অপরাধ দমনে ফিরছে গতি

0
317

হাটহাজারীতে র‌্যাব-৭ এর নতুন ক্যাম্প উদ্বোধন রোববার#
অধিক্ষেত্র রাঙামাটিসহ উত্তর চট্টগ্রামের ৬ থানা #

নিজস্ব প্রতিবেদক :
রোববার হাটহাজারীতে যাত্রা শুরু করছে র‌্যাপিড অকশ্যান ব্যটালিয়ন (র‌্যাব-৭) এর নতুন ক্যাম্প সিপিসি-২। র‌্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন এটি উদ্বোধন করার কথা রয়েছে। নতুন এ ক্যাম্পের কোম্পানি কমান্ডারের দায়িত্ব দেয়া হয়েছে র‌্যাব-৭ এর মেজর মো. মুশফিকুর রহমানকে। এটির মোট জনবল হবে প্রায় ১০০জন।
সিপিসি-২ অধিক্ষেত্র হচ্ছে- রাঙামাটি জেলা, চট্টগ্রামের হাটহাজারী, রাঙ্গুনিয়া, রাউজান, ফটিকছড়ি, ভুজপুর ও সীতাকু- থানা এলাকা। নতুন এ ক্যাম্প স্থাপনের গুরুত্ব সুপ্রভাতের কাছে তুলে ধরেছেন কোম্পানি কমান্ডার মেজর মো. মুশফিকুর রহমান।
শনিবার বিকালে তিনি বলেন, ২০০৪ সালের ২৮ জানুয়ারি গঠন হয়েছিল র‌্যাব। র‌্যাব-৭ এর (চট্টগ্রাম) যাত্রা শুরুর পর বৃহত্তর চট্টগ্রামে তিনটি সিপিসি স্থাপন করার কথা ছিল। যার একটি হাটহাজারী।
র‌্যাবের এ কর্মকর্তা জানান, চট্টগ্রাম ও আশপাশের এলাকায় পুলিশের পাশাপাশি অপরাধ দমনে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছে র‌্যাব-৭। চট্টগ্রাম ছাপিয়ে উত্তর চট্টগ্রামের রাঙ্গুনিয়া, ফটিকছড়ি ও সীতাকু- এলাকার দুর্গম পাহাড়ি এলাকায় ঘিরে বিভিন্ন সন্ত্রাসী, ডাকাত, এমনকি জঙ্গি গোষ্ঠীর নানা অপরাধের তথ্য রয়েছে। র‌্যাব-৭ এর সদর দপ্তর নগরের পতেঙ্গা এলাকায়। শহরের বাইরে বিশেষ করে উত্তর চট্টগ্রামে অপরাধ কর্মকা-ের তথ্য পেলে দ্রুত ঘটনাস্থলে যাওয়া সম্ভব হয় না। এছাড়া রাঙামাটি জেলায় পাহাড়কেন্দ্রিক রয়েছে বিভিন্ন সন্ত্রাসীগোষ্ঠী।
উত্তর চট্টগ্রামে অপরাধ দমনে হাটহাজারী উপজেলায় সিপিসি-২ প্রতিষ্ঠা করা অপরিহার্য ছিল বলে মন্তব্য করে মেজর মো. মুশফিকুর রহমান বলেন, মাদক উদ্ধার, অস্ত্র উদ্ধার, সন্ত্রাস ও অপরাধ দমনে উত্তর চট্টগ্রামে অপরাধ দমনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে সিপিসি-২।
র‌্যাব-৭ এর আরেক কর্মকর্তা জানান, রাঙামাটি জেলা ও উত্তর চট্টগ্রামের বিভিন্ন এলাকায় অপরাধ বেড়েছে। র‌্যাব- ৭ গঠনের শুরুর দিকে হাটহাজারীতে সিপিসি-২ স্থাপনের পরিকল্পনা থাকলেও সাম্প্রতিক সময়ে অপরাধের মাত্রা বিবেচনা করে আমরা দ্রুত নতুন ক্যাম্প স্থাপনের উদ্যোগ নিয়েছি। এতে করে সহজে ঘটনাস্থলে মুভমেন্ট করা যাবে।
উল্লেখ্য, গত ২৫ মে থেকে শনিবার (১৩ জুন) পর্যন্ত প্রায় তিন সপ্তাহের ব্যবধানে শুধু ফটিকছড়ি উপজেলায় জোড়া খুনের ঘটনা ঘটেছে। গত ১১ জুন রাতে উপজেলার নানুপুর বাজার দুর্বৃত্তদের গুলিতে রাশেদ কামাল নামে এক স্বেচ্ছাসেবক লীগ নেতা নিহত হন। এরআগে গত ২৫ মে সকালে একই উপজেলার খিরাম ইউনিয়নের চৌমুহনী বাজারের পূর্বে নিজ বাড়ির পেছনে ইউনিয়ন পরিষদের সদস্য জব্বার আলীকে (৪২) গুলি করে খুন করে দুর্বৃত্তরা।
জানা গেছে, সিপিসি-২ কাযক্রম পরিচালনা করতে হাটহাজারী উপজেলা সদর আব্বাসের পুল এলাকায় চট্টগ্রাম-নাজিরহাট সড়কের পাশে পাচতলা একটি ভবন ভাড়া নিয়েছে র‌্যাব-৭।
প্রসঙ্গত, র‌্যাব মূলত বাংলাদেশ পুলিশেরই সাংগঠনিক কাঠামোভুক্ত একটি স্বতন্ত্র ইউনিট এবং এটি গঠনের জন্য কোনো নতুন আইন না করে, বরং দি আর্মড পুলিশ ব্যাটালিয়ন অর্ডিন্যান্স, ১৯৭৯ কিছুটা সংশোধন করে দি আর্মড পুলিশ ব্যাটালিয়ন অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট, ২০০৩-এর আওতায় বিদ্যমান আর্মড পুলিশ ব্যাটালিয়নের মতো আইজিপির অধীন ও নিয়ন্ত্রণাধীন র‌্যাব গঠন করা হয়। উল্লিখিত আইনের ধারা ৫ অনুযায়ী, এপিবিএন ও র‌্যাব সরকারের তদারকিভুক্ত এবং আইজিপি কর্তৃক পরিচালিত ও নিয়ন্ত্রিত একটি ফোর্স। ২০০৪ সালের ২৮ জানুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত র‌্যাব গঠনসংক্রান্ত সভায় র‌্যাবের মহাপরিচালক আইজিপির সরাসরি কমান্ড ও কন্ট্রোলে দায়িত্ব পালন করবেন মর্মে সিদ্ধান্ত হয়।