ক্যারিবিয়ানদের বাংলাদেশ সফরে বাদ টি-টোয়েন্টি

0
164

চূড়ান্ত সূচিতে কেবল দুই টেস্ট ও তিন ওয়ানডে

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
টি-টোয়েন্টি বিশ্বকাপের বছরে বাংলাদেশের একটি টি-টোয়েন্টি সিরিজ বাদ হয়ে গেল। ওয়েস্ট ইন্ডিজের বাংলাদেশ সফরের নির্ধারিত সূচি থেকে কাটা পড়েছে একটি টেস্টও।
আগামী ১০ জানুয়ারি বাংলাদেশে পা রাখবে ওয়েস্ট ইন্ডিজ দল। আইসিসির ভবিষ্যৎ সফর সূচি অনুযায়ী এই সিরিজে দুই দলের খেলার কথা ছিল তিনটি করে টেস্ট ও ওয়ানডে, দুটি টি-টোয়েন্টি। কিন্তু চূড়ান্ত সূচিতে থাকছে কেবল দুই টেস্ট ও তিন ওয়ানডে। খবর বিডিনিউজের।
বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান জানান, মূলত ওয়েস্ট ইন্ডিজের চাওয়াতেই কাটছাঁট করতে হয়েছে সিরিজে।
‘ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা লম্বা সময় এখানে থাকতে চাচ্ছিল না। কোভিড পরিস্থিতিতে ইতিমধ্যেই জৈব-সুরক্ষা বলয়ে দুটি সফর ওরা করেছে। এরপর ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা সিরিজের উদাহরণও ওরা দিয়েছে যে ঝুঁকি থাকে। সবকিছু মিলিয়েই আমরা ওদের অনুরোধ রেখেছি। ওরা যদিও আরও কমাতে চেয়েছিল, তবে আমরা ২ টেস্ট ও ৩ ওয়ানডে রেখেছি।’
টি-টোয়েন্টি বিশ্বকাপের বছরে টি-টোয়েন্টি সিরিজ বাদ দেওয়া কতটা যৌক্তিক, এই প্রসঙ্গে আকরাম শোনালেন আশার কথা।
‘ওরা আমাদেরকে বলেছে, বিশ্বকাপের আগে কোনো একটা সময় আবার এসে টি-টোয়েন্টি সিরিজটি খেলে যাবে। আমরা আশা করি সেটি হবে।’
ওয়ানডে সিরিজটি আইসিসি ওয়ানডে লিগের অংশ হওয়ায় সেটি অটুট রাখা হয়েছে। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হতে ন্যূনতম দুই ম্যাচের সিরিজ আয়োজন করতে হয় বলে টেস্ট দুটিই রাখা হয়েছে। টি-টোয়েন্টি যেহেতু কোনো লিগ বা টুর্নামেন্টের অংশ নয়, আপাতত তাই এটির ওপর কোপ পড়েছে।
এই সিরিজ দিয়েই গত মার্চের পর বাংলাদেশে ফিরবে আন্তর্জাতিক ক্রিকেট। জৈব-সুরক্ষা বলয়ে সিরিজটি আয়োজন করা হবে ঢাকা ও চট্টগ্রামে।
ওয়ানডে সিরিজের প্রথম দুটি ম্যাচ হবে ২০ ও ২২ জানুয়ারি, মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে। তার আগে ১৮ জানুয়ারি ক্যারিবিয়ানরা প্রস্তুতি হিসেবে একদিনের ম্যাচ খেলবে বিকেএসপিতে। ওয়ানডে সিরিজের শেষ ম্যাচ ২৫ জানুয়ারি, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে।
২৮ থেকে ৩১ জানুয়ারি ওয়েস্ট ইন্ডিজ চার দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে। জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে প্রথম টেস্ট শুরু ৩ ফেব্রুয়ারি, মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে দ্বিতীয় টেস্ট শুরু ৭ ফেব্রুয়ারি।
বাংলাদেশ সফর করে যাওয়া ক্যারিবিয়ানদের প্রতিনিধি দল আগেই জানিয়েছিল, ঢাকায় আসার পর সাত দিন কোয়ারেন্টিনে থাকতে হবে তাদের। এর মধ্যে তিন দিন থাকতে হবে হোটেল কক্ষে। পরের চার দিন কোয়ারেন্টিনে থেকে নিজেদের মধ্যেই অনুশীলন করার সুবিধা তারা পাবেন। সাত দিন পর থেকে অনুশীলন করতে পারবেন তারা বাংলাদেশের নেট বোলারদের নিয়ে।