পোশাক শিল্পের উন্নয়নে তরুণদের গুরুত্ব দিতে হবে

0
113

মতবিনিময় সভা

আসন্ন বিজিএমইএ নির্বাচন ২০২১-২৩ এ সম্মিলিত পরিষদ, চট্টগ্রাম এর উদ্যোগে পোশাক শিল্পের উন্নয়নে তরুণ উদ্যোক্তাদের প্রত্যাশা নি‌য়ে মতবি‌নিময় সভা গতকাল শুক্রবার অনুষ্ঠিত হয়।
চট্টগ্রাম ক্লাবে পার্টি সেন্টারে অনুষ্ঠিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন বিজিএমইএ’র সাবেক ১ম সহ সভাপতি ও সম্মিলিত পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি এরশাদ উল্লাহ্।
সভাপ‌তিম-লীর সদস্য এ এন এম সাইফুদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন ১ম সহ-সভাপতি শাহাব উদ্দিন, নাছির উদ্দিন চৌধুরী, এস এম আবু তৈয়ব, মোহাম্মদ নাছির উদ্দীন আহমদ চৌধুরী, মাঈনুদ্দীন আহ‌মেদ মিন্টু, বর্তমান সহ সভাপ‌তি এ এম সে‌লিম, বর্তমান পরিচালক মো. মুসা, সাবেক প্রেসিডিয়াম মেম্বার ও বিকেএমইএ এর পরিচালক শওকত ওসমান, সাবেক পরিচালক হেলাল উদ্দিন তুফান প্রমুখ।
সভায় বক্তারা বলেন, পোশাক শিল্পের উন্নয়নে তরুণ উদ্যোক্তাদের আকৃষ্ট করতে বাস্তবমুখী পদক্ষেপ নিয়ে কাজ করতে হবে।
প্রতিযোগিতামূলক আন্তর্জা‌তিক বাজারে দেশের পোশাক শিল্পের অবস্থানকে সুদৃঢ় করতে অভিজ্ঞতা সম্পন্ন শিল্পোদ্যক্তাদের অভিজ্ঞতার সাথে তরুণ প্রজন্মের উদ্যম, মেধা ও আধুনিক ধ্যান ধারণাকে কাজে লাগাতে হবে। বিজিএমইএ তে তরুণদের জায়গা করে দিয়ে প্রতিনিধিত্ব করার ও তরুণদের ভাবনা তুলে ধরার সুযোগকে সম্প্রসারিত করতে হবে।
তারা আরো বলেন, পোশাক শিল্প খাত বাংলাদেশের রপ্তানি আয়ের সবচেয়ে বড় খাত। বিশ্ব বাজারে ভিয়েতনাম বাংলাদেশের শক্ত একটি প্রতিপক্ষ। আমাদের যেমন জিএসপি সুবিধা রয়েছে অদূর ভবিষ্যতে ভিয়েতনাম ও সে সুবিধা পেতে পারে। এতে আমরা আরো কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে পারি। এজন্য এখন থেকেই এখাতের উন্নয়নে আরো অনেক বেশি মনযোগী হতে হবে। সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় পৃষ্টপোষকতা বৃদ্ধি করে নতুন নতুন উদ্যোক্তাদের এ খাতে বিনিয়োগে আগ্রহী করে তুলতে হবে। পরিবর্তনশীল বাজারে টিকে থাকতে ক্রেতার চাহিদাকে মাথায় রেখে রকমারি পণ্য তৈরিতে জোর দিতে হবে। এ ক্ষেত্রে তরুণ উদ্যোক্তাদর আধুনিক মনস্কতাকে কাজে লাগাতে হবে। তাদের সৃজনশীলতার বিকাশকে সকল প্রকার প্রতিবন্ধকতা মুক্ত করতে হবে। আগামী নির্বাচনে চট্টগ্রামের তরুণ শিল্পোদ্যক্তাদের প্রতিনিধি হিসেবে ও পোষাক শিল্পের স্বার্থে সম্মিলিত পরিষদের পূর্ণ প্যানেল এর সকলের নিরঙ্কুশ বিজয় নিশ্চিত করতে হবে বলে অভিমত ব্যক্ত করেন বক্তারা। বিজ্ঞপ্তি