অর্থনীতির অপরিহার্য অংশ আইসিট

প্রশাসকের সঙ্গে ইয়ার্ড মালিকদের মতবিনিময়

সিটি কাপপোরেশনের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন বলেছেন, ইনল্যান্ড কন্টেইনার টার্মিনাল (আইসিটি) হচ্ছে জাতীয় অর্থনীতির অপরিহার্য অংশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী দৃষ্টিভঙ্গির কারণে যোগাযোগের ক্ষেত্র চীনের কুম্বিং শহর পর্যন্ত বিস্তৃত ঘটছে। সে ক্ষেত্রে চট্টগ্রাম নগরীর উপর বিশাল একটি চাপের সৃষ্টি হবে। তাই আমাদেরকে আগামী দিনের কথা চিন্তা করে সড়কসহ অন্যান্য প্রয়োজনীয় অবকাঠামো সেই পরিকল্পনায় তৈরি করতে হবে। বন্দরকে ঘিরে ইনল্যান্ড কন্টেইনার টার্মিনালগুলোর কার্যক্রম পরিচালিত হয়। সে ক্ষেত্রে বন্দরের সক্ষমতা এবং কোন ধরনের প্রতিবন্ধকতা যেন না হয়, সেদিকে দৃষ্টি রাখতে হবে। একটি উন্নত শহর গড়তে হলে কন্টেইনার টার্মিনালগুলোকে বন্দর থেকে প্রায় বিশ কিলোমিটার দূরে স্থাপন করা প্রয়োজন।
তিনি গতকাল বুধবার সকালে চসিক সম্মেলন কক্ষে কন্টেইনার ইয়ার্ড মালিকদের সঙ্গে মতবিনিময় সভায় এসব কথা বলেন। তিনি আরও বলেন, এ শহরের রাস্তার অবকাঠামো উন্নয়নে সরকারের এবং সিটি করপোরেশনের পাশাপাশি আপনাদের সহযোগিতা অপরিহার্য। আমরা চাই এ শহরের রাস্তাগুলো আপানাদের লড়ি ও ভারী যানবাহন চলাচলে উপযোগী করে দিতে। উন্নত দেশে কন্টেইনার পরিবহনের জন্য আলাদা সড়ক রয়েছে। বিষয়টি গুরুত্ব বহন করলেও আর্থিক সক্ষমতার কারণে সিটি করপোরেশন একাজে হাত দিতে পারছে না। তাই ন্যূনতম একটি সার্ভিজ চার্জ দিয়ে সহযোগিতা করলে আমরা সত্যিকার অর্থে পরিপূর্ণ সড়ক অবকাঠামো তৈরিতে সক্ষম হবো। নগরীর উন্নয়নে চসিককে কি পরিমাণ উন্নয়ন সার্ভিস চার্জ দেয়া যায় তা ইয়ার্ড মালিকরা বসে ঠিক করতে পারেন। আগামী প্রজন্মের জন্য আমাদের এই শহরকে সুন্দর, নিরাপদ ও বাসযোগ্য করে গড়ে তুলতে সকলের ঐক্যভাবে এগিয়ে আসা প্রয়োজন।
ইয়ার্ড মালিকদের পক্ষ থেকে বলা হয়, চসিকের পক্ষ থেকে দেয়া সেবা অনেক উন্নত হয়েছে। চট্টগ্রাম শহর হচ্ছে বন্দরকেন্দ্রীক। তাই বন্দরকে কেন্দ্র করে এই নগরীর উন্নয়ন সম্ভব। তারা শহরের উন্নয়নে প্রশাসকের উদ্যোগকে স্বাগত জানিয়ে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।
এ সময় চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হক, প্রধান রাজস্ব কর্মকর্তা মুফিদুল আলম, রাজস্ব কর্মকর্তা শাহিদ ফাতেমা, প্রশাসকের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, কন্টেইনার ইয়ার্ড মালিকদের মধ্যে ইনকন ট্রেড লিমিটেডের নির্বাহী পরিচালক এস এম মফিদুল আলম, এছাক ব্রাদার্স ইন্ডাস্ট্রিজের পরিচালক (ফাইন্যান্স) আবুল মনসুর, ম্যানেজার এডমিন অ্যান্ড এইচআর মো. মুছা, শফি মোটর্স লিমিটেডের হেড অফ অপারেশন মো. মঈন উদ্দিন, ইস্টার্ন লজিস্টিকের পরিচালক ফাইন্যান্স এ কে এম সাইদুল ইসলাম, নির্বাহী পরিচালক আবদুর রহমান, এস এ পি এলের ডাইরেক্টর ক্যাপ্টেন কামরুল ইসলাম মজুমদার, গোল্ডেন কন্টেইনারের ডাইরেক্টর বেনজির চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি