বছরের আগস্ট-সেপ্টেম্বরে শ্রীলংকায় বসবে দক্ষিণ এশিয়ার বিশ্বকাপখ্যাত এই প্রতিযোগিতা। বিষয়টি নিশ্চিত করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)।
এসিসির বার্ষিক সভা শেষে এ তথ্য জানানো হয়েছে। এশিয়ার ক্রিকেট খেলুড়ে দেশগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তাদের এই সভায় সিদ্ধান্ত হয়, শ্রীলঙ্কায় এশিয়া কাপের এবারের আসর শুরু হবে ২৭ আগস্ট। টুর্নামেন্টের পর্দা নামবে ১১ সেপ্টেম্বর।
টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখে এবার টি-টোয়েন্টি ফরম্যাটে এশিয়া কাপ অনুষ্ঠিত হবে। পাকিস্তানের আয়োজনে ২০২০ সালে এশিয়া কাপ হওয়ার কথা থাকলেও তা করোনার কারণে পিছিয়ে যায়। এরপর তা ২০২১ সালের জুনে আয়োজনের সিদ্ধান্ত হয়।
তবে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে এশিয়ান পরাশক্তি ভারত অংশ নেওয়ায় সেই আসরও পিছিয়ে যায়। স্থগিত হওয়া আসরটি ২০২৩ সালে আয়োজন করা হবে, সেবার ফরম্যাট ওয়ানডে হওয়ার কথা রয়েছে। এ বছর অর্থাৎ ২০২২ সালে এশিয়া কাপের একটি আসর নির্ধারিত ছিল অনেক আগে থেকেই।
২০১৮ সালে শেষবার ৫০ ওভারের ফরম্যাটে এশিয়া কাপ আয়োজন করা হয়। এবার সংক্ষিপ্ততম ফরম্যাট দিয়ে হলেও এশিয়ার সমর্থকরা তাদের দলকে এই মহাদেশের শ্রেষ্ঠত্ব অর্জনের লড়াইয়ে নামতে দেখার সুযোগ পাবেন।
এশিয়া কাপে পাঁচ টেস্ট খেলুড়ে দল ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ ও আফগানিস্তান ছাড়াও বাছাই পর্ব পেরিয়ে আসা সহযোগী সদস্য দল অংশ নেবে।