আজ থেকে শুরু বুন্ডেসলিগা

0
268

সুুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
বিশ্ব ফুটবলের অবরুদ্ধ দুয়ার আজ থেকে খুলছে। স্টেডিয়াম জুড়ে সমর্থকদের চিৎকার, গোলের পর ফুটবলারদের উচ্ছ্বাস বা আবেগের ছটা হয়তো অতীতকে মনে করাবে না। তবে অন্ধকারময় বিশ্ব ফুটবলে অবশেষে যে আলো ফুটতে চলেছে এটাই যথেষ্ঠ। আজ তাই গোটা বিশ্ব তাকিয়ে থাকবে বুন্ডেসলিগার দিকে। যা শুরু হবে ভারতীয় সময় রাত সাতটায়। মুখোমুখি হবে বরুসিয়া ডর্টমুন্ড ও এফসি শালকে ৪।
কোরিয়া লিগ আগে শুরু হয়েছে। সেই লিগ নিয়ে অবশ্য তেমন কারও মাথাব্যাথা নেই। কিন্তু বিশ্ব ফুটবলের কয়েকটা লিগ ফুটবল প্রেমীদের হৃদয়ে সবসময় জায়গা করে নিয়েছে। তারমধ্যে জার্মানির বুন্ডেসলিগা হলে সেই গোত্রের লিগ, যে লিগকে নিয়ে আগ্রহের মাত্রা থাকে তুঙ্গে। তাই নতুন করে ফের শুরু হওয়া বুন্ডেসলিগায় আজ ফের এক ডার্বি। ইদুনা পার্কে আজ মুখোমুখি হবে বরুসিয়া ডর্টমুন্ড ও শালকে। গত দু’মাস ধরে খেলা বন্ধ। ফলে ফিটনেস একটা বড় সমস্যা হতে পারে। তাই এই ডার্বিকে ঘিরে উত্তেজনা হয়তো তুঙ্গে থাকবে, কিন্তু পারফরম্যান্স লেভেল নয়। ফলে খেলার মধ্যে সেই ঝলক দেখা যাবে কিনা সন্দেহ। যেমন বরুসিয়ার ডান অ্যাক্সেল, মার্কো রয়েস, অ্যাক্সেল উইটসেল, এমরি, জডন সাঞ্চো, হাকিমিরা তাদের অতীতের ঝলক দেখাতে পারেন কিনা সেই দিকে সকলে তাকিয়ে রয়েছে।
আবার এফসি শালকের বেশ কিছু ফুটবলার চোটে জর্জরিত। যেমন বেঞ্জামিন, ওজান, অধিনায়ক ওমর মাসকারাল কেউই পুরোপুরি ফিট ছিলেন না। গত দু’মাসের বিশ্রামে তারা কতটা ফিট হয়ে উঠেছেন সেটাই এখন দেখার। তবে এই মুহূর্তে ফিটনেস লেবেল, কে জিতল কে হারল, বড় কথা নয়। বড় বিষয় হল, ফুটবল আঙিনায় ফের আলো জ্বলে ওঠা। বুন্ডেসলিগা লিগ টেবিলে দ্বিতীয় স্থানে দাঁড়িয়ে বরুসিয়া। ষষ্ঠ স্থানে এফসি শালকে। খেলা যখন বন্ধ হয় তখন বরুসিয়ার পারফরম্যান্স ছিল তুঙ্গে। শেষ ছ’টা ম্যাচের মধ্যে তারা হেরেছিল চ্যাম্পিয়ন্স লিগে পিএসজি’র কাছে। এছাড়া হারেনি। অন্যদিকে শালকে ছ’টা ম্যাচের মধ্যে একটাতেও জেতেনি। তবে এই ডার্বিতে ইদানিং শালকের রেকর্ড বেশ ভাল। পাঁচটা ম্যাচের মধ্যে তারা জিতেছে দু’টোতে।
তবে এসব নয়, আজকের ম্যাচ দেখার জন্য সকলে মুখিয়ে রয়েছে। সকলে দেখতে চাইবে, দর্শকশূন্য স্টেডিয়ামে ফুটবলাররা নিজেদের কীভাবে উদ্বুদ্ধ করেন। কীভাবে নিয়মবিধি মেনে খেলা কতটা সম্ভব। তবে এই লিগ থেকেই শুরু হয়ে যাচ্ছে তিনজনের বদলে পাঁচজন ফুটবলারের পরিবর্তন। তাই আজ বিশ্ব ফুটবলের কৌতুহলী দৃষ্টি থাকবে বুন্ডেসলিগার দিকেই। ভারতীয় সময় সন্ধে সাতটায় স্টার স্পোর্টস সিলেক্ট টু, এবং সিলেক্ট এইচডি টু-তে এই খেলা দেখা যাবে।
খবর : সংবাদপ্রতিদিন’র।