হতদরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে

বিভিন্ন সংগঠনের ত্রাণসামগ্রী বিতরণ

করোনাকালীন এ সময়ে দুস্থদের মাঝে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা বলেছেন বৈশ্বিক করোনা মহামারীতে সমাজের অসহায় ও অস্বচ্ছল মানুষের পাশে দাঁড়ানো প্রতিটি সংগঠন ও বিত্তবানদের কর্তব্য। বক্তারা হতদরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসার আহ্বান জানান।
চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক
জাতীয় পুষ্টি সপ্তাহ উপলক্ষে গতকাল ২৫ এপ্রিল সকাল ১১টায় চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর দুস্থদের মাঝে খাবার ও সুরক্ষা সামগ্রী বিতরণ করেছেন।
খাবার ও সুরক্ষা সামগ্রীর মধ্যে ছিল চাউল, ডাল, ছোলা, সেমাই, চিনি, চিড়া, সোয়াবিন তেল, পিঁয়াজ, হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক, লাইফবয় সাবান ও গুড়ো সাবান।
এ সময় বিভাগীয় পরিচালক কার্যালয়ের সহকারী পরিচালক (প্রশাসন) ডা. কমরুল আযাদসহ কর্মচারীগণ উপস্থিত ছিলেন।
জাতীয় পুষ্টি সপ্তাহের এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘খাদ্যের কথা ভাবলে পুষ্টির কথাও ভাবুন, পুষ্টি উন্নয়নের বুনিয়াদ’।
সেগুনবাগান
বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের ২য় ঢেউ মোকাবেলায় সরকার প্রণীত লকডাউনে ১৩ নম্বর পাহাড়তলী ওয়ার্ডের আওতাধীন সেগুনবাগান এলাকায় ১ম পর্যায়ে কাউন্সিলর মো. ওয়াসিম উদ্দিন চৌধুরীর ব্যক্তিগত তহবিল থেকে নিম্ন আয় ও মধ্যবিত্ত পরিবারের মাঝে খাদ্যসামগ্রী সহায়তা করেন ১৩ নম্বর পাহাড়তলী ওয়ার্ডের নব নির্বাচিত কাউন্সিলর জননেতা মো. ওয়াসিম উদ্দিন চৌধুরী এবং ওনার সহধর্মিণী মিসেস রুমানা আক্তার চৌধুরী। এতে আরো উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সদস্য মো. জিহাদ উদ্দিন,রাজেস বড়ুয়া, মহানগর ছাত্রলীগের সহ সভাপতি সৌমেন বড়ুয়া, এম,ই,এস কলেজ ছাত্রলীগ নেতা মো. রেজাউল করিম রিটন, কামরুল হাসান শিবলু, মোমিনুল হক, মো. সাঈদ আব্দুল্লাহ রকি, রানা, নারী নেত্রী রোকেয়া আক্তার, পারভীন আক্তার, বেবী, রুমা, বকুল, মমতাজ, রাবেয়া।
আরো উপস্থিত ছিলেন রুবেল, মাইকেল শীল ১৩ নম্বর ওয়ার্ড ছাত্রলীগ নেতা আরাফাত, পারভেজ, তারেক, মোশারফ, তানজিল।
হাজারী লেইন কেমিস্ট অ্যান্ড
ড্রাগিস্ট সমিতি
করোনা পরিস্থিতিতে সমাজের অসহায় ও অস্বচ্ছল মানুষের পাশে দাঁড়িয়েছে ওষুধ ব্যবসায়ীদের একমাত্র জাতীয় সংগঠন বাংলাদেশ কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতি (বিসিডিএস) চট্টগ্রাম হাজারী লেইন শাখার নেতৃবৃন্দ।
চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কোতোয়ালী থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. নেজাম উদ্দিনের হাতে ১০০ প্যাকেট ত্রাণ সামগ্রী প্রদান করেন সংগঠনের নেতৃবৃন্দ।
প্রতি প্যাকেট ত্রাণ সামগ্রীর মধ্যে রয়েছে ৫ কেজি চাউল, ১ লিটার সয়াবিন তেল, ১ কেজি চিনি, ১ কেজি মসুর ডাল, ১ কেজি লবণ ও ২ কেজি আলু। ত্রাণ সামগ্রী প্রদানকালে উপস্থিত ছিলেন বাংলাদেশ কেমিস্ট এন্ড ড্রাগিস্ট সমিতি (বিসিডিএস) হাজারী লেইন শাখার সভাপতি সমীর কান্তি সিকদার, সহ-সভাপতি লায়ন আশীষ কুমার ভট্টাচার্য, সদস্য অশোক কুমার দাশ, জয় প্রকাশ দাশ, বিক্রম দাশ, শিবু প্রসাদ দাশ ও কোতোয়ালী থানার এস.আই মো. আইয়ুব উদ্দিন প্রমুখ। ত্রাণ সামগ্রী বিতরণকালে নেতৃবৃন্দ বলেন, বৈশ্বিক করোনা মহামারীতে সমাজের অসহায় ও অস্বচ্ছল মানুষের পাশে দাঁড়ানো প্রতিটি সংগঠন ও বিত্তবানদের কর্তব্য। আমাদের দায়বদ্ধতা থেকেই সমাজের অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছি। সমাজের প্রতিটি মানুষ যদি হতদরিদ্র মানুষের পাশে থাকে তাহলে কেউ অধিকার বঞ্চিত হবেনা।
চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ পশ্চিম বিভাগ
করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে আয় বঞ্চিত মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণের উদ্যোগ গ্রহণ করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পশ্চিম বিভাগ।
এ উপলক্ষে গতকাল ২৫ এপ্রিল ১২ টায় সিএমপির হালিশহর থানাধীন একটি কমিউনিটি সেন্টারে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) শ্যামল কুমার নাথ।
এ কার্যক্রমের আওতায় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পশ্চিম বিভাগের ২৪ টি বিট এলাকায় বসবাসরত প্রায় ১০,০০০ আয়বঞ্চিত পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হবে। প্রতিটি পরিবারকে ৬ কেজি চাল, ১ কেজি ডাল, ১ কেজি পেঁয়াজ, ২ কেজি আলু, ১ লিটার ভোজ্য তেল ও ১ কেজি অন্যান্য খাদ্য সামগ্রীসহ সর্বমোট ১২ কেজি খাদ্যদ্রব্য ও নিত্যপ্রয়োজনীয় সামগ্রী প্রত্যেকের বাসায় বাসায় গিয়ে বিতরণ করা হবে।
চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পশ্চিম বিভাগে কর্মরত পুলিশ সদস্য ও অত্র এলাকায় বসবাসরত ব্যবসায়ীদের আর্থিক সহায়তায় এই কার্যক্রম পরিচালিত হচ্ছে।
এ সময় উপ-পুলিশ কমিশনার(পশ্চিম) মো. আব্দুল ওয়ারিশ, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (ডিবি-দক্ষিণ) শাহ আব্দুর রউফ সহ পুলিশের অন্য ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
ফিরিঙ্গী বাজার ওয়ার্ড
করোনাভাইরাসের চলমান সময়ে অসহায় দুস্থ মানুষের কষ্ট লাগবে সামাজিক দায়বদ্ধতা থেকে আর্ত মানবতার সেবায় কোতোয়ালি থানা বিএনপির সাধারণ সম্পাদক জাকির হোসেনের ব্যক্তিগত পক্ষ থেকে বিগত কয়েকদিন ধরে ফিরিঙ্গী বাজার ওয়ার্ডের বিভিন্ন এলাকায় প্রয়োজনীয় খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। এ উপলক্ষে গতকাল বিকালে শীব বাড়ী লেইনস্থ জাকির হোসেনের বাস ভবনের সামনে অসহায় হতদরিদ্র মানুষের মাঝে নিত্য প্রয়োজনীয় খাদ্যসামগ্রী বিতরণ করা হয়।
খাদ্যসামগ্রী বিতরণকালে জাকির হোসেন বলেন, করোনা দুর্যোগে কর্মহীন হয়ে পড়েছে সবশ্রেণী পেশার মানুষ। সবাই আজ মানবেতর জীবনযাপন করছে। তারা সংসার চালাতে হিমসিম খাচ্ছে। তিনি সমাজের বিত্তশালী ব্যক্তিদের এসব হতদরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসার আহ্বান জানান। এ সময় উপস্থিত ছিলেন ফিরিঙ্গী বাজার ওয়ার্ড় বিএনপির সাধারণ সম্পাদক সাদেকুর রহমান রিপন, সাংগঠনিক সম্পাদক আবদুল নাসের সাজ্জাদ, মোহাম্মদ মিয়া, মো. শফি সওদাগর, নগর ছাত্রদলের সাবেক সহ সভাপতি মুহাম্মদ ওয়াসিম, মো. ইছহাক, আইনুল ইসলাম জুয়েল, ফিরিঙ্গী বাজার ওয়ার্ড ছাত্রদলের সাধারণ সম্পাদক কুতুব উদ্দীন মুন্না, মো. রানা, মো. সালমান প্রমুখ।
জাতীয় স্বেচ্ছাসেবক পার্টি
জাতীয় স্বেচ্ছাসেবক পার্টি কেন্দ্রীয় কমিটির নির্বহী সদস্য ও চট্টগ্রাম উত্তর জেলার আহ্বায়ক এম. শফিউল আজম চৌধুরী লিটনের নিজস্ব অর্থায়নে দুস্থদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়। ত্রাণ বিতরণকালে তিনি বলেন, করোনা মহামারীর কারণে মানুষ দিশেহারা। এই দুর্দশা লাঘবে নিজেদের সাধ্যমত গরীব অসহায় মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করছি। তাই সমাজের সকল বিত্তবানদের গরিবদের পাশে সাহায্যের হাত বাড়িয়ে দিতে হবে। বিজ্ঞপ্তি