সন্ত্রাস প্রতিরোধে দৃঢ় প্রত্যয় ব্যক্ত

0
205

কমিউনিটি পুলিশিং ডে’র সভা

চকরিয়া : আমাদের চকরিয়া প্রতিনিধি জানায়,কক্সবাজারের চকরিয়ায় বর্ণাঢ্য আয়োজনে কমিউনিটি পুলিশিং ডে ২০২০ পালিত হয়েছে শনিবার। মুজিববর্ষের মূলমন্ত্র-কমিউনিটি পুলিশিং সর্বত্র” এই প্রতিপাদ্যে দিবসটি উদযাপন উপলক্ষে নানা আয়োজন করা হয় চকরিয়া থানা কমিউনিটি পুলিশিং ফোরামের পক্ষ থেকে। আয়োজনের মধ্যে ছিল থানা চত্বর থেকে বেলুন উড়িয়ে কর্মসূচির উদ্বোধন, র‌্যালি, কেক কাটা, ব্যাডমিন্টন প্রতিযোগিতা, আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও একজন করে শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং অফিসার এবং শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং সদস্যকে ক্রেষ্ট দেয়া।কমিউনিটি পুলিশের এসব কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ জাফর আলম। চকরিয়া থানার ওসি শাকের মোহাম্মদ যুবায়েরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজ, চকরিয়া সার্কেলের জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার মো. তফিকুল আলম। এছাড়াও অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মকছুদুল হক ছুট্টু, নারী ভাইস চেয়ারম্যান জেসমিন হক জেসি চৌধুরী, থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. আশরাফ হোসেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন চৌধুরী, উপজেলা কমিউনিটি পুলিশিং কমিটির সভাপতি আজিমুল হক আজিম ও সাধারণ সম্পাদক জাহেদুল ইসলাম লিটু,  পৌরসভার সভাপতি অধ্যাপক একেএম শাহাবুদ্দীন ও সাধারণ সম্পাদক মোসলেহ্ উদ্দিন মানিক, চকরিয়া পৌরসভার প্যানেল  মেয়র বশিরুল আইয়ুব, চকরিয়া প্রেস ক্লাবের কার্যকরী সভাপতি ছোটন কান্তি নাথ, চকরিয়া থানার অপারেশন অফিসার ও কমিউনিটি পুলিশিং অফিসার মো. মোজাম্মেল হোসেন, পল্লীবিদ্যুত পরিচালক হায়দার আলী, কমিউনিটি পুলিশিং সদস্য আজিজুল হক, হাসানুল ইসলাম আদর। এছাড়াও সকল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ, কমিউনিটি পুলিশিং কমিটি চকরিয়া উপজেলা,  পৌরসভা, ইউনিয়ন কমিটির সকল  নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণি- পেশার লোকজন উপস্থিত ছিলেন।

চন্দনাইশ : আমাদের চন্দনাইশ প্রতিনিধি জানায়,চন্দনাইশ থানা প্রশাসনের উদ্যোগে থানা চত্বরে কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষে এক সভা আলোচনা সভা থানা অফিসার ইনচার্জ নাসির উদ্দীন সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। গত ৩১ অক্টোবর সকালে সভায় আলোচনায় অংশ নেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি চেয়ারম্যান হাবিবুর রহমান, দোহাজারী তদন্ত কেন্দ্রের আইসি আবদুল হালিম, চেয়ারম্যান যথাক্রমে আনোয়ারুল মোস্তফা চৌধুরী দুলাল, আহমদুর রহমান ভেট্টা, আমিন আহমেদ চৌধুরী রোকন, মোরশেদুল আলম, চন্দনাইশ প্রেসক্লাবের সভাপতি মো. দেলোয়ার হোসেন, সাংবাদিক নাসির উদ্দীন বাবলু প্রমুখ। সভায় বক্তাগণ বলেন, পুলিশের পাশাপাশি কমিউনিটি পুলিশিং এর সদস্যদের মাধ্যমে এলাকায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে কাজ করার আহবান জানান। সেই সাথে সম্প্রতি ধর্ষন, নারী নির্যাতন, ইয়াবা সেবন, বাল্যবিবাহ প্রতিরোধসহ বিভিন্ন অপরাধমুলক কর্মকান্ড পার্শ্ববর্তী বিট পুলিশিং কার্যালয়, কমিউনিটি পুলিশিং এর সদস্য ও থানা প্রশাসনকে তাৎক্ষনিকভাবে অবহিত করার আহবান জানান।

দীঘিনালা : আমাদের দীঘিনালা প্রতিনিধি জানায়, ‘‘মুজিবর্ষের মূলমন্ত্র, কমিউনিটি পুলিশিং সর্বত্র”এই প্রতিপাদ্য বিষয় নিয়ে সারাদেশের ন্যায় দীঘিনালা উপজেলায়, কমিউনিটি পুলিশিং ডে উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে গত শনিবার সকালে দীঘিনালা থানা থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি উপজেলা পরিষদ চত্ত্বরে গিয়ে সমাবেশে মিলিত হয়। সমাবেশে দীঘিনালা থানার অফিসার ইনচার্জ (ওসি) উত্তম চন্দ্র দেবের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান এবং উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মোহাম্মদ কাশেম।  সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা কমিউনিটি পুলিশিং কমিটির সাধারণ সম্পাদক এবং দীঘিনালা উপজেলা প্রেসক্লাবের সভাপতি মো. জাহাঙ্গীর আলম (রাজু), উপজেলা ভাইস চেয়ারম্যান সীমা দেওয়ান এবং কবাখালী কমিউনিটি পুলিশিং কমিটির সাধারণ সম্পাদক মো.মাহবুব আলম।সমাবেশে বক্তারা বলেন, অপরাধী যেই হোক না কেন, কাউকে ছাড় দেয়া হবে না। সে পুলিশ হোক সে যেই দলের হোক না কেন। এলাকায় মাদক নিয়ন্ত্রণে মাদকদ্রব্যের সাথে জড়িতদের তথ্য দিয়ে পুলিশকে সহযোগিতা করার আহবান জানান।

নাইক্ষ্যংছড়ি : আমাদের নাইক্ষ্যংছড়ি প্রতিনিধি জানায়, মুজিবর্ষের মূলমন্ত্র, কমিউনিটি পুলিশিং সর্বত্র এই সেøাগানকে সামনে রেখে সারা দেশের ন্যায় নাইক্ষ্যংছড়ি থানার উদ্যোগে কমিনিটি পুলিশিং ডে-২০২০ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।গত শনিবার সকাল সাড়ে ১০টায় নাইক্ষ্যংছড়ি থানা’র পুলিশের আয়োজনে থানা থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে উপজেলার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে থানার চত্বরে এক আলোচনা সভা ও অনুষ্ঠানে মিলিত হয়।থানার অফিসার ইনচার্জ (ওসি) মুহাম্মদ আলমগীর হোসেনের এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন নাইক্ষ্যংছড়ি উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি অধ্যাপক মো. শফিউল্লাহ। তিনি বলেন, সমাজ থেকে মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ দূর করতে পুলিশকে সহযোগিতা করার পাশাপাশি সকলকে এগিয়ে আসতে হবে এবং ন্যায় পরায়নতার সাথে কাজ করতে হবে। সুন্দর পুলিশিং ব্যবস্থা গড়তে হবে।উপজেলা কমিউনিটি পুলিশিং কমিটির সাধারণ সম্পাদক আব্দুল সত্তার সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, নাইক্ষ্যংছড়ি স্বাস্থ্য কমপ্লে­ক্সের কর্মকর্তা আবু জাফর মো. সেলিম, নাইক্ষ্যংছড়ি থানার ওসি (তদন্ত) বিল্লাল হোসেন সিকদার, উপজেলা আওয়ামী লীগ সহ-সভাপতি ও সদর ইউনিয়নের সাবেক চেয়ারম্যন তসলিম ইকবাল চৌধুরী, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মো. ইমরান, নাইক্ষ্যংছড়ি সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নুরুল আবছার ইমন, দৌছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যন হাবীব উল্লাহ, নাইক্ষ্যংছড়ি থানার সেকেন্ড অফিসার এস,আই নুরুল ইসলাম, এসআই জাফর ইকবাল চৌধুরী,নাইক্ষ্যংছড়ি প্রেসক্লাবের সহসভাপতি আব্দুল হামিদ, জাহাঙ্গীর আলম কাজল, অর্থ সম্পাদক আমিনুল ইসলাম( আমিন) দপ্তর ও প্রচার সম্পাদক জয়নাল আবদ্দীন টুক্কু, নাইক্ষ্যংছড়ি কলেজ ছাত্রলীগ সাবেক সাধারণ সম্পাদক মুমিনুল ইসলাম মুমু, ঘুমধুম ইউনিয়নের কমিউনিটি পুলিশের সাধারণ সম্পাদক ডা. মো. শাহজাহান, সোনাইছড়ি ইউনিয়নের কমিউনিটি পুলিশের সাধারণ সম্পাদক মো. বশির,বাইশারী ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. আবু জাফর প্রমূখ।এ ছাড়াও র‌্যালি ও আলোচনা সভায় বিভিন্ন ইউনিয়ন থেকে আসা কমিউনিটি পুলিশিং সদস্য ও পুলিশ সদস্য এবং সাংবাদিক, জনপ্রতিনিধি ও স্থানীয় গণ্যমান্য ব্যাক্তিসহ সাধারণ মানুষ উপস্থিত ছিলেন।

রামগড় : আমাদের রামগড় প্রতিনিধি জানায় রামগড় থানা ও কমিউিনিটি পুলিশিং ফোরাম রামগড় এর আয়োজনে “মুজিবর্বষের মূলমন্ত্র- কমিউনিটি পুলিশিং সর্বত্র” এ শ্লোগানকে সামনে রেখে কমিউনিটি পুলিশিং ডে-২০২০পালিত হয়েছে।এ উপলক্ষে ৩১ অক্টোবর সকাল ১১টায় থানা মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় ওসি তদন্ত মনির হোসেনের সঞ্চালনায় রামগড় থানার অফিসার ইনচার্জ মো. সামসুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি থেকে বক্তব্য রাখেন রামগড় সাকের্লের অতিরিক্ত পুলিশ সুপার সৈয়দ মোহাম্মদ ফরহাদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মু. মাহমুদ উল্লাহ মারুফ, পৌর মেয়র মোহাম্মদ শাহজাহান কাজী রিপন, ১নম্বর ইউপি চেয়ারম্যান শাহআলম মজুমদার, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধ কমান্ডার মফিজুর রহমান। উন্মুক্ত আলোচনা সভায় অরো বক্তব্য রাখেন সাংবাদিক নিজাম উদ্দিন, পুলিশিং কমিটির সদস্য শাহ আলম- প্রদেশ ত্রিপুরা, ফরিদ উদ্দিন।সভায় বক্তাগন বলেন “মুজিবর্বষের মূলমন্ত্র কমিউনিটি পুলিশিং সর্বত্র” এ শ্লোগানকে সামনে রেখে কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষে উপজেলা প্রশাসন, জনপ্রতিনিধি, সাধারণ জনগন ও পুলিশ বিভাগ অতীতের মতো সন্ত্রাস, মাদক, বাল্যবিবাহ, জঙ্গিবাদ, ইভটিজিং, নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে এক সাথে কাজকরার প্রত্যয় ব্যক্ত করেন। এতে আরো উপস্থিত ছিলেন পুলিশ বিভাগের অফিসার সদস্য, জনপ্রতিনিধি, উপজেলা-ওয়ার্ড পুলিশিং কমিটির সদস্য, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও রাজনৈতিক-সামাজিক গন্যমান্য ব্যক্তিবর্গসহ স্থানীয় সাংবাদিকবৃন্দ ।