আজ আবার চালু হচ্ছে শিপইয়ার্ড

ধর্মঘট প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক »
চারটি প্রতিষ্ঠানের জব্দকৃত ভ্যাট সংক্রান্ত নথিপত্র ও কম্পিউটার ফেরত এবং হয়রানি বন্ধের আশ্বাসে বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যান্ড রিসাইক্লার্স অ্যাসোসিয়েশন (বিএসবিএ) ধর্মঘট প্রত্যাহার করেছে। আজ বৃহস্পতিবার সকাল থেকে শিপইয়ার্ডসমূহ আবার চালু হবে।
গতকাল বুধবার দুপুরে কাস্টমস এক্সাইজ অ্যান্ড ভ্যাট কমিশনারেটের কর্মকর্তাদের সঙ্গে বিএসবিএ ঘণ্টাব্যাপী বৈঠক শেষে শিপইয়ার্ড খুলে দেওয়ার সিদ্ধান্তের কথা জানানো হয়।
বিএসবিএর সহকারী সচিব নাজমুল ইসলাম সুপ্রভাতকে বলেন, ভ্যাট ও কাস্টমস নেতৃবৃন্দের সঙ্গে সকালে আমাদের কথা হয়েছে। তারা বলেছেন তদন্তের স্বার্থে চারটি প্রতিষ্ঠানের নথিপত্র নেয়া হয়েছিল। আমাদেরকে তারা বললেন সেগুলো আজ (গতকাল) ফেরত দেয়া হবে। দুই পক্ষের মধ্যে ভুল বুঝাবুঝির ফলে ধর্মঘট ডাকা হয়েছিল। আগামীকাল (আজ) থেকে আবার কাজ শুরু হবে।
ভ্যাট ফাঁকির অভিযোগে গত মঙ্গলবার দুপুর থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত চারটি কারখানার প্রধান কার্যালয় ও কারখানার কার্যালয়ে অভিযান চালানো হয়। সেখান থেকে নথিপত্র ও কম্পিউটার জব্দ করা হয়। এগুলো হচ্ছে ভাটিয়ারি স্টিল শিপব্রেকিং ইয়ার্ড, প্রিমিয়ার ট্রেড করপোরেশন, মাহিনুর শিপ ব্রেকিং ইয়ার্ড এবং এস এন করপোরেশন।
পূর্ব ঘোষণা কিংবা কোনো ধরনের নোটিশ না দিয়ে চারটি কারখানায় অভিযান করায় সকল শিপব্রেকিং ইয়ার্ডে কাজ রাতেই বন্ধ করে দিয়ে প্রতিবাদ করে বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যান্ড রিসাইক্লার্স অ্যাসোসিয়েশন (বিএসবিএ)। বুধবার সকাল ৮টা থেকে সকল শিপব্রেকিং ইয়ার্ডে একযোগে কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়।
এ অবস্থায় গতকাল বুধবার দুপুরে কাস্টমস এক্সাইজ অ্যান্ড ভ্যাট কমিশনারেটের কর্মকর্তারা বিএসবিএ কার্যালয়ে যান। সেখানে ঘণ্টাব্যাপী বৈঠকের পর কারখানা খুলে দেওয়ার সিদ্ধান্তের কথা জানায় বিএসবিএ। আজ বৃহস্পতিবার সকাল থেকে আবারও কাজ শুরুর ঘোষণা দিয়েছে।
উল্লেখ্য, চট্টগ্রামে প্রায় দেড়’শ শিপব্রেকিং ইয়ার্ড আছে। এর মধ্যে সচল থাকা ৬০টি কারখানায় কর্মরত আছেন প্রায় ২০ হাজার শ্রমিক।