ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচ দিয়ে পর্দা উঠবে বিশ্বকাপের

ভারত-পাকিস্তানের দ্বৈরথ ১৫ অক্টোবর

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

চলতি বছরের অক্টোবরে ভারতের মাটিতে বসছে ওয়ানডে বিশ্বকাপের আসর। সর্বশেষ ২০১৯ বিশ্বকাপের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড-নিউজিল্যান্ড আসন্ন আসরের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে বলে সূত্রের বরাত দিয়ে খবর প্রকাশ করেছে ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকবাজ। আগামী ৫ অক্টোবর টুর্নামেন্টের প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হবে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। শুরু যেখানে, শেষটাও সেখানে হচ্ছে বলেই খবর। অর্থাৎ আগামী ১৯ নভেম্বর ফাইনালও হবে একই ভেন্যু আহমেদাবাদে।

বিশ্বকাপের চূড়ান্ত সূচি এখনো প্রকাশ করেনি আয়োজক ভারত ও আইসিসি। তবে আভাস পাওয়া যাচ্ছে চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) এর পরপরই ঘটা করে তা জানিয়ে দেওয়া হবে। আগামী ৫ অক্টোবর থেকে শুরু হয়ে বিশ্বকাপ চলতে পারে ১৯ নভেম্বর পর্যন্ত। বিশ্বকাপের খেলাগুলো অনুষ্ঠিত হবে ভারতের মোট ১২টি শহরে। টানা ৪৬ দিন ধরে চলবে এ প্রতিযোগিতা। ১০টি দলের প্রতিযোগিতায় নকআউট পর্বের ৩টি ম্যাচ মিলিয়ে মোট ৪৮টি খেলা অনুষ্ঠিত হবে। বিশ্বস্ত সূত্রের বরাতে ক্রিকবাজ জানায়, স্বাগতিক ভারত তাদের প্রথম ম্যাচ খেলবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চেন্নাইতে। এছাড়া ভারত-পাকিস্তানের হাইভোল্টেজ ম্যাচের জন্য আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামকেই বেছে নিতে চায় ভারতীয় বোর্ড। কেননা, লাখের বেশি ধারণ ক্ষমতাসম্পন্ন ওই মাঠে সংস্থাটি এই ম্যাচের অধিক মুনাফা তুলতে চায়।

এই ম্যাচটি মাঠে গড়াবে আগামী ১৫ অক্টোবর। আসন্ন সেপ্টেম্বরে পাকিস্তানে অনুষ্ঠিত হতে যাওয়া এশিয়া কাপে অংশগ্রহণে অসম্মতি জানিয়েছিল ভারত। কূটনৈতিক বৈরিতার কারণে তারা পাকিস্তানে যেতে রাজি নয়। তার পরিবর্তে নিরপেক্ষ ভেন্যুতে ম্যাচ আয়োজনের হাইব্রিড মডেল দাঁড় করায় ভারত। কিন্তু ছেড়ে দেওয়ার পাত্র নয় পাকিস্তানও। তারাও জানিয়ে দেয়, ভারত না আসলে তারাও সে দেশে বিশ্বকাপ খেলতে যাবে না। তারাও নিরপেক্ষ ভেন্যুতে খেলতে চায়। তবে শেষ পর্যন্ত ভারতে বিশ্বকাপ খেলতে যাবে পাকিস্তান। বাবর আজমদের ম্যাচগুলো হবে আহমেদাবাদ, হায়দরাবাদ, চেন্নাই ও বেঙ্গালুরুতে।

বিশ্বকাপের খেলাগুলো অনুষ্ঠিত হবে ভারতের মোট ১২টি শহরে। টানা ৪৬ দিন ধরে চলবে এ প্রতিযোগিতা। ১০টি দলের প্রতিযোগিতায় নকআউট পর্বের ৩টি ম্যাচ মিলিয়ে মোট ৪৮টি খেলা অনুষ্ঠিত হবে। এছাড়া কলকাতা, দিল্লি, ইন্দোর, ধর্মশালা, গৌহাটি, রাজকোট, রায়পুর ও মুম্বাইতে হবে বিশ্বকাপের বাকি ম্যাচ। বিশ্বকাপের ভেন্যুর প্রাথমিক তালিকা থেকে বাদ গেছে মোহালি ও নাগপুর। ৪৮ ম্যাচের বিশ্বকাপে সরাসরি অংশ নেওয়া নিশ্চিত করেছে স্বাগতিক ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, আফগানিস্তান, পাকিস্তান, বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা। বাকি দুই দল জায়গা নেবে বাছাইপর্ব পেরিয়ে। আগামী জুন-জুলাই মাসে জিম্বাবুয়ের মাটিতে হবে বাছাইপর্ব। সেখানে সুপার লিগ থেকে সরাসরি বিশ্বকাপে উঠতে ব্যর্থ হওয়া বাকি পাঁচ দলের (ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডস) সঙ্গে লড়বে প্রাক-বাছাই পেরিয়ে আসা আরও পাঁচটি দল। খবর ঢাকা পোষ্টের