ভিডিও কনফারেন্সে চবিতে করোনা শনাক্তকরণ ল্যাব উদ্বোধন করলেন শিক্ষামন্ত্রী

0
247
চবিতে করোনা শনাক্তকরণ ল্যাবের উদ্বোধনের পর ফিতা কেটে প্রবেশ করেন উপাচার্য ড. প্রফেসর শিরীণ আখতার

চট্টগ্রাম বিশ^বিদ্যালয় জীব বিজ্ঞান অনুষদে নবপ্রতিষ্ঠিত কোভিড-১৯ সনাক্তকরণ ল্যাবে করোনা ভাইরাস শনাক্তে নমুনা পরীক্ষা শুরু হয়েছে। আজ ১ জুন বিকাল ৩টায় জীব বিজ্ঞান অনুষদের কনফারেন্স রুমে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ ল্যাব উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি।
শুরুতে চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার স্বাগত বক্তব্য রাখেন এবং কোভিড-১৯ প্রতিরোধে বিশ^বিদ্যালয় কর্তৃক গৃহীত কার্যক্রম অবহিত করেন। ভিডিও কনফারেন্সে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, সাংসদ ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, সাংসদ বেগম ওয়াসিকা আয়েশা খান, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মাহবুব হোসেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিশ^বিদ্যালয়) মো. আবদুল্লাহ আল হাসান চৌধুরী, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এবিএম আজাদ এবং চট্টগ্রাম স্বাস্থ্য বিভাগের অতিরিক্ত পরিচালক ডা. মোস্তফা খালেদ আহমেদ অংশ নেন।
এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ বিশ^বিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ। এ সময় চবি সিনেট ও সিন্ডিকেট সদস্যবৃন্দ, অনুষদের ডিনবৃন্দ, রেজিস্ট্রার, হলের প্রভোস্টবৃন্দ, বিভাগীয় সভাপতি ও ইনস্টিটিউটের পরিচালকবৃন্দ, প্রক্টর ও সহকারী প্রক্টরবৃন্দ, শিক্ষকবৃন্দ-গবেষকবৃন্দ, ল্যাবে দায়িত্বপ্রাপ্ত শিক্ষকবৃন্দ এবং সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
পরে উপাচার্য ফিতা কেটে ল্যাবে প্রবেশ করেন এবং ল্যাবের কার্যক্রম পরিদর্শন করেন।
শিক্ষামন্ত্রী বলেন, দেশ-জাতি তথা গণমানুষের কল্যাণে চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতারের নেতৃত্বে চবি শিক্ষক-গবেষক এবং শিক্ষার্থীবৃন্দ যেভাবে এগিয়ে এসেছেন তার অত্যন্ত প্রশংসা করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সুদক্ষ নেতৃত্বে করোনা ভাইরাসের মহামারি থেকে দেশবাসীকে রক্ষায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে প্রতিনিয়ত নির্দেশনা দিয়ে যাচ্ছেন এবং তিনি নিজেই দৈনন্দিন মনিটরিং করছেন।
এ ল্যাবে প্রতিদিন সর্বোচ্চ ৫০০টি নমুনা পরীক্ষা করা যাবে। বিজ্ঞপ্তি