করোনায় চট্টগ্রামে মৃত্যু বাড়ছে

0
93

শনাক্তে রেকর্ড

নিজস্ব প্রতিবেদক <<
চট্টগ্রামে করোনায় বাড়ছে মৃত্যু। প্রতিদিনই যুক্ত হচ্ছে নতুন সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ৫ মৃত্যুসহ চট্টগ্রামে করোনায় মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ৪১৪ জনে। এরই মধ্যে চলতি মাসের প্রথম ১০ দিনে মারা গেছেন ২৬ জন। মৃত্যুর সাথে বাড়ছে আক্রান্তের সংখ্যাও। প্রতিদিনই আশঙ্কজনকহারেও শনাক্ত হচ্ছে পজিটিভের সংখ্যা। চলতি মাসের প্রথম ৯ দিনের নমুনা পরীক্ষায় রেকর্ডহারে প্রতিদিন গড়ে শনাক্ত হয়েছে ৪শ উপরে। এরই মধ্যে চট্টগ্রামের এ যাবৎ সর্বোচ্চ শনাক্ত দেখেছে চট্টগ্রামবাসী। গত শুক্রবারের নমুনা পরীক্ষায় নতুন করে আক্রান্ত হয়েছে সর্বোচ্চ ৫২৩ জন।
চট্টগ্রাম জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. আহমেদ তানজিমুল ইসলাম করোনায় মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘চট্টগ্রাম জেনারেল হাসপাতালে দুজনসহ চট্টগ্রামে গত ২৪ ঘন্টায় করোনায় ৫ জন মারা গেছেন। জেনারেল হাসপাতালে মারা যাওয়া দুজনই আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় ছিলেন। এদের মধ্যে একজন পুরুষ ও একজন নারী। এদের বয়স ৬২ থেকে ৭০ এর মধ্যে।’
চট্টগ্রামের সিভিল সার্জন কার্যালয়ের তথ্যমতে, গত শুক্রবার কক্সবাজার মেডিক্যাল কলেজসহ চট্টগ্রামের ৭ টি ল্যাবে ২৭৯১ নমুনায় আক্রান্ত হয়েছেন ৫২৩ জন। নমুনা হিসেবে শনাক্তের হার ১৮ দশমিক ৭৩ শতাংশ। আক্রান্তদের মধ্যে নগরীতে ৪২৯ জন এবং উপজেলায় ৯৪ জন। এ নিয়ে চট্টগ্রাম নগরীতে ৩৫ হাজার ৩২৭ জন এবং উপজেলায় ৮ হাজার ৭৬৪ জনসহ চট্টগ্রামে এ পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৪৪ হাজার ৯১ জন। গত ২৪ ঘণ্টায় নগরীতে ৪ জন এবং উপজেলায় একজনসহ চট্টগ্রামে করোনায় মারা গেছেন ৫ জন। এ নিয়ে নগরে ৩০৩ জন এবং উপজেলায় ১১১ জনসহ করোনায় মৃতের সংখ্যা দাঁড়ালো ৪১৪ জন।
ল্যাবভিত্তিক তথ্যমতে, চট্টগ্রামের ফৌজদারহাট বিআইটিআইডিতে ৭৪৪ নমুনার মধ্যে ৬৬ জন করোনা পজেটিভ হয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ১৬৮ নমুনায় ৫৩ জন, চট্টগ্রাম মেডিক্যাল কলেজে ৫০৭ নমুনায় ২১ জন, ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় ল্যাবে ৩৩৬ নমুনায় ১৩৮ জন, ইমপেরিয়ালে ২১৬ নমুনায় ৮৩ জন এবং শেভরনে ৮১৮ নমুনায় ১৬২ জন করোনা শনাক্ত হয়েছেন। এছাড়া কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে চট্টগ্রামের ২ জনের নমুনা পরীক্ষা করে কারও করোনা পজিটিভ পাওয়া যায়নি।