ওয়ানডে সিরিজে তিন অধিনায়ক তামিম-মাহমুদউল্লাহ-শান্ত

0
186

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
টেস্ট দলের নেতৃত্ব ছাড়ার পর থেকে জাতীয় পর্যায়ে কোনো দলে অধিনায়কত্ব করতে খুব একটা আগ্রহী নন মুশফিকুর রহিম। এবার তিন দলের ওয়ানডে সিরিজের জন্যও নেতৃত্ব দিতে ইচ্ছুক নন অভিজ্ঞ এই ক্রিকেটার, জানালেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। জাতীয় দলের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল, সিনিয়র ক্রিকেটার মাহমুদউল্লাহর পাশাপাশি তাই প্রস্তুতিমূলক এই সিরিজের আরেক দলকে নেতৃত্ব দেবেন নাজমুল হোসেন শান্ত। খবর বিডিনিউজের।
গতকাল মঙ্গলবার শেষ হওয়া দুই দিনের দুটি অনুশীলন ম্যাচেও একটি দলকে নেতৃত্ব দিয়েছেন শান্ত। আগে বিভিন্ন সময়ে এই বাঁহাতি ব্যাটসম্যান নেতৃত্ব দিয়েছেন অনূর্ধ্ব-১৯ দল, একাডেমি দল, হাই পারফরম্যান্স (এইচপি) দল, বাংলাদেশ ‘এ’ দল, বিসিবি একাদশকে।
দলগুলির নামকরণ করা হয়েছে তিন অধিনায়কের নামেই। প্রতি দলের স্কোয়াডে রাখা হয়েছে ১৫ জন ক্রিকেটার। সঙ্গে তিন জন করে আছেন স্ট্যান্ড বাই। করোনাভাইরাস পরীক্ষায় নেগেটিভ হওয়া সাপেক্ষে সব ক্রিকেটার ও টুর্নামেন্ট সংশ্লিষ্ট সবাই থাকবেন জৈব-সুরক্ষা বলয়ে।
স্কোয়াডগুলির একটি উল্লেখযোগ্য দিক, তিনটি দলেই রাখা হয়েছে একজন করে বিশেষজ্ঞ লেগ স্পিনার।
তামিম একাদশে আছেন মিনহাজুল আবেদিন আফ্রিদি, মাহমুদউল্লাহ একাদশে আমিনুল ইসলাম বিপ্লব ও শান্ত একাদশে রিশাদ হোসেন।
আগামী রোববার শুরু হতে যাওয়া এই টুর্নামেন্টে প্রতি দল পরস্পরের বিপক্ষে খেলবে দুইবার করে। ফাইনাল ২৩ অক্টোবর। সব ম্যাচ হবে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে, সব ম্যাচই দিন-রাতের। দুপুর দেড়টায় শুরু হবে ম্যাচ। সব ম্যাচের জন্যই রাখা হয়েছে রিজার্ভ ডে।
টুর্নামেন্টের সবকটি ম্যাচ লাইভ স্ট্রিমিং করা হবে। ফাইনাল টিভিতে সরাসরি সম্প্রচারের চেষ্টা চলছে বলে জানালেন বিসিবি সভাপতি নাজমুল হাসান।
টুর্নামেন্টের নাম এখনও চূড়ান্ত হয়নি। ম্যাচগুলি লিস্ট ‘এ’ ম্যাচ হচ্ছে না বলে নিশ্চিত করেছেন বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরি।
জাতীয় দল ও এর আশেপাশে থাকা ক্রিকেটারদের পাশাপাশি গত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী দলের অনেকেই সুযোগ পেয়েছেন এই তিন দলে।
তামিম একাদশ:
তামিম ইকবাল (অধিনায়ক), তানজিদ হাসান তামিম, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন, শাহাদাত হোসেন দিপু, ইয়াসির আলি, আকবর আলি, এনামুল হক, মোহাম্মদ সাইফ উদ্দিন, মুস্তাফিজুর রহমান, সৈয়দ খালেদ আহমেদ, শরিফুল ইসলাম, মেহেদি হাসান, তাইজুল ইসলাম, মিনহাজুল আবেদিন আফ্রিদি।
স্ট্যান্ড বাই : শফিকুল ইসলাম, মাহিদুল ইসলাম অঙ্কন, মেহেদি হাসান রানা।
মাহমুদউল্লাহ একাদশ :
মাহমুদউল্লাহ (অধিনায়ক), মোহাম্মদ নাঈম শেখ, লিটন কুমার দাস, মুমিনুল হক, মাহমুদুল হাসান, নুরুল হাসান সোহান, সাব্বির রহমান, ইমরুল কায়েস, হাসান মাহমুদ, ইবাদত হোসেন চৌধুরি, রুবেল হোসেন, মৃত্যুঞ্জয় চৌধুরি, মেহেদী হাসান মিরাজ, রকিবুল হাসান, আমিনুল ইসলাম বিপ্লব।
স্ট্যান্ড বাই: আবু হায়দার রনি, সানজামুল ইসলাম, হাসান মুরাদ।
শান্ত একাদশ :
নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), সৌম্য সরকার, সাইফ হাসান, আফিফ হোসেন, মুশফিকুর রহিম, তৌহিদ হৃদয়, ইরফান শুক্কুর, পারভেজ হোসেন ইমন, তাসকিন আহমেদ, আল আমিন হোসেন, আবু জায়েদ চৌধুরি, মুকিদুল ইসলাম, নাঈম হাসান, নাসুম আহমেদ, রিশাদ হোসেন।
স্ট্যান্ড বাই : সুমন খান, সাদমান ইসলাম, তানভির ইসলাম।
টুর্নামেন্টের সূচি :
১১ অক্টোবর: মাহমুদউল্লাহ একাদশ-শান্ত একাদশ
১৩ অক্টোবর: মাহমুদউল্লাহ একাদশ-তামিম একাদশ
১৫ অক্টোবর: তামিম একাদশ-শান্ত একাদশ
১৭ অক্টোবর: মাহমুদউল্লাহ একাদশ-শান্ত একাদশ
১৯ অক্টোবর: মাহমুদউল্লাহ একাদশ-তামিম একাদশ
২১ অক্টোবর: তামিম একাদশ-শান্ত একাদশ
২৩ অক্টোবর: ফাইনাল।