এফবিসিসিআইয়ের নতুন সভাপতি মাহবুবুল আলম

দি ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার্স অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)’র ২০২৩-২৫ মেয়াদেও জন্য সভাপতি নির্বাচিত হয়েছেন চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম। দীর্ঘ ৩৪ বছর পর চট্টগ্রাম থেকে তৃতীয় ব্যবসায়ী নেতা হিসেবে দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ী সংগঠনের সভাপতি নির্বাচিত হয়েছেন।

মাহবুবুল আলম এফবিসিসিআইয়ের সভাপতি নির্বাচিত হওয়ায় চট্টগ্রামের সর্বস্তরের ব্যবসায়ী ও চিটাগং চেম্বার পরিচালকম-লীর পক্ষে সিনিয়র সহসভাপতি তরফদার মো. রুহুল আমিন ও সহ-সভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীর অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন।

মাহবুবুল আলম ১৯৫৮ সালে চট্টগ্রামের রাউজান উপজেলার গহিরাস্থ দলইনগর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি খ্যাতনামা ব্যবসায়ী ও সমাজসেবক মরহুম নুরুল আলম এবং মরহুমা আনোয়ারা বেগম’র জ্যেষ্ঠ সন্তান। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ¯œাতকোত্তর ডিগ্রি লাভকারী মাহবুুবুল আলম চাকসু’র সমাজ কল্যাণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

শিক্ষাজীবন সম্পন্ন করার পর তিনি আমদানি-রপ্তানিসহ বহুমুখী ব্যবসায় সম্পৃক্ত হয়ে ভোগ্যপণ্য আমদানিতে অন্যতম নেতৃস্থানীয় ব্যবসায়ী হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেন। তিনি দেশের নেতৃস্থানীয় ব্যবসায়ী প্রতিষ্ঠান আলম ট্রেডিং করপোরেশন, এম. আলম গ্যাস স্টেশন লিমিটেডের স্বত্বাধিকারী, সার্জিস্কোপ হসপিটালের চেয়ারম্যান, বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক ও স্টার এলাইড ভেঞ্চার এর ভাইস চেয়ারম্যান, সি-বে লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং ডায়মন্ড ইন্সুরেন্সের সাবেক চেয়ারম্যান ও এশিয়া ইন্সুরেন্সের সাবেক ভাইস চেয়ারম্যান।

মাহবুবুল আলম ২০০২-২০০৪ মেয়াদে প্রথমবার, ২০০৫-২০০৬ মেয়াদে দ্বিতীয়বার চিটাগং চেম্বার পরিচালক, ২০০৭-২০০৮ মেয়াদে সহসভাপতি, ২০১১-২০১২ ময়াদে সিনিয়র সহসভাপতি এবং ২০১৩ থেকে ৫ম বারের মত সভাপতি হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করেন।

বর্তমানে বিভিন্ন সামাজিক ও সেবাধর্মী কর্মকা-ে জড়িত থাকার পাশাপাশি মাহবুবুল আলম দি ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার্স অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রাক্তন সহসভাপতি ও বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্ট (বিল্ড)’র সদ্য বিদায়ী চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। কনফেডারেশন অব ইস্টার্ন চেম্বারস্ অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (সিইসিসিআই)’র সহসভাপতি, প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন বাংলাদেশ ইকনোমিক জোন অথরিটি (বেজা) ও বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা)’র গভর্নিং বোর্ডের সদস্য এবং চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)’র বোর্ড সদস্য ও ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স বাংলাদেশ’র পরিচালক, বাংলাদেশ ফরেন ট্রেড ইন্সটিটিউট’র এক্সিকিউটিভ বোর্ড মেম্বার হিসেবে বর্তমানে দায়িত্ব পালন করছেন।

এছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক, রাউজানের গহিরা আলিয়া মাদ্রাসার পরিচালনা পর্ষদের সহসভাপতি, দলইনগর হাই স্কুলের পরিচালনা পর্ষদের সভাপতি হিসেবে দায়িত্বে রয়েছেন। বিজ্ঞপ্তি