উখিয়ায় সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন দুর্ভোগে পূর্বাঞ্চলের লক্ষাধিক মানুষ

ঠিকাদারের অব্যবস্থাপনা

দীপন বিশ্বাস, কক্সবাজার »

ঠিকাদারের অব্যবস্থাপনার কারণে উখিয়া ডাকবাংলো গরুবাজার হয়ে কোর্টবাজার মরিচ্যা প্রধান হাইওয়ের সংযোগ সড়ক বিচ্ছিন্ন হয়ে গেছে বলে অভিযোগ ওঠেছে। এতে চরম দুর্ভোগে পড়েছেন উখিয়াগামী পূর্বাঞ্চলের লক্ষাধিক মানুষ ও বৃহত্তর রতœাপালং ইউনিয়নের গয়ালমারা, চাকবৈঠা ও ভালুকিয়াবাসী।
জানা গেছে, ওয়ার্ল্ড ব্যাংকের অর্থায়নে দুটি প্যাকেজে ২৪ কোটি টাকা ব্যয়ে উখিয়ায় অতি জনগুরুত্বপূর্ণ ১০টি ব্রিজের কাজ শুরু হয়। তার মধ্যে রাজাপালং ইউনিয়ন ও রতœাপালং ইউনিয়নের মাঝামাঝি ডাকবাংলো সড়কের গয়ালমারা কালভার্টও রয়েছে। ৮ জুলাই কালভার্টি নির্মাণ করতে টিকাদার নুরুল আবছার তৎসময়ে যাতায়াত কালভার্টটিতে কাজ শুরু করেন। এতে যাতায়াত ব্যবস্থা বন্ধ হয়ে গেলে কোনমতে মানুষ পারাপারের জন্য হাল্কাভাবে ছোট একটি বাঁশের সাঁকো বানিয়ে দেওয়া হয়। তাতেও যাতায়াত ব্যবস্থাটি ছিল মানুষ পারাপার হতেও অনেক ঝুঁকিপূর্ণ। এ নিয়ে এলাকায় মানববন্ধনও করেন স্থানীয়রা। গেলো মাস দেড়েক সোমবার থেকে টানা ভারী বর্ষণে সেই বাঁশের সাঁকোটিও তলিয়ে যায় পানির তোড়ে। এখন পথচারী ও যানবাহন চলাচল বন্ধ হয়ে বিপাকে পড়েছেন পূর্ব আঞ্চলের লক্ষাধিক মানুষ।
স্থানীয়দের অভিযোগ, বিকল্প কোন যাতায়াত ব্যবস্থা না করে ঠিকাদার অপরিকল্পিতভাবে কালভার্টটি নির্মাণ করতে পারাপার ব্যবস্থা বন্ধ করে দিয়ে জনদুর্ভোগ বাড়িয়েছেন। রাজাপালং ও রতœাপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপজেলা প্রকোশলীর সুদৃষ্টি কামনা করেন জনদুর্ভোগে পড়া স্থানীয় সচেতনমহল।