উখিয়ার বন বাগানে আগুন

নিজস্ব প্রতিনিধি, উখিয়া »

উখিয়ায় ব্যাক্তি মালিকানাধীন ও তৎসংলগ্ন সরকারি বন বাগানে আগুন দিয়ে পুড়িয়ে ফেলা হয়েছে গাছপালা। বুধবার এ ঘটনা ঘটে। তবে গতকালও বনে আগুন না নিভলে এক পর্যায়ে গ্রামবাসী একত্রিত হয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।এ ঘটনায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।
এব্যাপারে উখিয়া থানায় একটি অভিযোগ দায়ের করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার উখিয়া থানা পুলিশ ঘটনাস্থল তদন্ত করেছে।
অভিযোগ উঠেছে এলাকার কতিপয় দুর্বৃত্ত পাহাড় কেটে মাটি ও বালি পাচারের লক্ষ্যে প্রণোদিতভাবে আগুন লাগিয়ে দিয়েছে।
বাগান মালিক রাজাপালং গ্রামে ৫ নম্বর ওয়ার্ডের বাসিন্দা ফরিদ আলমের ছেলে আনোয়ারুল ইসলাম(৩৫) জানায় ডিগলিয়া করইবনিয়া ঘোনার ঝিরি এলাকার তার স্বত্ত দখলীয় ৬০ শতক জমিতে বিভিন্ন প্রজাতির চারা রোপণ করে তা সংরক্ষণ করে আসছিলো। এ অবস্থায় ডেইলপাড়া গ্রামের রফিক উদ্দিন পুতিয়া (৩৪) মোহাম্মদ আলী মাহাদু (৪৫) ও নুরুল আলম শেখ তার বাগান সংলগ্ন সরকারি বনবাগানে বালু মাটি বিক্রির জন্য পরিকল্পিতভাবে আগুন লাগিয়ে দেয়। আগুনে তার পাচঁশতাধিক আকাশ মনি সেগুন ও করই গাছ পুড়ে ছাই হয়ে যায়। পাশাপাশি জীববৈচিত্রের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বাগান সংলগ্ন সরকারি বিপুল পরিমাণ বণবাগনে গাছপালা জীব ও বৈচিত্র পুড়ে গেছে।
স্থানীয় ইউপি সদস্য আব্দুর রহিম ঘটনার সত্যতা স্বীকার করেছে।
বনরেঞ্জ কর্মকর্তা গাজী সফিউল আলম জানান আগুনে বাগান পুড়ে যাওয়ার কথা তিনি শুনেছেন। প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণে প্রক্রিয়া চলছে।
মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই তারেক আজিজ জানান, ঘটনাস্থল তদন্ত করা হয়েছে। আগুন লাগিয়ে দেওয়ার কাজে কারো সম্পৃক্ততা প্রমাণিত হলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।