আমার জন্যই সিডনি টেস্ট হেরেছিল ভারত : বাকনার

0
298

 

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :

১২ বছর আগে ‘মাঙ্কিগেট’ বিতর্কে বিদ্ধ হয়েছিল সিডনি টেস্ট। বিতর্কিত সেই টেস্ট ম্যাচ জিতে নিয়েছিল অজিরা। সেই ম্যাচের আম্পায়ার স্টিভ বাকনার এত বছর পরে স্বীকার করে নিচ্ছেন, সে দিন তিনি দুটো ভুল করেছিলেন। আর সেই দুটো ভুলের জন্য ভারতকে ম্যাচ হারতে হয়েছিল।

বাকনারের স্বীকারোক্তি, ‘২০০৮ সালের সিডনি টেস্টে আমি দুটো ভুল সিদ্ধান্ত দিয়েছিলাম। প্রথম ভুলটা করেছিলাম তখন ভারত সত্যি ম্যাচ নিয়ন্ত্রণ করছে। আমার ভুলে এক অজি ব্যাটসম্যান সেঞ্চুরি করেছিল। আর দ্বিতীয় ভুলটা করেছিলাম ম্যাচের পঞ্চম দিনে। আর তার জন্য ভারতকে ম্যাচ হারতে হয়েছিল।’ বাকনার যে দুটো ভুলের কথা বললেন, সেগুলো কী কী? টেস্টের প্রথম দিন বাকনরের জন্য জীবন ফিরে পেয়েছিলেন অ্যান্ড্রু সাইমন্ডস। সেই সময়ে অজিদের রান ছিল ছয় উইকেটে ১৩৫। ম্যাচের রাশ তখন ভারতেরই হাতে। সাইমন্ডস ও ব্র্যাড হগ ভাঙা ইনিংস গোছানোর চেষ্টা করছেন। ইশান্ত শর্মার বলে ৩০ রানে সাইমন্ডস আউট ছিলেন। কিন্তু বাকনার তাকে আউট দেননি। সেই সাইমন্ডসই ভারতীয় বোলারদের শাসন করে ১৬০ রান করেন।

আর পঞ্চম দিনে জেতার জন্য অজিরা ভারতকে ৩৩৩ রানের টার্গেট দিয়েছিল। রাহুল দ্রাবিড় ও সৌরভ গঙ্গোপাধ্যায়ের জুটি ভারতকে টানছিল। ঠিক সেই সময়ে সাইমন্ডসের বলে দ্রাবিড়কে আউট দিয়ে দেন বাকনার। ক্যারিবিয়ান আম্পায়ার বলছেন, ‘ওই সিদ্ধান্তটাই ভারতকে টেস্ট থেকে ছিটকে দিয়েছিল।’ ওই দুটো সিদ্ধান্তের জন্য এখনও আক্ষেপ করেন বাকনার। তিনি বলছেন, ‘আমিই কি প্রথম আম্পায়ার যে টেস্টে দুটো ভুল সিদ্ধান্ত দিয়েছিলাম? ওই দুটো আউটের সিদ্ধান্ত এখনও আমাকে দুঃখ দেয়।’

খবর : আনন্দবাজার’র।