অস্ট্রেলিয়ার লক্ষ্য ডাবল লঙ্কানদের সমতা

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক

বোলারদের দুর্দান্ত নৈপুণ্যে সিরিজের প্রথম টি-২০ তে শ্রীলংকাকে বৃষ্টি আইনে ২০ রানে হারায় অস্ট্রেলিয়া। ফলে পাঁচ ম্যাচের টি-২০ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে এখন অজিরা। জয়ের ধারা অব্যাহত রেখে এবার সিরিজে ডাবল লিড লক্ষ্য অস্ট্রেলিয়ার। আর সিরিজে সমতা আনতে জয়ের জন্য মুখিয়ে আছে সফরকারী শ্রীলংকা। খবর : ডেইলিবাংলাদেশ’র।

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে আগামীকাল বাংলাদেশ সময় দুপুর ২টা ১০ মিনিটে সিরিজের দ্বিতীয় টি-২০তে লড়বে অস্ট্রেলিয়ার ও শ্রীলংকা।

গত অক্টোবরে সংযুক্ত আরব আমিরাতে হয়ে যাওয়া টি-২০ বিশ্বকাপের শিরোপা জিতেছিলো অস্ট্রেলিয়া। বিশ্বকাপ জয়ের পর শ্রীলংকার বিপক্ষে সিরিজ দিয়ে প্রথমবারের মত টি-২০ ম্যাচ খেলতে নেমেছিলো অজিরা।

বিশ্বকাপ জয়ী দলের সদস্য দুই সেরা খেলোয়াড় ডেভিড ওয়ার্নার ও মিচেল মার্শকে এই সিরিজে বিশ্রাম দেয় অস্ট্রেলিয়া। তবে সিরিজের প্রথম ম্যাচ জিততে কোন বেগ পেতে হয়নি অজিদের।

সিডনিতে প্রথমে ব্যাট করে বেন ম্যাকডারমটের ৫৩ ও মার্কাস স্টয়নিসের ১৭ বলে ৩০ রানের সুবাদে লড়াই করার পুঁজি পেয়েছিলো অস্ট্রেলিয়া। ২০ ওভারে ৯ উইকেটে ১৪৯ রান করে অজিরা।

এরপর বল হাতে দুর্দান্ত পারফরমেন্স করেন অস্ট্রেলিয়ার পেসার জশ হ্যাজলউড ও স্পিনার অ্যাডাম জাম্পা। হ্যাজলউড ১২ রানে ৪টি ও জাম্পা ১৮ রানে ৩ উইকেট নেন। এতে ১৯ ওভারে ৮ উইকেটে ১২২ রান করে ম্যাচ হারে শ্রীলংকা (বৃষ্টি কারণে ১৯ ওভারে শ্রীলংকার টার্গেট ছিলো ১৪৩)।

ম্যাচ শেষে বোলারদের পারফরমেন্সের প্রশংসা করেছেন অস্ট্রেলিয়া অধিনায়ক অ্যারন ফিঞ্চ। দ্বিতীয় টি-২০তেও বোলারদের কাছ এমন পারফরমেন্সই প্রত্যাশা ফিঞ্চের।

তিনি বলেন, ‘প্রথম ম্যাচে বোলাররা দারুণ পারফরমেন্স করেছে। আশা করব পরের ম্যাচে আরো ভালো পারফরমেন্স করবে তারা। বোলারদের সাথে ব্যাটাররা জ্বলে উঠতে পারলেই আমরা সিরিজে ডাবল লিড নিতে পারবো। ডাবল লিডের লক্ষ্য নিয়ে খেলতে নামবে দল।’

বোলাররা ভালো করলেও প্রথম ম্যাচে শ্রীলংকার ব্যাটাররা ভালো করতে পারেনি। বোলারদের দৃঢ়তায় রান তাড়া করার মত টার্গেট পেয়েছিলো শ্রীলংকা। কিন্তু লংকান কোন ব্যাটারই বড় ইনিংস খেলতে পারেননি।

ওপেনার পাথুম নিশাঙ্কার ৩৭ বলে ৩৬ রান ছিলো সর্বোচ্চ বোলারদের মধ্যে স্পিনার হাসারাঙ্গা ডি সিলভা দারুন বল করেছেন। ৩৮ রান খর্চায় ৩ উইকেট পকেটে ভরেন তিনি। তবে দ্বিতীয় ম্যাচেই ঘুড়ে দাঁড়ানোর মরিয়া শ্রীলংকা। এমনটাই জানালেন ডি সিলভা।

তিনি বলেন, ‘আমরা বোলাররা ভালো করেছি। তবে ব্যাটারদের মধ্যে দু’জন বড় ইনিংস খেললেই, ম্যাচ জয়ের সুযোগ তৈরি হতো। আমাদের ব্যাটারদের আরও বেশি দায়িত্বশীল হতে হবে, বড় জুটি ও বড় ইনিংস খেলতে হবে। প্রথম ম্যাচের ভুলগুলো পরের ম্যাচে শুধরে নিয়ে ম্যাচ জয়ের প্রত্যাশা করছি আমরা। সিরিজে সমতা আনাই মূল লক্ষ্য আমাদের’।

এখন পর্যন্ত ১৮টি টি-২০ ম্যাচে দেখা হয়েছে অস্ট্রেলিয়া ও শ্রীলংকার। এরমধ্যে ১০টিতে জয় পায় অজিরা, ৮টিতে লংকানরা।

সিরিজের পরের তিনটি টি-২০ হবে যথাক্রমে- ১৫, ১৮ ও ২০ ফেব্রুয়ারি।