‘দারিদ্র্য বিমোচনে সামাজিক সংগঠনগুলোর ভূমিকা রয়েছে’

0
49

নগরীতে বিভিন্ন সংগঠনের উদ্যোগে দুস্থ ও অসহায় মানুষের হাতে
ইফতার সামগ্রী বিতরণ করা হয়। এ সময় বক্তারা বলেন, দারিদ্র্য বিমোচনে সামাজিক সংগঠনগুলির কার্যকরী ভূমিকার কোনো বিকল্প নেই।
মহিউদ্দিন চৌধুরী ফাউন্ডেশন
মহিউদ্দিন চৌধুরী ফাউন্ডেশনের উদ্যোগে মাসব্যাপী ইফতার সামগ্রী বিতরণ কার্যক্রমের অংশ হিসেবে গতকাল বৃহস্পতিবার নগরীর আন্দরকিল্লা ও আলকরণ ওয়ার্ডে ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবীদের মাধ্যমে উপস্থিত খেটে খাওয়া, পথ-চলতি, কর্মজীবী দুস্থ ও অসহায় মানুষের হাতে প্যাকেটজাত ইফতার সামগ্রী বিতরণ করা হয়।
এ সময় আন্দরকিল্লা ওয়ার্ডের কাউন্সিলর জহর লাল হাজারীসহ স্থানীয় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ এবং আলকরণ ওয়ার্ডে ইফতার সামগ্রী বিতরণকালে কাউন্সিলর আবদুস সালাম মাসুম, যুবলীগ নেতা আবু সাইয়েদ সুমন ও স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
মাসব্যাপী চলমান ওয়ার্ড ভিত্তিক ইফতার সমগ্রী বিতরণ কার্যক্রমের সার্বিক তত্ত্বাবধায়ন করছেন ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক বোরহানুল হাসান চৌধুরী সালেহীন।
১৩ নম্বর পাহাড়তলী ওয়ার্ড
লকডাউনে ১৩ নম্বর পাহাড়তলী ওয়ার্ডের আওতাধীন ওয়ার্লেস কলোনী এলাকায় ১ম পর্যায়ে কাউন্সিলর মো. ওয়াসিম উদ্দিন চৌধুরীর ব্যক্তিগত তহবিল থেকে নিম্ন আয় ও মধ্যবিত্ত পরিবারের মাঝে খাদ্য সামগ্রী সহায়তা করেন ১৩ নম্বর পাহাড়তলী ওয়ার্ডের নব নির্বাচিত কাউন্সিলর মো. ওয়াসিম উদ্দিন চৌধুরী এবং তাঁর সহধর্মিণী মিসেস রুমানা আক্তার চৌধুরী।
এ সময় আরো উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সদস্য মো. জিহাদ উদ্দিন, মহানগর ছাত্রলীগের সহ সভাপতি সৌমেন বড়ুয়া, এম,ই,এস কলেজ ছাত্রলীগ নেতা মো. রেজাউল করিম রিটন, কামরুল হাসান শিবলু, মোমিনুল হক, মো. সাঈদ আব্দুল্লাহ রকি, নারীনেত্রী রোকেয়া আক্তার,পারভীন আক্তার, বেবী, রুমা, বকুল, মমতাজ, রাবেয়া, রুবেল, মাইকেল শীল, ১৩ নম্বর ওয়ার্ড ছাত্রলীগ নেতা আরাফাত, পারভেজ, তারেক, মোশারফ, তানজিল প্রমুখ।
মধ্যম হালিশহর কলতান সংঘ
পবিত্র মাহে রমজান উপলক্ষে প্রতি বছরের ন্যায় এবারও নগরীর বন্দর থানাধীন সামাজিক সংগঠন মধ্যম হালিশহর কলতান সংঘের উদ্যোগে গতকাল বাদ জুমা হতে দিনব্যাপী দুস্থ ও নিম্ন আয়ের মানুষদের মাঝে সেহেরি ও ইফতার সামগ্রী সংঘের অফিস প্রাঙ্গণে বিতরণ করা হয়।
দোয়া মাহফিলের মধ্যদিয়ে কর্মসূচির উদ্বোধন করা হয়। দোয়া মাহফিল পরিচালনা করেন ১ নম্বর সাইট পাড়া নতুন জামে মসজিদের খতিব, হাটহাজারী আনোয়ারুল উলুম নোমানীয়া ফাজিল মাদ্রাসার আরবী সিনিয়র প্রভাষক মৌলানা বেলাল উদ্দিন নোমানী, এসময় উপস্থিত ছিলেন সংঘের উপদেষ্টা পরিষদের সদস্য মো. জয়নাল আবেদীন, সভাপতি হাজী মো. নোমান, সহ সভাপতি হাজী মো. শাহীন, সাধারণ সম্পাদক মো. কামাল উদ্দীন, সহ সাধারণ সম্পাদক মো. আরিফ, অর্থ সম্পাদক মো. মহসিন,সহ অর্থ সম্পাদক আবু নাছের, সমাজ কল্যাণ ও আপ্যায়ন সম্পাদক মো. হোসেন, যুব ও ক্রীড়া সম্পাদক মো. আবুল কায়সার, দপ্তর ও পাঠাগার সম্পাদক মো. মিজবাহ উদ্দীন, সাহিত্য ও প্রচার সম্পাদক মো. আবুল কালাম, সদস্য মো. সাহাব উদ্দীন, মো. আজিজ উল্যাহ, আবুল হাসেম, গোলাম মোহাম্মদ রাশেদ প্রমুখ। বক্তারা বলেন, দারিদ্র বিমোচনে সামাজিক সংগঠনগুলির কার্যকরী ভূমিকার কোনো বিকল্প নেই। যার যার অবস্থান থেকে সামর্থ্যানুযায়ী দুস্থ ও গরিবদের পাশে দাঁড়ানো আমাদের নৈতিক দায়িত্ব।
শেখ রাসেল স্মৃতি সংসদ
শেখ রাসেল স্মৃতি সংসদ ১ নম্বর দক্ষিণ পাহাড়তলী ওয়ার্ডের উদ্যোগে দুই শতাধিক পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ করা হয়েছে। গতকাল বেলা ৪টায় শেখ রাসেল স্মৃতি সংসদের সভাপতি, ছাত্রলীগের সহ-সভাপতি মো. ওমর ফয়সালের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. নুরুল আজিম তুষারের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মহানগর আওয়ামী লীগের সদস্য, সাবেক কাউন্সিলর জাফর আলম চৌধুরী।
বিশেষ অতিথি ছিলেন ১ নম্বর দক্ষিণ পাহাড়তলী ওয়ার্ড আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জিয়া আমানত মোরশেদ নয়ন, দপ্তর সম্পাদক মোহাম্মদ নাজিম উদ্দিন, লায়ন রিমন মুহুরী, মো. আব্দুল হালিম, মো. ইদ্রিস, মহানগর ছাত্রলীগের সহ সম্পাদক আবু সায়েম চৌধুরী সেতুসহ অন্য নেতৃবৃন্দ। বিজ্ঞপ্তি