জাহাজের ধাক্কায় ক্ষতিগ্রস্ত বন্দরের গ্যান্ট্রি ক্রেন

0
155

নিজস্ব প্রতিবেদক :

জাহাজের ধাক্কায় ক্ষতিগ্রস্ত হলো চট্টগ্রাম বন্দরের কিউ গ্যান্ট্রি ক্রেন। গতকাল বৃহস্পতিবার দুপুরে নিউমুরিং কনটেইনার টার্মিনাল (এনসিটি) জেটিতে টার্ন নেয়ার সময় জাহাজের বর্ধিতাংশ অংশের সাথে কিউ গ্যান্ট্রি ক্রেনের অংশের ধাক্কা লাগে। আর এতে গ্যান্ট্রি ক্রেনটি ক্ষতিগ্রস্ত হয় এবং মেরামত না করা পর্যন্ত এ গ্যান্ট্রি ক্রেন দিয়ে কনটেইনার হ্যান্ডেলিং কার্যক্রম করা যাবে না।

এদিকে এ ঘটনায় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের ডক মাস্টারের নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির রিপোর্টের ভিত্তিতে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে। একইসাথে গ্যান্ট্রি ক্রেনটি মেরামতের জন্যও কাজ শুরু হয়েছে।

ঘটনা সম্পর্কে জানা যায়, মাউন্ট ক্যামেরন নামের জাহাজটি গতকাল দুপুর ১২টায় এনসিটি ৫ নম্বর জেটিতে আসার সময় দুই নম্বর জেটিতে টার্ন নিতে যায়। আর এতে জাহাজের বর্ধিতাংশ ৮ নম্বর কিউ গ্যান্ট্রি ক্রেনে আঘাত করে। এতে ক্ষতিগ্রস্ত হয় ক্রেনটি। এরপর থেকে বন্ধ থাকে কনটেইনার হ্যান্ডেলিং কার্যক্রম।

এ বিষয়ে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব ও মুখপাত্র ওমর ফারুক বলেন, ‘ঘটনার সঠিক কারণ অনুসন্ধানে ডক মাস্টারকে প্রধান করে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি রিপোর্ট দেয়ার পর পরবর্তী কার্যক্রম গ্রহণ করা হবে। একইসাথে গ্যান্ট্রি ক্রেনটি মেরামতের জন্যও কাজ শুরু হয়েছে।’

তবে মেকানিক্যাল বিভাগের অপর এক কর্মকর্তা জানান, জাহাজের ধাক্কায় ক্রেনটির সামনের বুম একটু বাঁকা হয়ে গেছে এবং ক্যাবল ছিঁড়ে গেছে। এটি মেরামত করতে চার থেকে পাঁচদিন সময় লাগতে পারে।

উল্লেখ্য, চট্টগ্রাম বন্দরে কয়েক বছর আগে দুর্ঘটনায় একটি গ্যান্ট্রি ক্রেন ক্ষতিগ্রস্ত হওয়ার পর তা মেরামত করতে প্রায় ছয় মাস সময় লেগেছিল। বন্দরে কনটেইনার হ্যান্ডেলিংয়ে এখন প্রধান ভরসা গ্যান্ট্রি ক্রেন। বর্তমানে ১০টি কিউ গ্যান্ট্রি ক্রেন রয়েছে বন্দরের বহরে।