ইউটিউবে আজ থেকে কান-বার্লিন-ভেনিস উৎসবের স্বাদ

সুপ্রভাত ডেস্ক :
কান চলচ্চিত্র উৎসব স্থগিত হয়েছে। আগামী সেপ্টেম্বরে ভেনিস ও টরন্টো উৎসব কোন আঙ্গিকে হবে তা অনিশ্চিত। তবে চলচ্চিত্রানুরাগীরা ঘরে বসেই স্বাচ্ছন্দ্যের সঙ্গে চলচ্চিত্র উৎসবের স্বাদ নিতে পারবেন। আজ ২৯ মে থেকে ইউটিউবে উপভোগ করা যাবে ১০ দিনের এই আয়োজন। চলবে ৭ জুন পর্যন্ত। উৎসবের লিংক : https://www.youtube.com/channel/UChMc3c7Xvv6ol1Zv47Ja39A/videos
অনলাইন উৎসবটির শিরোনাম ‘উই আর ওয়ান : অ্যা গ্লোবাল ফিল্ম ফেস্টিভ্যাল’। এতে থাকছে পুরোপুরি নতুন ও ধ্রুপদী ছবি। চলচ্চিত্র নির্মাতাদের সঙ্গে কথোপকথনও হবে। এছাড়া থাকছে গান ও কমেডি। সব আয়োজন তত্ত্বাবধান করবে কান, বার্লিন, ভেনিস, টরন্টো ও নিউ ইয়র্কসহ বিশ্বের ২১টি চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষ।
করোনা ভাইরাস মহামারির কারণে বেশকিছু উৎসব বাতিল কিংবা স্থগিত হয়েছে। এসব আয়োজনে মুক্ত ছবির উদ্বোধনী প্রদর্শনী হয়ে থাকে। তাই এমন একটি উৎসবের কথা ভেবেছে ট্রাইবেকা এন্টারপ্রাইজেস।
বৈশ্বিক এই উৎসবের আয়োজক জেন রোজেনটাল জানান, দর্শকরা ১৩টি ছবির ওয়ার্ল্ড প্রিমিয়ার ও ৩১টি ছবির অনলাইন প্রিমিয়ার দেখবেন। এসব প্রদর্শনীর সময় সংশ্লিষ্ট নির্মাতারা হাজির হবেন। এরপর থাকবে তাদের কথা। উৎসবের সব ছবিই একবার দেখা যাবে। প্রদর্শনী শেষ হওয়া মাত্র তা ইউটিউব থেকে সরিয়ে নেওয়া হবে।
শুধু চলচ্চিত্র উদযাপন নয়, যারা কখনও কোনও চলচ্চিত্র উৎসবে যাননি তাদের কাছে পৌঁছানোই আয়োজকদের লক্ষ্য। জেন রোজেনটাল এমনটাই চেয়েছেন। তিনি বলেন, ‘বিশ্বজুড়ে আমরা সবাই কঠিন সময় পার করছি। আমরা সশরীরে কেউ কারও সঙ্গে দেখা করতে পারছি না। তাই প্রয়োজনের সময় কীভাবে বিশ্বকে এক করা যায় তা ভাবছিলাম। অনলাইন উৎসবটির ভাবনা এভাবেই এসেছে।’
২০০১ সালের ১১ সেপ্টেম্বর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে সন্ত্রাসী হামলার পর ম্যানহাটনকে পুনরুজ্জীবিত করতে ২০০২ সালে রবার্ট ডি নিরো ও জেন রোজেনটাল চালু করেন ট্রাইবেকা চলচ্চিত্র উৎসব। এবার সামাজিক দূরত্বের মধ্যে সেতুবন্ধনের জন্য বৈশ্বিক আয়োজনের কথা ভেবেছেন তারা। তাদের ডাকে সাড়া দিয়েছে বিভিন্ন উৎসব কর্তৃপক্ষ।
‘উই আর ওয়ান : অ্যা গ্লোবাল ফিল্ম ফেস্টিভ্যাল’-এ ৩৫টি দেশের শতাধিক ছবি দেখানো হবে। আগামী ৭ জুন সাবেক চীনা ভলিবল তারকা জেনি ল্যাং পিংয়ের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র ‘আয়রন হ্যামার’-এর ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে। ১৯৮৪ সালের অলিম্পিকে নারী ভলিবলে ‘মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার’ স্বীকৃতি পান তিনি। বর্তমানে চীনের জাতীয় নারী ভলিবল দলের হেড কোচ হিসেবে আছেন ৬ ফুট উচ্চতার ৫৯ বছর বয়সী এই কিংবদন্তি।
বলিউড অভিনেত্রী বিদ্যা বালান প্রযোজিত প্রথম স্বল্পদৈর্ঘ্য ছবি ‘নাটখট’-এর প্রিমিয়ার হবে আগামী ২ জুন। এতে অভিনয়ও করেছেন তিনি। শান বিয়াস পরিচালিত ছবিটির গল্প একজন মাকে ঘিরে। তিনি ঠিক করেন, ছেলেকে অল্প বয়স থেকেই লিঙ্গ সমতার ধারণা দেবেন ও নারীদের প্রতি শ্রদ্ধা করতে শেখাবেন। গল্প শুনিয়ে ক্ষমতার সমীকরণ, লিঙ্গ সমতা, সম্মানসহ আরও অনেক কিছু সম্পর্কে সাত বছরের ছেলের দৃষ্টিভঙ্গি বদলানোর চেষ্টা করেন মা।
উৎসবে অস্কারজয়ী পরিচালক ফ্রান্সিস ফোর্ড কপোলা, আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতু, গুইয়ার্মো দেল তোরো ও বং জুন হোর সঙ্গে আলাপচারিতা দেখা যাবে। এছাড়া ক্যামেরন ক্রো পরিচালিত ‘অলমোস্ট ফেমাস’ ছবি মুক্তির ২০ বছর পূর্তি উপলক্ষে এর অভিনয়শিল্পীদের পুনর্মিলন হবে। তাদের মধ্যে উল্লেখযোগ্য কেট হাডসন, ফ্রান্সেস ম্যাকডরম্যান্ড ও বিলি ক্রুডুপ। অস্কারে সেরা মৌলিক চিত্রনাট্যের পুরস্কার জেতে ছবিটি।
উৎসবের সব আয়োজন বিনামূল্যে থাকলেও দর্শকদের বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড-১৯ ত্রাণ তহবিলে অনুদানের আহ্বান জানানো হবে।
অন্তর্জালের এই আয়োজনের জন্য একত্র হওয়া বিশ্বের অন্যান্য উৎসবের তালিকায় রয়েছে ট্রাইবেকা চলচ্চিত্র উৎসব, সানড্যান্স চলচ্চিত্র উৎসব, বিএফআই লন্ডন চলচ্চিত্র উৎসব, লোকার্নো চলচ্চিত্র উৎসব, কারলোভি ভ্যারি চলচ্চিত্র উৎসব, রটারডাম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, সান সেবাস্তিয়ান চলচ্চিত্র উৎসব, অ্যানসি আন্তর্জাতিক অ্যানিমেশন চলচ্চিত্র উৎসব, গুয়াডালাজারা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, ম্যাকাও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, জেরুজালেম, মুম্বাই, সারায়েভো, সিডনি, টোকিও, মারাকেশ, সারায়েভো ও টোকিও।
ড্রিমওয়ার্কস অ্যানিমেশন স্টুডিওসের ‘বিলবি’
শুক্রবারের হাইলাইটস (বাংলাদেশ সময়)
* ২৯ মে বিকাল ৫টা ৪ মিনিটে ‘বার্ড কর্ম’, বিকাল ৫টা ১৫ মিনিটে ‘বিলবি’ ও বিকাল ৫টা ২৬ মিনিটে ‘ম্যারুন্ড’। অ্যানসি আন্তর্জাতিক অ্যানিমেশন চলচ্চিত্র উৎসবে নির্বাচিত অ্যানিমেটেড ছবি তিনটির নির্মাতা স্টিভেন স্পিলবার্গের ড্রিমওয়ার্কস অ্যানিমেশন স্টুডিওস।
* ২৯ মে সন্ধ্যা ৬টায় আনিয়েস পাত্রোর ‘অ্যান্ড দ্যান দ্য বিয়ার’ সন্ধ্যা ৬টা ২১ মিনিটে ‘দ্য ডিস্ট্যান্স বিটউইন দ্য স্কাই অ্যান্ড আস’ এবং সন্ধ্যা ৬টা ৩১ মিনিটে ক্লোয়ি সেভিনি পরিচালিত ‘হোয়াইট ইকো’। তিনটিই ৭২তম কান উৎসবের স্বল্পদৈর্ঘ্য ছবির বিভাগে নির্বাচিত হয়। এর মধ্যে স্বর্ণ পাম জেতে ‘দ্য ডিস্ট্যান্স বিটউইন দ্য স্কাই অ্যান্ড আস’।
* ২৯ মে সন্ধ্যা সাড়ে ৭টায় ‘সিনেমা ক্যাফে’তে দেখানো হবে সানড্যান্স চলচ্চিত্র উৎসবে ধারণকৃত জ্যাকি চ্যানের সঙ্গে আড্ডা।
* ২৯ মে রাত ৮টা ৪৫ মিনিটে জেরুজালেম চলচ্চিত্র উৎসবের তত্ত্বাবধানে রয়েছে ‘লুজিং অ্যালিস’ ছবির ওয়ার্ল্ড প্রিমিয়ার। এর গল্প ৪৮ বছর বয়সী নারী নির্মাতা অ্যালিসকে ঘিরে। এ চরিত্রে অভিনয় করেছেন হলিউড তারকা আয়েল জোরা। ছবিটি পরিচালনা করেছেন ইসরায়েলি নারী নির্মাতা সিগাল আভিন।
* ২৯ মে রাত ১১টায় থাকছে ভেনিস উৎসবে নির্বাচিত গ্রিসের নারী নির্মাতা কন্সতান্তিনা কৎজামানির ‘ইলেক্ট্রিক সোয়ান’ ছবির ওয়ার্ল্ড প্রিমিয়ার। আর্জেন্টিনার বুয়েন্স আয়ার্সের একটি অ্যাপার্টমেন্ট ভবনের শ্রেণিবিভাজনকে তুলে ধরা হয়েছে এতে।
* দিবাগত রাত ১২টায় (৩০ মে) দেখা যাবে উগান্ডার ‘ক্রেজি ওয়ার্ল্ড’ ছবির অনলাইন প্রিমিয়ার। অ্যাকশনধর্মী ছবিটির গল্প ভয়ঙ্কর মাফিয়ার সঙ্গে সাধারণ একজন কুংফু মাস্টারের লড়াই।
রুডবয়: দ্য স্টোরি অব ট্রোজান রেকর্ডস
* দিবাগত রাত দেড়টায় (৩০ মে) রয়েছে লন্ডন চলচ্চিত্র উৎসবে নির্বাচিত ‘রুডবয়: দ্য স্টোরি অব ট্রোজান রেকর্ডস’ ছবির ওয়ার্ল্ড প্রিমিয়ার। ষাটের দশকের শেষের দিকে ও সত্তর দশকের গোড়ার দিকে ব্রিটেনের নৃত্যাঙ্গনে ঘটে যাওয়া বিচিত্র সংস্কৃতির বিপ্লবের ইতিহাস উঠে এসেছে এতে।
* দিবাগত রাত ৩টা ১৫ মিনিট (৩০ মে) থেকে থাকছে ট্রাইবেকা চলচ্চিত্র উৎসবের সাতটি স্বল্পদৈর্ঘ্য ছবি।
খবর : বাংলাট্রিবিউন’র।