‘মিসবা আসলে গরীবের এমএস ধোনি!’

0
64

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
পাকিস্তান কোচ মিসবা-উল-হককে একহাত নিয়ে রাখলেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক রামিজ রাজা। মিসবাকে তিনি গরীবের মহেন্দ্র সিং ধোনি বলে ব্যঙ্গ করলেন! সঙ্গে বলে রাখলেন যে, ধোনির মতো ঠাণ্ডা মাথা থাকলেই চলে না। ধোনির মতো আধুনিকও হতে হয়।
এক ক্রিকেট ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাৎকারে রামিজ বলে দিয়েছেন, ‘মিসবার ট্রেনিং, বড় হয়ে ওঠা সম্পূর্ণ আলাদা। ও হল, গরীবের মহেন্দ্র সিং ধোনি। এমএস খুব ঠাণ্ডা থাকত। কোনও কিছুতেই প্রতিক্রিয়া দিত না। আবেগ দেখাত না। মিসবাও তাই। কিন্তু ওর আরও বেশি আধুনিক হওয়া দরকার।’ প্রাক্তন পাক অধিনায়কের মতে, টিম কোনও ম্যাচে হেরেটেরে গেলে মিসবা অতিরিক্ত রক্ষণাত্মক হয়ে যান টিমকে সমালোচনা থেকে বাঁচাতে। ‘মিসবার বোধহয় সময় হয়েছে নতুন ভাবে টিমকে চালানোর। ওকে ভেবে বার করতে হবে, ঠিক কী করলে পাকিস্তান ক্রিকেট সঠিক রাস্তায় চলবে। একটা জিনিস বুঝতে হবে। আগ্রাসনটা আমাদের রক্তে আছে। কিন্তু সময় সময় দেখি, মিসবা প্রচ- রক্ষণাত্মক হয়ে যায়। টিমকে বাঁচাতে পুরো গুটিয়ে যায়। কিন্তু আমাদের টিমে যদি ভাল প্রতিভা থাকে, তা হলে তো হার নিয়ে ভয় পাওয়ার কোনও কারণ নেই।’
রামিজ আরও বলেছেন যে, স্থায়ী কোনও কোচ রাখার প্রয়োজন নেই পাকিস্তান টিমে। বরং সিরিজ ধরে ধরে, সেই নির্দিষ্ট সিরিজের গুরুত্ব বুঝে কোচ নির্বাচন করা উচিত। ‘অতীতে আমাদের বিদেশি কোচ প্রয়োজন ছিল। কারণ আমরা এই দুনিয়ায় নতুন ছিলাম। কিন্তু এখন আমার মনে হয় না, স্থায়ী কোনও কোচ প্রয়োজন রয়েছে বলে। অন্তত সব সফরে তো নেই। বরং আমি বলব, স্পেশ্যালিস্ট কোচ নিয়োগ করা হোক। সিরিজ অনুযায়ী সেটা করা হেকা। সেই নির্দিষ্ট সিরিজে সেই কোচের অভিজ্ঞতাকে ব্যবহার করা হোক,’ বলে দিয়েছেন রামিজ।